Navadwip Municipality Election Result 2022 Live : কার দখলে যাচ্ছে নবদ্বীপ পৌরসভা, শুরু কাউন্টডাউন

২০১৫ সালের নবদ্বীপ পৌরসভা নির্বাচনের ২৪ টি ওয়ার্ডের মধ্যে ২৩ টি ওয়ার্ড তৃণমূল ও একটি ওয়ার্ড সিপিএম জয়লাভ করেছিল বলে জানা যায়। এবারে ফলপ্রকাশের পর রাজনীতির জল কোনদিকে গড়ায় সেদিকে নজর সকলের। 

Jaydeep Das | Published : Mar 1, 2022 3:21 PM IST

কৃষ্ণনগরের পাশাপাশি নদীয়া জেলার অন্যতম সক্রিয় রাজনৈতিক পৌরসভা বললেই নবদ্বীপ পৌরসভার নাম শুরুর তালিকাতেই আসে। এই পৌরসভাতেও ভোটপর্ব মিটেছে গত রবিবার। বুধবারই হতে চলেছে ফলপ্রকাশ। যা নিয়ে উত্তাপ্ত বাড়ছে গোটা জেলার রাজনৈতিক মহলেই। এদিকে নবদ্বীপ পৌরসভার মোট ভোটার (Total voters of Navadwip Municipality) সংখ্যা ৭৩৯৪৫। এদিকে নদীয়া জেলায় পৌরসভা রয়েছে মোট ১০ টি। বীরনগর পৌরসভা, চাকদহ পৌরসভা, গয়েশপুর পৌরসভা, হরিণঘাটা পৌরসভা, কল্যাণী পৌরসভা, কৃষ্ণনগর পৌরসভা, নবদ্বীপ পৌরসভা(Navadwip Municipality), রানাঘাট পৌরসভা, শান্তিপুর পৌরসভা ও তাহেরপুর পৌরসভা এলাকা। এরমধ্যেই রাজনীতির আঙিনায় বরাবরই সক্রিয় ভূমিকা পালন করতে দেখা গিয়েছে নবদ্বীর পৌরসভার প্রতিটা রাজনৈতিক দলকেই। এবার সেখানেই পুর ফল প্রকাশের আগে স্বভাবতই চড়ছে উত্তেজনার পারদ। 

এদিকে কৃষ্ণনগর ও চাকদহ পৌরসভা বাদে বীরনগর, গয়েশপুর, হরিণঘাটা, কল্যাণী, নবদ্বীপ, রানাঘাট, শান্তিপুর পৌরসভা ও তাহেরপুর নোটিফায়েড এরিয়াতে শেষবার পৌরসভার নির্বাচন হয়েছিল ২০১৫ সালে। ২০১৫ সালের নবদ্বীপ পৌরসভা নির্বাচনের ২৪ টি ওয়ার্ডের মধ্যে ২৩ টি ওয়ার্ড তৃণমূল ও একটি ওয়ার্ড সিপিএম জয়লাভ করেছিল বলে জানা যায়। সমগ্র নবদ্বীপ শহরকে পুর পরিষেবা দেওয়া ও শহরাঞ্চলের উন্নয়ন করাই নবদ্বীপ পৌরসভার প্রাথমিক দায়িত্ব। সেখানেই এবারে জোর টক্করে তৃণমূল,বিজেপি, কংগ্রেস সহ বামেরা। এদিকে নবদ্বীপ পৌরসভার ইতিহাসের পাতায় তাকালে দেখতে পাওয়া যায় ১৮৫০ খ্রিস্টাব্দের বঙ্গীয় পৌর আইন অনুযায়ী বিভিন্ন শহরে টাউন কমিটি গঠন শুরু হয়। দ্বিতীয় পর্যায়ে ১৮৬৪ খ্রিস্টাব্দের বঙ্গীয় পৌর আইন অনুযায়ী ১৮৬৯ খ্রিস্টাব্দে স্থাপিত হয় নদীয়া টাউন কমিটি। ১৮৭৬ খ্রিস্টাব্দে নির্বাচন প্রথা শুরু হয়।

আরও পড়ুন- শুরু পুরভোটের ফলপ্রকাশের কাউন্টডাউন, কার হাতে যাচ্ছে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভা

আরও পড়ুন- যুদ্ধের মধ্যেই ইউক্রেনে আটকে গাইঘাটার যুবক, উদ্বেগে গোটা পরিবার

এদিকে ১৮৭৬ সালে ১২ জন সদস্যের মধ্যে আটজন করদাতাগণ কর্তৃক নির্বাচিত হতেন এবং বাকি চারজন হতেন মনোনীত। ১৮৬৯ খ্রিস্টাব্দের ২৯ এপ্রিল, শুক্রবার স্বর্গীয় গুরুদাস দাস মহাশয়ের বাড়িতে টাউন কমিটির প্রথম সভা হয়। এই সভায় দু'জন ইংরেজসহ এগারোজন সদস্য উপস্থিত ছিলেন। এবার এই ঐতিহাসিক কেন্দ্রেই পুর নির্বাচনের ফল নিয়ে চড়ছে নির্বাচনী উত্তাপ। এদিকে ২০১৬ সালের বিধানসভা নির্বাচন ও ২০১৯ সালের লোকসভা ও পরবর্তীতে শেষ বিধানসভার হাত ধরে গোটা নদীয়া জেলার রাজনৈতিক মানচিত্রে এসেছে ব্যাপক পরিবর্তন। এদিকে জনমতের আভাস বলছে শেষবারের মতো এবারেও নবদ্বীপ পৌরসভায় ফুটছে ঘাসফুল। যদিও চূড়ান্ত ফলপ্রকাশের আগে অপেক্ষা আরও এক রাত্রির। 

আরও পড়ুন-যুদ্ধ নয় শান্তি চাই, ভিন্টেজ কার নিয়েই কলকাতার রাস্তায় নেমে বড় চমক মদনের

Share this article
click me!