আর কয়েক ঘন্টার মধ্যেই ঝেঁপে বৃষ্টি কলকাতায়, নিম্নচাপের জেরে কি মাটি হবে ছুটির দিন?

| Mar 18 2023, 04:54 PM IST

Kolkata will have to wait till August for heavy rainfall

সংক্ষিপ্ত

বঙ্গো সাগরে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। ফলে শনিবার সন্ধ্যায় বাড়ছে বজ্রবিদ্যু-সহ বৃষ্টির সম্ভাবনা।

ধেয়ে আসছে কালবৈশাখী। শনিবার সন্ধ্যায় কলকাতা-সহ একাধিক জায়গায় নামবে ঝেঁপে বৃষ্টি। বৃহস্পতিবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে রাজ্যে। শনিবারও সকাল থেকেই মুখ ভার আকাশের। বেলা বাড়তেই বেশ কিছু জায়গায় শুরু হয়েছে দু-এক পশলা বৃষ্টিও। আবহাওয়া দফতর সূত্রে খবর বেল বাড়ার সঙ্গে সঙ্গে আরও বাড়বে বৃষ্টির পরিমাণ। সন্ধ্যার দিকে বাড়বে হাওয়ার গতিবেগও। ফের কালবৈশাখীর পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। আর কয়েক ঘন্টার মধ্যেই প্রবল বৃষ্টি নামতে পারে কলকাতায়। আলিপুর সূত্রে খবর এই মুহূর্তে রাজস্থান থেকে বিহার পর্যন্ত অবস্থান করছে নিম্নচাপ অক্ষরেখা। আবার উত্তর দক্ষিণ বিহার থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত অবস্থান করছে অপর একটি অক্ষরেখা। এছাড়া ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের উপরে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। যার জেরে বঙ্গো সাগরে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। ফলে শনিবার সন্ধ্যায় বাড়ছে বজ্রবিদ্যু-সহ বৃষ্টির সম্ভাবনা।

কোন কোন জেলায় আজ বৃষ্টি হতে পারে?

Subscribe to get breaking news alerts

শনিবার দুপুর থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় বৃষ্টি শুরু হয়েছে। শনিবার সন্ধ্যার মধ্যে ভারী বৃষ্টি কলকাতাতে। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। এছাড়া আগামী ২৪ ঘন্টার মধ্যে বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে। এছাড়া দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে শিলা বৃষ্টির সম্ভাবনা।

কত দিন থাকবে নিম্নচাপের প্রভাব?

কিন্তু কতদিন চলবে এই দুর্যোগ? আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে। রবিবার ও সোমবার দু'দিনই বৃষ্টি হতে পারে বঙ্গে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বাড়বে বৃষ্টির পরিমাণ। আগামী পাঁচদিন বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। মালদা এবং দুই দিনাজপুর ও জলপাইগুড়িতে শিলা বৃষ্টির সম্ভাবনা। মালদা, দুই দিনাজপুর কোচবিহার ও আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী দু'দিন।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, ১৭ থেকে ২০ মার্চের মধ্যে দক্ষিণ-পশ্চিম রাজস্থান এবং পার্শ্ববর্তী কচ্ছ থেকে বাংলাদেশের দিকে নিম্নচাপের একটি গভীর অক্ষরেখা বিস্তৃত হয়েছে। ঝাড়খণ্ড সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে এই রেখা। এরই সঙ্গে আর্দ্র হাওয়াও ভেসে আসছে বঙ্গোপসাগরের দিক থেকে। দুইয়ের জোড়া প্রভাবে মঙ্গলবার পর্যন্ত উত্তর এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি চলবে। ২১ মার্চ অর্থাৎ, বুধবার থেকে ঝড়বৃষ্টি কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃষ্টির প্রভাবে শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে গেছে একেবারে ২০.৭ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। দিনের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৮ ডিগ্রি কম। কলকাতা ছাড়া বাংলার অন্যান্য জেলাগুলিতেও স্বাভাবিকের থেকে নীচেই রয়েছে তাপমাত্রার পারদ। আগামী ২-৩ দিনের জন্য তাপমাত্রার এই নিম্নগামীতা অব্যাহত থাকবে, তারপর বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার দাপট কমে গেলে ফের ঊর্ধ্বমুখী হবে পারদ।

আরও পড়ুন - 

সারা বাংলা জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, শনিবার জেলায় জেলায় একধাক্কায় নেমে গেল তাপমাত্রার পারদ

চৈত্রের শুরুতেই বাজারে এল রূপোলি ফসল, কলকাতায় কত দামে বিকোচ্ছে ইলিশ?

শীত কমতেই দাম বাড়ছে সবজির, ছুটির দিনে চড়া দাম মাছের বাজারেও, জানুন কোন সবজি বিকোচ্ছে কত দরে