সপ্তাহের শুরুতে জেলায় বাড়বে বৃষ্টির প্রভাব, সোমবারও কি ভিজবে কলকাতা?

সপ্তাহের শুরুতেই ফের নামল তাপমাত্রার পারদ। ঝড় বৃষ্টির মধ্যেও রবিবার আচমকাই বেড়েছিল তাপমাত্রা।

Web Desk - ANB | Published : Mar 20, 2023 2:00 AM IST

বৃহস্পতিবার থেকেই রাজ্যে শুরু হয়েছে বৃষ্টি। শনিবার বিকেল থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে বেড়েছে দুর্যোগ। প্রায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়ার সঙ্গে সঙ্গে হয়েছে ভালোরকম বৃষ্টিও। তবে ঝাড়ড় বৃষ্টির মধ্যেও রবিবার সকালে তাপমাত্রা ছিল উর্ধ্বমুখী। কালবৈশাখীর সঙ্গে নিম্নচাপের জেরে ক্রমেই খারাপের দিকেই যাচ্ছিল আবহাওয়া। সোমবারও অব্যহত বৃষ্টি। থাকবে খোড়ো হাওয়ার প্রভাবও। এদিনও সকাল থেকেই মেঘলা শহরের আকাশ। তবে রবিবারের তুলনায় সপ্তাহের প্রথম দিনে কিছুটা হলেও কমেছে শহরের তাপমাত্রা। চলতি সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত বৃষ্টির প্রভাব থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। আলিপুর সূত্রে খবর এই মুহূর্তে রাজস্থান থেকে বিহার পর্যন্ত অবস্থান করছে নিম্নচাপ অক্ষরেখা। আবার উত্তর দক্ষিণ বিহার থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত অবস্থান করছে অপর একটি অক্ষরেখা। এছাড়া ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের উপরে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। যার জেরে বঙ্গো সাগরে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প।

সপ্তাহের শুরুতেই ফের নামল তাপমাত্রার পারদ। ঝড় বৃষ্টির মধ্যেও রবিবার আচমকাই বেড়েছিল তাপমাত্রা। সোমবার ফের দু'ডিগ্রি কমল শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতর জানাচ্ছে সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সকাল থেকেই মেঘলা আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির প্রভাবও। পাশাপাশি থাকবে ঝোড়ো হাওয়া। আগামী কয়েকদিনেও আবহাওয়ার বিশেষ পরিবর্তনের সম্ভাবনা নেই। আগামী ২৩ মার্চ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দুই বঙ্গেই। ২৪ তারিখ থেকে ফের রৌদ্রজ্বল পরিষ্কার আকাশ দেখবে শহরবাসী। সোমবার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার ৯৩ শতাংশ।

সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বাড়বে বৃষ্টির পরিমাণ। আগামী চারদিন বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। মালদা এবং দুই দিনাজপুর ও জলপাইগুড়িতে শিলা বৃষ্টির সম্ভাবনা। মালদা, দুই দিনাজপুর কোচবিহার ও আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী দু'দিন। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, ১৭ থেকে ২০ মার্চের মধ্যে দক্ষিণ-পশ্চিম রাজস্থান এবং পার্শ্ববর্তী কচ্ছ থেকে বাংলাদেশের দিকে নিম্নচাপের একটি গভীর অক্ষরেখা বিস্তৃত হয়েছে। ঝাড়খণ্ড সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে এই রেখা। এরই সঙ্গে আর্দ্র হাওয়াও ভেসে আসছে বঙ্গোপসাগরের দিক থেকে। দুইয়ের জোড়া প্রভাবে মঙ্গলবার পর্যন্ত উত্তর এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি চলবে। ২১ মার্চ অর্থাৎ, বুধবার থেকে ঝড়বৃষ্টি কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন - 

আর কয়েক ঘন্টার মধ্যেই ঝেঁপে বৃষ্টি কলকাতায়, নিম্নচাপের জেরে কি মাটি হবে ছুটির দিন?

ঝোড়ো হাওয়ার সঙ্গে জেলায় জেলায় বৃষ্টিপাত, তার মধ্যেই কলকাতায় বেড়ে গেল তাপমাত্রা

সারা বাংলা জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, শনিবার জেলায় জেলায় একধাক্কায় নেমে গেল তাপমাত্রার পারদ

Share this article
click me!