Netaji Birth Anniversary: নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করা হোক, দাবি সুজনের

এসএফআই ও ডিওয়াইএফআই-এর উদ্যোগে নেতাজি জন্মজয়ন্তী পালন করা হয় সুভাষগ্রাম স্টেশনে। সেখান থেকে নেতাজির কোদালিয়ার বাড়ি হয়ে নেতাজি পার্ক পর্যন্ত পদযাত্রারও আয়োজন করা হয়। সেই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন সুজন।

Web Desk - ANB | Published : Jan 23, 2022 6:52 AM IST / Updated: Jan 23 2022, 12:33 PM IST

আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী। দেশের বিভিন্ন প্রান্তে পালিত হচ্ছে এই দিনটি। বীর স্বাধীনতা সংগ্রামীকে তাঁর জন্মদিনে শ্রদ্ধা জানানো হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। আজ সকালে টুইটারে (Twitter) নেতাজিকে শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি ২৩ জানুয়ারি জাতীয় ছুটির (National Holiday) দিন হিসেবে ঘোষণা করার জন্য কেন্দ্রীয় সরকারকে (Central Government) অনুরোধ করেছেন তিনি। আর এবার সেই একই সুর শোনা গিয়েছে, বাম নেতা সুজন চক্রবর্তীর (Sujan Chakraborty) গলায়। 

এসএফআই (SFI) ও ডিওয়াইএফআই-এর (DYFI) উদ্যোগে নেতাজি জন্মজয়ন্তী পালন করা হয় সুভাষগ্রাম স্টেশনে। সেখান থেকে নেতাজির কোদালিয়ার বাড়ি হয়ে নেতাজি পার্ক (Netaji Park) পর্যন্ত পদযাত্রারও আয়োজন করা হয়। সেই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন সুজন। সেখানেই নেতাজির জন্মদিনকে দেশপ্রেম দিবস হিসেবে পালন করার ও জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন তিনি। এরপর কেন্দ্র ও রাজ্য সরকারকে কটাক্ষ করে তিনি বলেন, "গতবছর ভোট থাকায় সবাই নেতাজির জয়ন্তী পালনে ঝাঁপিয়ে পড়েছিল। কিন্তু তারপর আর কোনও কিছুই করেনি। রাজনৈতিকভাবে নেতাজীকে ব্যবহার করা হচ্ছে।" এমনকী, রাজ্য সরকার নেতাজি সৌধ ও নেতাজি বিশ্ববিদ্যালয়ের (Netaji University) কথা গতবছর ঘোষণা করলেও তার কাজ বিন্দুমাত্রও এগোয়নি বলে অভিযোগ করেন তিনি।

আরও পড়ুন- ১২৫ তম জন্মদিনে নেতাজিকে শ্রদ্ধা মোদীর, জাতীয় ছুটি ঘোষণার জন্য আর্জি মমতার

নেতাজিকে নিয়ে আজ সকালে একাধিক টুইট করেন মমতা। তিনি লেখেন, "নেতাজি সুভাষচন্দ্র বসু একজন জাতীয় ও আন্তর্জাতিক নায়ক। বাংলা থেকে নেতাজির উত্থান ভারতীয় ইতিহাসে অতুলনীয়। তিনি দেশপ্রেম, সাহসিকতা, নেতৃত্ব, ঐক্য ও সৌভ্রাতৃত্বের প্রতীক। নেতাজি সমস্ত প্রজন্মের অনুপ্রেরণা হয়ে থাকবেন।" 

আরও পড়ুন- মোদী মমতার পর নেতাজি জয়ন্তীতে টুইট রাষ্ট্রপতির, দিলেন বিশেষ বার্তা

আজ রাজ্যে এই দিনটি দেশনায়ক দিবস হিসেবে পালন করা হচ্ছে। এছাড়া টুইটের মাধ্যমে রাজ্যে জয়হিন্দ বিশ্ববিদ্যালয় তৈরি করার কথা জানিয়েছেন মমতা। পাশাপাশি বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করা হবে বলেও জানিয়েছেন তিনি। মমতা লেখেন, "পশ্চিমবঙ্গ সরকার প্রোটোকল অনুসরণ করে যথাযোগ্য মর্যাদায় তাঁর জন্মদিনটিকে দেশনায়ক দিবস হিসেবে পালন করছে। নেতাজির স্মরণে কিছু দীর্ঘমেয়াদী উদ্যোগের মধ্যে, রাজ্যের টাকায় আন্তর্জাতিক সহযোগিতায় জয় হিন্দ জাতীয় বিশ্ববিদ্যালয় তৈরি হচ্ছে। জাতীয় পরিকল্পনা কমিশন সংক্রান্ত নেতাজির চিন্তাধারা থেকে অনুপ্রেরণা নিয়ে, পরিকল্পনা উদ্যোগে রাজ্যকে সহযোগিতার জন্য বেঙ্গল প্ল্যানিং কমিশন গঠন করা হবে।" 

 

আরও পড়ুন-স্বাধীনতার ৭৫ বছরে কোথায় দাঁড়িয়ে দেশের ছাত্র রাজনীতি, কোন পথ দেখিয়ে ছিলেন স্বয়ং Netaji

এর পাশাপাশি নেতাজির জন্মদিবসকে জাতীয় ছুটির দিন হিসেবে ঘোষণা করতে ফের কেন্দ্র সরকারের কাছে আর্জি জানিয়েছেন মমতা। এনিয়ে টুইটারে তিনি লেখেন, "সমগ্র দেশ যাতে এই জাতীয় নায়ককে শ্রদ্ধা নিবেদন করতে পারে এবং যথোচিত মর্যাদায় দেশনায়ক দিবস পালন করতে পারে, সেজন্য কেন্দ্রের কাছে নেতাজির জন্মদিন দিবসে ছুটি ঘোষণা করতে ফের অনুরোধ জানাচ্ছি।" 

Share this article
click me!