করোনা আতঙ্কের মাঝেই মিলল সুখবর, বাঘের সংখ্যা বাড়ল সুন্দরবনে

  • করোনা সংকটে সুখবর
  • বাঘের সংখ্যা বেড়েছে সুন্দরবনে
  • সুখবর শোনালেন বনমন্ত্রী
  • খুশি পরিবেশপ্রেমীরা
     

Asianet News Bangla | Published : May 7, 2020 12:16 PM IST

করোনা আতঙ্কে ঘরবন্দি মানুষ। প্রকৃতির বুকে নিশ্চিন্তে বিচরণ করছে বন্যজন্তুরা। বাঘের সংখ্যা বাড়ল সুন্দরবনে। লকডাউনের মাঝে সুখবর শোনালেন বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় স্বয়ং।

আরও পড়ুন: 'আমার সন্তান যেন থাকে দুধে-বিস্কুটে', লকডাউনে খাবারের খোঁজে গৃহস্থ্য়ের দুয়ারে মা হনুমান

সুন্দরবনের রয়্যাল বেঙ্গল টাইগারের খ্যাতি জগৎজোড়া। কিন্তু জঙ্গলে বাঘের সংখ্যা ঠিক কত? গত বছরের শেষের দিকে গণনার কাজ শুরু করে বনদপ্তর। জঙ্গলে বিভিন্ন প্রান্তে বসানো হয় বারোশোটি ট্র্যাপ ক্যামেরা। প্রযুক্তি এতটাই উন্নত যে,  ক্যামেরার সামনে কোনও জন্তু এলেই, স্বয়ংক্রিয় পদ্ধতিতে ছবি উঠে যাবে। বনদপ্তর সূত্রে খবর, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এলাকা ও দক্ষিণ ২৪ পরগণার বনাঞ্চল মিলিয়ে সর্বশেষ পরিসংখ্যানে বাঘের সংখ্যা ছিল ৮৮।  এবার তা বেড়ে হল ৯৬। গণনায় একসঙ্গে ৮টি বাঘ বেড়ে যাওয়ার ঘটনা সুন্দরবনের ইতিহাসে প্রথম। 

আরও পড়ুন: ব্লেড লাগানো তারে 'বিপদ', চা বাগানে ঢুকে বেঘোরে প্রাণ গেল বাইসনের

উল্লেখ্য, সুন্দরবন ও লাগোয়া এলাকায় আগে পায়ের ছাপ দেখেই বাঘ গণনার কাজ চলত। কিন্তু সময়ের সঙ্গে সেই পদ্ধতিতে বদল এসেছে। এখন জঙ্গলে ক্যামেরা বসিয়ে ছবি তোলা হয়। ছবিতে বাঘের গায়ে হলুদ-কালো ডোরাকাটা দাগ বিশ্লেষণ করে  সংখ্যা নির্ধারণ করা হয়। এই পদ্ধতিই সবচেয়ে আধুনিক, বিজ্ঞানসম্মতও বটে। অন্তত তেমনই দাবি বনদপ্তরের। সুন্দরবনে এখন ২৩টি বাঘ, ৪৩টি বাঘিনী ও ৩০টি শাবক রয়েছে বলে জানা গিয়েছে।

Share this article
click me!