New Year 2022: বর্ষবরণে জমজমাট জয়পুর, ধামসা মাদলের তালেই মেতে উঠলেন পর্যটকেরা

৩১ ডিসেম্বরের আঁধার ঘনাতেই ধামসা মাদলের তালে আদিবাসী নৃত্যে মেতে উঠল বাঁকুড়া। জমজমাট বর্ষবরণের সাক্ষী থাকল বাঁকুড়ার জয়পুর।

Jaydeep Das | Published : Dec 31, 2021 9:23 PM IST / Updated: Jan 01 2022, 05:39 PM IST

 

বিদায় নিয়েছে ২০২১। নতুন রাস্তার বাঁকে পথ চলা শুরু করেছে ২০২২। বর্ষবরণে মেতে উঠেছে গোটা বিশ্ব। মেতে উঠেছে গোটা দেশ এমনকী বাংলাও। এদিকে ৩১ ডিসেম্বরের আঁধার ঘনাতেই ধামসা মাদলের তালে আদিবাসী নৃত্যে মেতে উঠল বাঁকুড়া। জমজমাট বর্ষবরণের(New Yeareve) সাক্ষী থাকল বাঁকুড়ার জয়পুর(Bankura Jaipur)। এদিকে ইতিহাসের গলিপত হোক বা প্রকৃতির হাতছানি দুইয়ে মিলিয়ে বরাবরই পর্যটকদের অন্যতম গন্তব্য হয়ে থেকেছে জয়পুর। সেই জয়পুরেই এবার আদিবাসী গানের(Adivasi songs) সাথে ধামসা মাদলের পাগল করা তাল ও ছন্দে নতুনকে স্বাগত এবং পুরানোকে বিদায়ের উৎসবে মাতোয়ারা হয়েছে সাধারণ মানুষ। ডিজে বা ডিস্কো-র নেশা ধরানো দুলুনি নয়, কলকাতা থেকে দুরে একেবারে বাঁকুড়ার(Bankura) প্রকৃতির কোলে গ্রামীন পরিবেশে আদিবাসী নৃত্যের তালে তালে এই অভিনব বর্ষবরণে মেতে উঠেছেন সেখানে ঘুরতে আসা পর্যটকেরাও। লাল মাটির দেশে এসে ধামসা মাদলের তালে আদিবাসী সুর মুর্ছনায় নতুনকে বরণ করতে পা মিলিয়েছেন তারাও।

এদিকে রাজ্যের অন্যান্য প্রান্তেও চলছে দেদার হই-হুল্লোর। চলছে পিকনিকের(Picnic) তোড়জোড়। বীরভূম থেকে পুরুলিয়ায় সর্বত্রই ধরা পড়ল উৎসবের আমেজ। বীরভূম থেকে পুরুলিয়ায় ধরা পড়ল উৎসবের আমেজ। কলকাতাতেও(New Year celebration in Kolkata) ধরা পড়ছে সেই ছবি। মেতে উঠেছে পার্কস্ট্রিটও। চিড়িয়াখানা থেকে সায়েন্স সিটি সর্বত্রই উপচে পড়ছে ভিড়। ভিক্টোরিয়া থেকে গড়িহাট চত্বর সর্বত্রই দেখা মিলছে আমুদে জনতার। যদিও বর্ষবরণের আনন্দের মাঝে যাতে করোনা বিধি সঠিক ভাবে পালন হয় তা নিশ্চিত করতে মাঠে নেমেছে পশ্চিমবঙ্গ পুলিশ। অন্যদিকে করোনা উদ্বেগের কথা মাথায় রেখেই বিধি মেনে বর্ষবরণে মেতে উঠেছে মুম্বই, দিল্লি, চেন্নাইও। অন্যদিকে ভারতের পাশাপাশি বর্ষবরণের ছবি ধরা পড়েছে গোটা বিশ্বজুড়েই। গ্রিনিচ মান মন্দিরে সবার চেয়ে এগিয়ে থাকার কারণে বর্ষবরণের উৎসব প্রথম শুরু হয় নিউজিল্যান্ডে(New Year festivities first began in New Zealand)।

আরও পড়ুন-স্যানিটাইজিং সিস্টেমে নয়া দিগন্ত, ছোট্ট অভিজ্ঞানের নয়া উদ্ভাবনাতেই নতুন স্বীকৃতি বাংলার মুকুটে

নিউজিল্যান্ডের অকল্যান্ড শহরে আয়োজন করা হয় বর্ণিল অনুষ্ঠান। যদিও অস্ট্রেলিয়ার সিডনি শহর তাদের পুরানো ঐতিহ্য ধরে রেখেছে। ঘটা করে আতশবাজি ফুটিয়ে বিদায় জানানো হয়েছে ২০২১ সালকে। যা দেখতে রাজপথে ঢল নামে সাধারণ মানুষের। বিধি মেনে আমোদে মেতেছে আমেরিকাও। তবে করোনার বাড়বাড়ন্তের জেরে লন্ডনের ট্রাফালগার স্কয়ারে বর্ষবরণের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। অনুষ্ঠান বাতিল হয়েছে আরও একাধিক দেশেই।  ফ্রান্স প্রশাসন বর্ষবরণে জনসমাগম নিষিদ্ধ করেছে। ইতালির কয়েকটি শহরেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। তবে আগের থেকে খানিক সুস্থ থাকায় বর্ষবরণের আমেজ দেখা গিয়েছে দক্ষিণ আফ্রিকায়।

Share this article
click me!