মমতা বন্দ্যোপাধ্য়ায়ের উপস্থিতিতে সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষযাত্রা, বুধবার হবে শেষকৃত্য

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কোচবিহারে গতকাল অর্থাৎ বুধবার  সকালে তাঁর যে নির্ধাতির কর্মসূচি রয়েছে তা হবে। তারপরই তিনি কলকাতায় ফিরবেন। আগামিকাল সন্ধ্যের মধ্যে তিনি কলকাতা ফিরে আসতে পারবেন বলেও আশা করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তেমনই জানিয়েছেন তিনি।

Web Desk - ANB | Published : Feb 15, 2022 3:26 PM IST


মঙ্গলবার সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় (Sandhya Mukherjee)। তাঁর মৃত্যুর খবর পেয়ে তড়িঘড়ি উত্তরবঙ্গ সফর ছেঁটে ফেলেই কলকাতা ফিরছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যের সর্বোচ্চ মর্যাদায় (Highest state honours) শেষকৃত্য সম্পন্ন হবে তাঁর। জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার উত্তরবঙ্গ থেকে ফেরার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। কিন্তু সন্ধ্যা মুখোপাধ্যায়ের প্রয়াণের খবর পেয়ে তিনি এক দিন আগেই ফিরছেন কলকাতায়।

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কোচবিহারে গতকাল অর্থাৎ বুধবার  সকালে তাঁর যে নির্ধাতির কর্মসূচি রয়েছে তা হবে। তারপরই তিনি কলকাতায় ফিরবেন। আগামিকাল সন্ধ্যের মধ্যে তিনি কলকাতা ফিরে আসতে পারবেন বলেও আশা করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তেমনই জানিয়েছেন তিনি। তারপর রাজ্যের সর্বোচ্চ মর্যাদায় গান স্যালুট দিয়ে শেষকৃত্য সম্পন্ন হবে সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের। এদিন রাতে সন্ধ্যা মুখ্যোপাধ্যায়ের দেহ থাকবে পিস হেভেন বা হাসপাতালে। 

আগামিকাল দুপুর ১২ টা থেকে  রবীন্দ্র সদনে সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের দেহ শায়িত থাকবে। সেখানেই তাঁকে তাঁর ভক্ত ও অনুগামীরা শ্রদ্ধা জানাবেন। বিকেল পাঁচটা পর্যন্ত দেহ শায়িত থাকবে রবীন্দ্র সদনে। রাতের দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতেই সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের শেষকৃত্য সম্পন্ন হবে বলেও জানিয়েছেন। রাজ্যের সর্বোচ্চ সম্মান ও গ্যান স্যালুট দিয়ে শেষকৃত্য সম্পন্ন হবে। সন্ধ্যে ৬টার পরই তিনি কলকাতায় ফিরবে বলেও আশা করেছেন তিনি। 

মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন তিনি মনে করেন সন্ধ্যা মুখোপাধ্যায় ভারতরত্ন। তাঁর চলে যাওয়ায় বাংলা তথা ভারতের সঙ্গীতমহলের যথেষ্ট ক্ষতি হবে। বাংলার সংস্কৃতির যথেষ্ট ক্ষতি হল বলেও জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন তিনি ক্ষমতায় আসার পর রাজ্য তাঁকে একাধিক সম্মান দিয়েছেন। রাজ্যের একাধিক অনুষ্ঠানে সন্ধ্যা মুখোপাধ্য়ায়ের উজ্জ্বল উপস্থিতি ছিল বলেও জানিয়েছেন তিনি। 

বেশ কয়েক দিন ধরেই অসুস্থ ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। তিনি ভর্তি ছিলেন হাসপাতালে। করোনাভাইরাসের আক্রান্ত হয়েছিলেন তিনি। তবে মাঝখানে চিকিৎসকরাই জানিয়েছিলেন তাঁর অবস্থা স্থিতিশীল রয়েছে। সূত্রের খবর এদিন সকাল থেকেই তাঁর শারীরিত অবস্থান অবনতি হয়। মঙ্গলবার সন্ধ্যে সমস্যা আরও জটিল হয়। চিকিৎসকরা সবরকম চেষ্টা করেলেও তাঁকে বাচানো সম্ভব হয়নি। 

Share this article
click me!