বাংলার হিংসাকাণ্ডে গ্রেফতার ২০০, আরও ৭২ ঘন্টা ১৪৪ ধারা জারি হাওড়াতে

বাংলার হিংসাকাণ্ডে অভিযোগের ঘটনায় ২০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।  এদিন জেলার পরিস্থিতি নিয়ে সাংবাদিক বৈঠক করলেন এডিজি জাভেদ সামিম।

Web Desk - ANB | Published : Jun 13, 2022 11:40 AM IST / Updated: Jun 13 2022, 05:15 PM IST

বাংলার হিংসাকাণ্ডে অভিযোগের ঘটনায় ২০০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মূলত নুুপুরের হজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্যের পর উত্তাল উত্তরপ্রদেশ সহ গোটা দেশ। গতকয়েকদিনে সেই হিংসা ছড়িয়েছে বাংলার একাধিক জেলায়। বোমাবাজি, ইটবৃষ্টি, আগুন লাগানো কোনওকিছু বাদ যায়নি। বাধ্য হয়েছে রাজ্যের একাধিক জায়গায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এতকাণ্ড হয়েছে যার বিতর্কিত মন্তব্যের জেরে সেই নুপুর শর্মাকে মুম্বই পুলিশের পর এবার তলব করেছে কলকাতা পুলিশ। বিভিন্ন থানায় নুপুরের বিদরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। হাওড়ায় আরও ৩ দিন ১৪৪ ধারা জারি থাকবে।এদিন জেলার পরিস্থিতি নিয়ে সাংবাদিক বৈঠক করলেন এডিজি জাভেদ সামিম।

তিনি জানান, নদিয়ার ট্রেনে ভাঙচুরের ঘটনায় ২৯ জনকে গ্রেফতার করা হয়েছে। গোটা বাংলায় অশান্তি অভিযোগে ২০০ এর বেশি গ্রেফতার করা হয়েছে। অশান্তি পাকালেই কড়া ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন  এডিজি জাভেদ সামিম। এদিন তিনি আরও জানান, সমস্ত পরিস্থিতি সামলাতে প্রস্তুত। অশান্তি প্রবণ এলাকায় পুলিশ টহল দিচ্ছে। পুলিশের তরফে থেকে সবরকম সাহায্য করা হবে। এখনও পর্যন্ত ৪২ টি এফআইআর লেখা হয়েছে।ঘটনায় জড়িত সন্দেহভাজনদের উপরে নজর রাখা হচ্ছে।হাওড়ায় আরও ৩ দিন ১৪৪ ধারা জারি থাকবে।

আরও পড়ুন, 'তৃণমূল বিধায়কদের ৮০ ভাগ লোকই আমাদের সঙ্গে আছেন', সাসপেনশন তোলার আবেদন খারিজে বিক্ষোভ শুভেন্দুদের

প্রসঙ্গত, ইসলাম ধর্ম ও হজরত মহম্মদকে নিয়ে বিজেপি নেত্রীর নুপুর শর্মার বিতর্কিত একটি মন্তব্যেই  উত্তাল পরিস্থিতি তৈরি হয় উত্তরপ্রদেশের কানপুরে। স্থানীয় মানুষদের সঙ্গে স্থানীয় সংখ্যালঘুদের সংঘর্ষ শুরু হয়।দুই গোষ্ঠীর সংঘর্ষে আহত বেশ কয়েকজন। দোকানেও ভাঙচুরও চালানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আধাসেনা নামাতে হয় উত্তরপ্রদেশ সরকারকে। এদিকে হাওড়াতেও সেই প্রভাব এসে পড়েছে।তাই পরিস্থিতি হাতের বাইরে যাওয়ার আগেই হাওড়ায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে প্রশাসন। তাই পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে ইতিমধ্যেই উলুবেরিয়ায় ১৪৪ ধারা জারি করেছে হাওড়া জেলা প্রশাসন। হিংসার প্রভাব পড়েছে মুর্শিদাবাদ-সহ উত্ত ২৪ পরগণাতেও। 

আরও পড়ুন, সিবিআই-র যুগ্ম অধিকর্তা বদল, কয়লা পাচার-গরুপাচার তদন্তের দায়িত্বে এবার এন বেণুগোপাল

মুর্শিদাবাদের রেজিনগরে অবরোধ করা হয় ৩৪ নম্বর জাতীয় সড়ক। বিক্ষোভকারীদের সরাতে গিয়ে পুলিশের সঙ্গে খণ্ড যুদ্ধ বাধে। বোমাবাজি, ইটবৃষ্টি চালায় বিক্ষোভকারীদের দল বলে অভিযোগ। পাল্টা বাধ্য হয়ে টিয়ার গ্যাসের সেল ফাটায় পুলিশও। এমনকি অবরোধ তুলতে গিয়ে জখম হন ১২ পুলিশকর্মী পরিস্থিতি এতটাই স্পর্শকাতর হয়ে উঠছে যে, ঝুঁকি না নিয়ে হাওড়ার মতোই এবার মুর্শিদাবাদেও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।অভিযোগ, মুর্শিদাবাদের বেলডাঙা থানায় ঢিল ছোড়ে একদল বিক্ষোভকারী। এক মহিলার ফেসবুক পোস্টের জেরে সেখানে হিংসা ছড়িয়ে পড়ে। সূত্রের খবর হাওড়ার হিংসা নিয়ে ফেসবুকে পোস্ট করেছিলেন মুর্শিদাবাদের এক মহিলা। পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করলেও বিক্ষোভকারীরা বেলডাঙা থানায় চড়াও হয় বলে অভিযোগ।

আরও পড়ুন, কেন যেতে দেওয়া হল না শুভেন্দুকে ? প্রশ্ন তুলে সরব রাজ্যপাল, মুখ্যসচিবকে চিঠি বিরোধী দলনেতার

Share this article
click me!