Weather News: কবে রাজ্য ঢুকবে বর্ষা? কবে হবে প্রবল বৃষ্টিপাত! জেনে নিন কী বলছে আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস

দক্ষিণবঙ্গে এখনও প রাখেনি। তবে দক্ষিণবঙ্গে বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে গাঙ্গেয় উপত্যকায় বর্ষা প্রবেশ করতে পারে।

 

deblina dey | Published : Jun 14, 2024 8:16 PM IST / Updated: Jun 15 2024, 09:19 AM IST

Weather News: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী ১৮ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব কটি জেলয় বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবমা রয়েছে। আলিপুর আহাওয়া অফিস জানিয়েছে সময়ের আগেই উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। কিন্তু দক্ষিণবঙ্গে এখনও প রাখেনি। তবে দক্ষিণবঙ্গে বর্ষার অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে গাঙ্গেয় উপত্যকায় বর্ষা প্রবেশ করতে পারে।

দক্ষিণবঙ্গ বাসীর একটাই কথা কবে রাজ্য ঢুকবে বর্ষা। দক্ষিণবঙ্গে বর্ষা বিলম্বের কারণে একাধিক জেলায় জুন মাসেও চলছে তাপপ্রবাহ। কলকাতা সহ গাঙ্গেয় উপত্যকার জেলাগুলিতে চরম আবহাওয়া রয়েছে। সেখানে বাতাসে জলীয় বাষ্প এতটাই বেশি যে দিনভর ঘাম হচ্ছে। তার সঙ্গে প্রখর রোদ। সব মিলিয়ে অস্বস্তিসূচক বাড়ছে। বৃষ্টি হলেও অস্বস্তি কাটবে না। দক্ষিণবঙ্গের বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ার ও উষ্ণ আর্দ্র আহাওয়ার পূর্বাভাস রয়েছে।

বিক্ষিপ্তি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। তাতে সাময়িক স্বস্তি পাওয়া যাবে। আলিপুর হাওয়া অফিসের ওয়েবসাইট অনুযায়ী শনি-রবি থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গে সময়ের আগেই বর্ষা এসেছে। কিন্তু এখনও দক্ষিণবঙ্গে পা রাখেনি বর্ষা। হিমালয়ের বিস্তীর্ণ এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। তারমধ্যে শুক্রবারও লাল সতর্কতা জারি করা হয়েছে। ১৪ ও ১৮ জুন পশ্চিমবঙ্গের হিমালেয়ের অংশ ও সিকিমে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনও কোনও এলাকায় ২০০ মিলিমিটারেও বেশি বৃষ্টি হতে পারে।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব কটি জেলাতেই বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথায় কোথায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী পুরুলিয়া বাঁকুড়া একাধিক জেলায় শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে। আজও তাপ প্রবাহ হয়েছে পুরুলিয়া জেলায়। পশ্চিমের জেলাগুলিকে সতর্ক করা হয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

West Bengal Post Poll Violence : ভোট পরবর্তী হিংসার জেরে,ঘর ছাড়া বহু মানুষ
Suvendu Adhikari Live : সাংবাদিকদের মুখোমুখি শুভেন্দু অধিকারী, কী অভিযোগ ? দেখুন
Uttarpara Robbery : আজব কাণ্ড! পরপর সিসিটিভি ক্যামেরা চুরি, তাহলে কী ডাকাতির ছক? উঠছে প্রশ্ন
Sundarban : টানা ৭ মিনিট লড়াই! এরপরেই টেনে নিয়ে যায় কুমির, খোঁজ নেই মানিকের!
Rajeev Chandrasekhar Exclusive : 'ছেড়ে চলে যাব না, রাজনীতিকে জনসেবা হিসেবে দেখি'