যুদ্ধ আবহে তরনী মোহনের লোক সঙ্গীতেই শান্তির বার্তা, নতুন গান নিয়ে জোর চর্চা সঙ্গীত মহলে

প্রতিটি ভারতীয় ছাত্রছাত্রীকে নিরাপদে নিজেদের মাতৃভূমিতে ফিরিয়ে আনার পাশাপাশি যুদ্ধ বনধের আর্জি নিয়ে এবার গান বেঁধেছেন রায়গঞ্জের কাশীবাটি গ্রামের এই লোক সঙ্গীত শিল্পী। তরনী মোহন বিশ্বাসের নিজের লেখা এই গান আজ শিল্পী নিজেই গেয়ে চলেছে রায়গঞ্জের কাশীবাটির গ্রাম থেকে গ্রামান্তরে।

Jaydeep Das | Published : Mar 8, 2022 1:49 PM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে মহাযজ্ঞও দেখা গিয়েছে বাংলার বুকে। এবার বাঁধা হল গান। “হাজার হাজার লক্ষ লক্ষ কন্ঠে গাই, যুদ্ধ চাইনা আমরা শান্তি চাই”, রাশিয়ার ইউক্রেন আক্রমণের সোচ্চার হয়ে উঠুক গোটা বিশ্ব। প্রতিবাদ জানাক সাড়া পৃথিবীর মানুষ তাহলেই সম্প্রতি চলতে থাকা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হবে। এই বার্তা নিয়ে গান বেঁধেছেন রায়গঞ্জের কাশীবাটির বাসিন্দা প্রখ্যাত লোক সঙ্গীত শিল্পী তরনী মোহন বিশ্বাস। তা নিয়েই বর্তমানে চর্চা শুরু হয়েছে বাংলার সঙ্গীত মহলের অন্দরে। লোক সঙ্গীত শিল্পী তরনী মোহন বিশ্বাসের সাফ কথা আসুন গানের মাধ্যমে সকলে মিলে এই যুদ্ধের প্রতিবাদ করে সর্বনাশা যুদ্ধ বন্ধ করি। আর তাই একতারার সুরে গ্রামে গঞ্জে যুদ্ধ নয় শান্তি চাই এই বার্তা নিয়েই গান করে চলেছেন বর্ষিয়ান এই লোকসংগীত শিল্পী। উত্তর দিনাজপুর জেলা তথা বাংলার বিশিষ্ট লোকসংগীত শিল্পী তরনী মোহন বিশ্বাসের কথায়, “ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে বহু ইউক্রেনবাসীর প্রান যাওয়ার সাথে সাথে হাজার হাজার আটকে পড়া ভারতীয় ছাত্রছাত্রী চরম বিপদের পড়েছেন,  অনেক ভারতীয় ছাত্রছাত্রীর মৃত্যুও ঘটে গিয়েছে এই রুশ হামলায়। তাদের ফিরিয়ে আনতেই হবে।”
সহজ কথায় প্রতিটি ভারতীয় ছাত্রছাত্রীকে নিরাপদে নিজেদের মাতৃভূমিতে ফিরিয়ে আনার পাশাপাশি যুদ্ধ বনধের আর্জি নিয়ে এবার গান বেঁধেছেন রায়গঞ্জের কাশীবাটি গ্রামের এই লোক সঙ্গীত শিল্পী। তরনী মোহন বিশ্বাসের নিজের লেখা এই গান আজ শিল্পী নিজেই গেয়ে চলেছে রায়গঞ্জের কাশীবাটির গ্রাম থেকে গ্রামান্তরে। হাতে একতারা আর কন্ঠে তাঁর গান যুদ্ধ নয় শান্তি চাই। রাশিয়া ইউক্রেনে আক্রমণ করেছে। ঘন ঘন মিসাইলের হানায় বিপর্যস্ত ইউক্রেনের বাসিন্দারা। ভারতবর্ষের বিভিন্ন রাজ্য থেকে এমনকি এই বাংলা থেকেও হাজার হাজার ছাত্রছাত্রী ডাক্তারী পড়তে গিয়েছেন। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে সমূহ বিপদে পড়েছে এই হাজার হাজার ভারতীয় ডাক্তারী পড়ুয়ারা। তাদের দুর্দশার কথা আলোড়ন তুলেছে আন্তর্জাতিক রাজনৈতিক মহলেও।

আরও পড়ুন- শান্তির বার্তা দিতে বাংলার বুকে করা হল মহাযজ্ঞের আয়োজন

আরও পড়ুন-খুশিতে ৩৬ হাজার রসগোল্লা বিতরণ তৃণমূল কাউন্সিলরের

কখনও বাঙ্কারের নীচে আশ্রয়,  কখনও পালিয়ে বাঁচা আবার কেউ তাঁর জীবন বাঁচাতেও পারেনি রাশিয়ার হানায়। বহু কষ্ট করে নিজেদের জীবন বাঁচাতে বার বার দেশের সরকারের কাছে ভিডিও বার্তা দিচ্ছেন ডাক্তারী পড়ুয়ারা।  রাজ্যের অন্যান্য জেলার সাথে সাথে উত্তর দিনাজপুর জেলার বেশকিছু ছাত্রছাত্রী মেডিকেল পড়তে গিয়ে আটকে পড়েছে ইউক্রেনে। যুদ্ধে সমূহ ক্ষতির মুখে পড়েছে সাধারন মানুষ।  তাই আর যুদ্ধ নয় শান্তি চাই এই বার্তা দিতেই লোকসংগীত রচনা করে তা গেয়ে চলেছেন বহু সন্মানে ভূষিত প্রখ্যাত লোকসংগীত শিল্পী রায়গঞ্জের কাশীবাটি গ্রামের বাসিন্দা তরনী মোহন বিশ্বাস। এবার তার গানেই মেতেছে বাংলার মানুষ। 

আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতা বাড়ি ফিরল ৩ পড়ুয়া, খুশির হাওয়া পরিবারে

আরও পড়ুন- ‘দ্য ওয়ারিয়ার ডেমোক্র্যাট শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়’, ধনখড়ের হাতে প্রকাশ পাচ্ছে নতুন বই

Read more Articles on
Share this article
click me!