পয়েলা বৈশাখেই ৪০ ডিগ্রির ঘরে বঙ্গের তাপমাত্রা, বৈশাখের শুরুতেই কি স্বস্তি দেবে কালবৈশাখী?

আগামী তিন দিনে ওড়িশায় ঝোড়ো হাওয়া বইবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। পাশাপাশি হালকা বৃষ্টিরও সম্ভাবনা থাকছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে ঝাড়খণ্ডেও। তবে এক্ষুণি দক্ষিণবঙ্গে কোনও কাল বৈশাখীর সম্ভাবনা নেই।

Web Desk - ANB | Published : Apr 10, 2023 1:36 AM IST

বৈশাখ মাস এখনও পড়েনি, তবু কাঠফাটা গরমের দাপটে নাজেহাল রাজ্যবাসী। চৈত্রর শেষ সপ্তাহেই ৪০ ছুঁই ছুঁই রাজ্যের তাপমাত্রা। বাংলার পড়শি রাজ্যে বৃষ্টির হালকা সম্ভাবনা থাকলেও বৃষ্টি নেই বঙ্গে। বরং আগামী কয়েকদিনে আরও ২ থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। হাওয়া অফিস সূত্রে খবর উত্তর ও মধ্য ভারতের থেকে গরম বাতাস হু হু করে বাংলায় প্রবেশ করছে। ফলত আগামী তিন দিনে আরও ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তবে বৈশাখের আগেই কালবৈশাখী উপভোগ করতে পারে বাংলার পড়শি রাজ্য ওড়িশা ও ঝাড়খণ্ড। আগামী তিন দিনে ওড়িশায় ঝোড়ো হাওয়া বইবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। পাশাপাশি হালকা বৃষ্টিরও সম্ভাবনা থাকছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে ঝাড়খণ্ডেও। তবে এক্ষুণি দক্ষিণবঙ্গে কোনও কাল বৈশাখীর সম্ভাবনা নেই।

সপ্তাহের প্রথম দিনেও জ্বালা পোড়া গরমের থেকে মুক্তি নেই। আজ ১০ এপ্রিল, সোমবার সকাল থেকে শহরের কিছু অংশিক মেঘলা আকাশ থাকলেও এই মূহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং আগামী কয়েকদিনের মধ্যেই ৪০ ডিগ্রি ছাড়াতে পারে তাপমাত্রার পারদ। রাজ্যের বেশ কিছু জেলায় ইতিমধ্যেই তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সকাল ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে না বেরোনোর পরামর্শও দেওয়া হচ্ছে। সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। পয়েলা বৈশাখে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছোবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। এক্ষুণি বৃষ্টির সম্ভাবনা নেই বঙ্গে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৭৬ শতাংশ।

রবিবার বাঁকুড়া জেলার তাপমাত্রা একেবারে ৪০ ডিগ্রিতে পৌঁছেছিল বলে জানাচ্ছে হাওয়া অফিসের রিপোর্ট। মালদহ বা বীরভূমেও তাপমাত্রা খুবই বেশি থাকার সম্ভাবনা ছিল। এরই মধ্যে কিছু কিছু জেলায় বৃষ্টি হওয়ার আশা দেখিয়েছিল আবহাওয়া দফতর। গাঙ্গেয় বঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় সামান্য বৃষ্টিপাত হতে পারে হাওয়া অফিস জানিয়েছিল। বৃষ্টির সঙ্গে বজ্রপাত হওয়ার সম্ভাবনা বিশেষ নেই। তবে, অল্প বৃষ্টির পরেই ফের চড়তে শুরু করবে পারদ। আগামী ৫ দিন ধরে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে, দার্জিলিং জেলার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। জলপাইগুড়ি, কালিম্পং সহ সমস্ত জেলাতেই চড়তে শুরু করেছে তাপমাত্রার পারদ। রবিবার উত্তরবঙ্গের আকাশ একেবারেই শুকনো থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পার্বত্য বঙ্গেও আগামী ৫ দিন ধরে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন -

৪০ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে বাঁকুড়ার তাপমাত্রা, কলকাতাতেও তীব্র গরমে হাঁসফাঁস বঙ্গবাসীর

রবি-সোমবারেও অব্যহত রেল অবরোধ, জানুন সপ্তাহের শুরুতে বাতিল কোন কোন ট্রেন?

যুক্তিবাদে সহমত হলেও প্রয়াত প্রবীর ঘোষের দোষ ঢাকলেন না তসলিমা নাসরিন, সোশ্যাল মিডিয়ায় তাঁর স্মৃতিচারণা

Share this article
click me!