Kolkata: তৃতীয় ভাষা হিসেবে স্কুল স্তরেই চিনা ভাষা শেখার সুযোগ, অভিনব উদ্যোগ সল্টলেকের এক বেসরকারি স্কুলের

রাজ্যের সরকারি বা বেসরকারি স্কুলে চিনা ভাষা শেখানোর চল খুব বেশি নেই। সেক্ষেত্রে এই স্কুল কেন এমন সিদ্ধান্ত নিল? এত ভাষা থাকতে কেন চিনা ভাষা?

Web Desk - ANB | Published : May 18, 2023 12:12 AM IST

পড়ুয়াদের বাংলা ইংরেজির পাশাপাশি চিনা ভাষা শেখাতে উদ্যোগী সল্টলেকের এক বেসরকারি স্কুল। কলকাতার সঙ্গে চিনের সম্পর্কের ইতিহাস বহুদিনের হলেও স্কুল স্তরে চিনা ভাষা শিক্ষার চল বিশেষ নেই। যদিও দুই দেশের সম্পর্কের ইতিহাস বহু পুরনো। স্বয়ং কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর চিন সফরে গিয়ে মুগ্ধ হয়েছিলেন তাদের আতিথেয়তায়। সময়ের সঙ্গে দু'দেশের সম্পর্কে ওঠাপড়া এলেও চিনের প্রতি একটা আলাদা টান রয়েছে বাঙালির। তার সঙ্গে মিশে রয়েছে কলকাতার চিনা খাবারের আবেগও। রাজ্যের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে চিনা ভাষা শেখানো হলেও তা বেশিরভাগ ক্ষেত্রেই উচ্চশিক্ষা স্তরে। এর মধ্যে প্রথমসারিতে রয়েছে বিশ্বভারতী। এছাড়া কলকাতার রামকৃষ্ঞ মিশন ইন্সটিটিউট অফ কালচারেও চিনা ভাষা শেখানো হয়।

তবে এবার স্কুল স্তর থেকেই পড়ুয়াদের চিনা ভাষা শেখাতে উদ্যোগী হল কলকাতার সেন্ট জোনস স্কুল। রাজ্যের সরকারি বা বেসরকারি স্কুলে চিনা ভাষা শেখানোর চল খুব বেশি নেই। সেক্ষেত্রে এই স্কুল কেন এমন সিদ্ধান্ত নিল? এত ভাষা থাকতে কেন চিনা ভাষা? স্কুলের ভাইস প্রিন্সিপাল লুসিয়া গুপ্ত জানালেন,'আমাদের স্কুলের প্রথম ভাষা ইংরাজি। দ্বিতীয় ভাষা বাংলা অথবা হিন্দি। তৃতীয় ভাষা হিসেবে একটি বিদেশি ভাষা চালু করার কথা ভেবেছিলাম। সেক্ষেত্রে চিনা দিয়েই শুরু করছি। আমরা কথা বলেছি কলকাতায় চিনা কনস্যুলেটের সঙ্গেও।' তবে শুধু চিনাতেই থেমে নেই তাঁরা। বিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী দিনে ফ্রেঞ্চ, জার্মান চালু করার কথাও ভাবছেন তাঁরা। চিনা ভাষা শেখার জন্য স্কুলে তৈরি হয়েছে নতুন ক্লাসরুমও। ক্লাসরুমের নাম ম্যান্ডারিন।

Share this article
click me!