'কংগ্রেস যদি না থাকত মমতার জন্মই হত না', চড়া সুরেই মমতার সমালোচনার জবাব অধীরের

অধীর চৌধুরী বলেন কেন মমতা কংগ্রেস নিয়ে মন্তব্য করছেন? কংগ্রেস না থাকলে যে তাঁর মত নেত্রীর জন্মই হত না- এটা তাঁর মনে রাখা উচিৎ। ১৯৭০ সালে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের রাজনৈতিক জীবন শুরুই হয়েছিল কংগ্রেসের হাত ধরে। তিনি প্রথম সাংসদ হয়েছিল কংগ্রেসের প্রতীকে জিতে।

Saborni Mitra | Published : Mar 12, 2022 1:50 PM IST

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে (5 State Assembly Elections 2022) কংগ্রেসের (Congress) ধরাসায়ী অবস্থা। তারই পরিপ্রেক্ষিতে শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন কংগ্রেসের গ্রহণযোগ্যতা আর নেই। আগে কংগ্রেসের সংগঠনের মাধ্যমে গোটা দেশে ক্ষমতা দখলের চেষ্টা করত। কিন্তু এখন কংগ্রেসের মধ্যে আর সেই চেষ্টা দেখা যায় না। মমতার এই মন্তব্যের মাত্র এক দিন পরেই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী (Adhir Chowdhury)সরাসরি নিশানা করেন তৃণমূল নেত্রীকে। তিনি বলেন কংগ্রেস যদি না থাকত তাহলে মমতা বন্দ্যোপাধ্যায়ের মত নেত্রীদের জন্মই হত না। 

এদিন অধীর চৌধুরী বলেন কেন মমতা কংগ্রেস নিয়ে মন্তব্য করছেন? কংগ্রেস না থাকলে যে তাঁর মত নেত্রীর জন্মই হত না- এটা তাঁর মনে রাখা উচিৎ। ১৯৭০ সালে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের রাজনৈতিক জীবন শুরুই হয়েছিল কংগ্রেসের হাত ধরে। তিনি প্রথম সাংসদ হয়েছিল কংগ্রেসের প্রতীকে জিতে। অধীর রঞ্জন চৌধুরী গোয়া নির্বাচন প্রসঙ্গ তুলে মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূল কংগ্রেসকে তুলোধনা করেন। বলেন বিজেপিকে খুশি করার জন্যই মমতা বন্দ্যোপাধ্যায় গোয়ায় গিয়েছিলেন। সেখানে গিয়ে তিনি কংগ্রেসকে দুর্বল করেছেন। গোয়ারের কংগ্রেসের হারের জন্য কিছুটা হলেও দায়বদ্ধতা রয়েছে মমতার- এটা সবাই জানে বলেও মন্তব্য করেন অধীর চৌধুরী। 

এদিন অধীর চৌধুরী আরও বলেন সারা ভারতে কংগ্রেসের ৭০০ জন বিধায়ক রয়েছে। কিন্তু দিদির কতজন বিধায়ক রয়েছে- সেই প্রশ্নও করেন অধীর। তিনি বলেন বিরোধীদের মোট ভোটের ২০ শতাংশ এখনও রয়েছে কংগ্রেসের ঝুলিতে। তৃণমূলের কী সেই পরিমাণ ভোট রয়েছে?  বিজেপিকে খুশি করার জন্য মমতা ও তৃণমূল কংগ্রেস  গেরুয়া শিবিরের এজেন্ট হিসেবে কাজ করছে বলেও কটাক্ষ করেন তিনি। পাশাপাশি অধীর মমতাকে নিশানা করে বলেন- সকলের সব প্রশ্নের জবাব দেওয়ার প্রয়োজন নেই বলেও মনে করেন তিনি। 

এই রাজ্যতো বটেই গোয়া মণিপুরসহ বেশ কয়েকটি রাজ্যে কংগ্রেসকে ভাঙিয়ে শক্তিশালী হয়েছে তৃণমূল কংগ্রেস। যা নিয়ে অধীর চৌধুরীর মত নেতারা বেশ ক্ষিপ্ত। বিধানসভা ভোটের আগে গোয়ার একগুচ্ছ কংগ্রেস নেতৃত্ব দল ছেড়ে ঘাসফুলে যোগ দিয়েছিলেন। যারমধ্যে ছিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেইরো। কিন্তু তারপরেও গোয়ায় খাতা খুলতে পারেনি তৃণমূল। আর কংগ্রেস আটকে গিয়েছে মাত্র ১২টি আসন পয়েছে। বাকি চার রাজ্যেও রীতিমত ধরাসায়ী কংগ্রেস। এই অবস্থায় গতকাল মমতা প্রধান বিরোধী দল হিসেবে কংগ্রেসের গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন। পাশাপাশি বিরোধী রাজৈনিক দলগুলিকে আহ্বান জানিয়েছেন বিজেপির বিরুদ্ধে এককট্টা হয়ে লড়াই করার জন্য। 

'আমার ছেলে নয়, মোদীজির ছেলে', চোখে জল নিয়ে কেন এই কথা বললেন এক বাবা

সদগুরুর মাটি বাঁচাও আন্দোলনে সাড়া চার ক্যারিবিয়ান দেশের, সই হল চুক্তি

কিয়েভ ঘিরে ফেলেছে রুশ সেনা, ইউক্রেনের বাকি শহরগুলিতে চলছে অবিরাম বোমা বর্ষণ

Read more Articles on
Share this article
click me!