মাধ্যমিকে প্রশ্ন ফাঁস রুখতে কড়া পদক্ষেপ পর্ষদের, বিধিনিষেধের ঘেরাটোপে শিক্ষকেরাও

এবারে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী মাধ্যমিকের জন্য বসতে চলেছে বলে জানা যাচ্ছে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন।

Jaydeep Das | Published : Mar 6, 2022 1:22 AM IST

আগামীকাল সোমবার থেকেই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা(Madhyamik exam 2022)। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। এদিকে প্রায় ২ বছর পর ফের পুরোপুরি অফলাইন মোডে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। এদিকে এবারে প্রশ্নফাঁস ও টোকাটুকি রুখতে একগুচ্ছ নয়া কড়া পদক্ষেপ নিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে পাওয়া শেষ পাওয়া আপডেট অনুসারে। এদিকে এবারে রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী মাধ্যমিকের জন্য বসতে চলেছে বলে জানা যাচ্ছে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। এদিকে পূর্ববর্তী পরীক্ষার অভিজ্ঞতা থেকে এরইমধ্যে রাজ্যের একাধিক এলাকাকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করা হয়েছে পর্ষদের তরফে। সেখানে থাকবে বাড়তি নজরদারি। 

পর্ষদ সূত্রে খবর, হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস(Leaked questions on WhatsApp) রুখতে পরীক্ষার দিনগুলিতে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত ওইসব এলাকায় ইন্টারনেট নিয়ন্ত্রণ করা হবে। একইসাথে সমস্ত পরীক্ষার্থীদেরই মানতে হবে বেশ কিছু বিধিনিষেধ।জারি হয়েছে নির্দেশিকাও। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর কোভিডের কারণে এই মেগা পরীক্ষা হয়নি। ২০২০’র পর এবার ফের হাতেকলমে মাধ্যমিক পরীক্ষা হচ্ছে রাজ্যে। এদিকে পর্ষদের নয়া নির্দেশিকায় বলা হয়েছে পরীক্ষা শুরুর প্রথম এক ঘণ্টা ১৫ মিনিট শৌচালয়ে যেতে পারবে না পরীক্ষার্থীরা। আগে বাথরুম বা অন্য কারণে হলের বাইরে যাওয়ার অনুমতি মিলত ৪৫ মিনিট পরে। কিন্তু ওই সময়েই সবথেকে বেশি টোকাটুকির অভিযোগ আসত। পাশাপাশি এবার প্রশ্নফাঁস রুখতে ক্লোজ সার্কিট ক্যামেরার মাধ্যমে নজরদারির ওপর জোর দেওয়া হচ্ছে। 

আরও পড়ুন- রাশিয়ান মহাকাশযান থেকে মুছে গেল আমেরিকা-জাপান-ব্রিটেনের পতাকা, রইল ভারতের তেরঙা পতাকা

আরও পড়ুন- “উনি নামেই যোগী, কিন্তু কর্মে ভোগী”, অখিলেশের প্রচারে ফের ঝড় তুলে বিজেপি তীব্র আক্রমণ মমতার

আরও পড়ুন- নির্দলের বিজয় মিছিলে তৃণমূলের হামলা, পাল্টা নির্দলীদের বিরুদ্ধে পার্টি অফিসে হামলার অভিযোগ তৃণমূলের

একইসঙ্গে পরীক্ষাকেন্দ্রে সেন্টার ইনচার্জ, অফিসার ইনচার্জ, ভেন্যু সুপারভাইজার, অ্যাডিশনাল ভেন্যু সুপারভাইজার ও পর্ষদ প্রতিনিধি ছাড়া কেউ মোবাইল রাখতে পারবেন না। এমনকি পরীক্ষাকেন্দ্রে আসা অবিভাবকদের জন্যও থাকছে বেশ কড়াকড়ি। সেই সঙ্গে রাজ্যের বহু এলাকাতেই বন্ধ থাকছে ইন্টারনেট সংযোগ। সহজ কথায় পুরোদমে প্রশ্ন ফাঁস ঠেকাতেই এই কড়াকড়ি বলে মনে করছে ওয়াকিবহাল মহল। অন্যদিকে করোনা সংক্রমণের কথা মাথায় রেখেও পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জারি করা হয়েছে একাধিক বিধিনিষেধ। পরীক্ষাকেন্দ্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে পড়ুয়াদের। মুখে মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক। প্রতিটা পরীক্ষাকেন্দ্র থাকবে আইসোলেশন রুম। সোমবার সকাল ১১.৪৫ থেকে শুরু হতে চলেছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা। বেলা বারোটা থেকে উত্তর লেখা শুরু করবে পরীক্ষার্থীরা। বিকেল তিনটের সময় পরীক্ষা শেষ।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Narendra Modi | ইতালির G7 শীর্ষ সম্মেলনে প্রভাব দেখিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখুন ভিডিও
Daily Horoscope Live: ১৫ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Suvendu Adhikari : ভয়ানক অভিযোগ! শুভেন্দুর সামনেই কেঁদে ফেললেন এই মহিলা! কেন, দেখুন
Suvendu Adhikari : 'মানুষের রায়ে তৃণমূল জেতেনি...' বাগডোগরায় শুভেন্দু যা বলে দিলেন! দেখুন
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি