রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সুর নরম মমতার, বিজেপিকে দাঁড় করালেন কাঠগড়ায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন 'রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম বিজেপি আসে জানালে সমর্থন নিয়ে আলোচনা করা যেতে। কিন্তু এখন আর তা সম্ভব নয়।'

Saborni Mitra | Published : Jul 1, 2022 1:09 PM IST

অবেশেষ রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সুর নরম করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার ইসকনের রথযাত্রা অনুষ্ঠানের সূচনায় এসে মুখ্যমন্ত্রী বলেন 'রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে দ্রৌপদী মুর্মুর নাম বিজেপি আসে জানালে সমর্থন নিয়ে আলোচনা করা যেতে। কিন্তু এখন আর তা সম্ভব নয়।' তিনি আরও বলেছেন মহারাষ্ট্রের ঘটনার পর দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনা অনেক বেশি আর সেই কারণে বিরোধীরা যা সিদ্ধান্ত নেমেব তিনি ও তাঁর দল তৃণমূল কংগ্রেস তা মেনে চলবে বলেও জানিয়েছেন। রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা।

এদিন মমতা আরো বলেন রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপি একাধিকবার বিরোধী দলগুলির সঙ্গে কথা বলেছিল। কিন্তু একবারও দ্রৌপদী মুর্মুর কথা বলেনি। কিন্তু আগে থেকে তারা যদি দ্রৌপদী মুর্মুর নাম বলত তাহলে আদিবাসী মহিলাকে সমর্থন করার বিষয়ে দেশের বৃহত্তর ১৭টি দলের সদস্যরা আলোচনা করতে পারত। তিনি আরও বলেন আদিবাসীদের প্রতি তাঁর বিশেষ অনুভূতি রয়েছে।  সর্বসম্মত একটি সিদ্ধান্তে উপনীয় হওয়া যেতে। কিন্তু সেই সময় বিজেপি শুধু বিরোধীদের প্রার্থী কে তা জানতে চেয়েছিল। নিজেরা কাকে প্রার্থী মনোনীত করছে তা জানাতে চায়নি। 

যাইহোক মমতা আরও বলেছেন মানুষের বৃহত্তর স্বার্থে রাষ্ট্রপতি প্রার্থী হলে দেশের উন্নতি হয়। কিন্তু এখন আর ফিরে আসা সম্ভব নয়। তিনি আরও জানিয়েছেন তিনি সর্বদাই ঐক্যমতের পক্ষে। আর সেক্ষেত্রে ১৭-১৮টি জল যদি একসঙ্গে বসে সিদ্ধান্ত নিত তাহলে ভালো হত। তিনি আরও বলেন যশবন্ত সিনহার নাম সব দলের সঙ্গে বসেই চূড়ান্ত করা হয়েছে। 

দ্রৌপদী মুর্মুর জয় প্রায় নিশ্চিত। তিনি হতে চলেছেন ভারতের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি। তিনি ওড়িশার বাসিন্দা। ওড়িশার রাজ্যপাল হিসেবে দায়িত্ব সামলেছেন তিনি। রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন তিনি। বিজেপি রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তাঁর নাম ঘোষণা করার পরই দ্রৌপদী মুর্মু বিরোধীদের তাঁকে সমর্থন করার আবেদন জানিয়েছিলেন। তিনি কথা বলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় আর শরদ পাওয়ারের সঙ্গে। 

বিরোধীদের প্রার্থী হিসেব যশবন্ত সিনহার নাম ঘোষণা করে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, রাষ্ট্রপতি নির্বাচনে মোদী সরকারকে টক্কর দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিরোধীরা। আর সেই জন্যই যশবন্ত সিনহাকে প্রার্থী হওয়ার জন্য আবেদন করা হয়েছে। পাশাপাশি দেশের বিরোধী দলগুলির পাশাপাশি বিজেপিকেও যশবন্ত সিনহাকে সমর্থন করার আর্জি জানিয়েছেন কংগ্রেস নেতা।   
 

Read more Articles on
Share this article
click me!