Post Poll Violence: নাবালিকা ধর্ষণকাণ্ডের তদন্তে কান্দিতে CBI, দিনভর চলল তদন্ত

ভোট পরবর্তী হিংসার তদন্তে মুর্শিদাবা সিবিআই। কান্দিতে ওঠা নাবালিকা ধর্ষণের অভিযোগের তদন্তে জোর। পুরো ঘটনার রিকনস্ট্রাকশন করা হয়।
 

Asianet News Bangla | Published : Sep 7, 2021 5:06 PM IST

ভোট পরবর্তী হিংসার তদন্তে আচমকাই মঙ্গলবার মুর্শিদাবাদের গেল সিবিআই (CBI)। একাধিক জায়গায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার উচ্চপদস্থ মহিলা ও পুরুষ আধিকারিকেরা দিনভর ঘুরে বেড়াল তদন্তের কারণে।  পাশাপাশি প্রত্যক্ষদর্শীদের সঙ্গেও কথা বলে তারা।  পরে নানান তথ্যের ভিত্তিতে ভোট পরবর্তী হিংসার তদন্তে নেমে এদিন মুর্শিদাবাদের এসে কান্দির নাবালিকা ধর্ষণের ঘটনার পুনঃ নির্মাণ করে। আর পুনঃনির্মাণের ফলে নতুন করে জল ঘোলা হতে শুরু করেছে মুর্শিদাবাদের রাজনীতিতে।

নানান ঘটনার সত্যতা যাচাই এর জন্যই এই পুনর্নির্মাণ বলে মনে করা হচ্ছে। যদিও দিনভর জেলার পুলিশ আধিকারিকদের সঙ্গে সেই ভাবে কোনরকম যোগাযোগ না রেখেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এই বিশেষ প্রায় ১১সদস্যের টিম টি নানান তথ্য সংগ্রহ করে। সূত্রের খবর ভোট-পরবর্তীকালে ঘটে যাওয়া নাবালিকা ধর্ষণ কাণ্ডের বিষয়ের রহস্য উদঘাটন করায় মূল লক্ষ্য ঐ বিশেষ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের। যদিও সংবাদমাধ্যমের সামনে কোনভাবেই খোলসা করে কিছু বলতে চাননি সিরিআই আধিকারিকেরা। বিশেষ সূত্র মারফত জানা যায়, এদিন ঐ নাবালিকার পরিজনেকর সঙ্গে কথা বলার পর তার মামার বাড়ি  রায়েন্ডি গ্রামে আসেন তদন্তকারীরা। সেখান থেকে নিগৃহীতার পরিবারের সদস্য এবং কয়েকজন  প্রত্যক্ষদর্শীকে সঙ্গে নিয়ে অমৃতকুণ্ড গ্রামে ঘটনাস্থলে পৌঁছন তাঁরা। সেখানেই কড়া নিরাপত্তার মধ্যে চলে চলে ঘটনার পুনর্নিমাণ। সেখান থেকেই খুঁটিনাটি তথ্য় সংগ্রহ করেন কেন্দ্রীয় গোয়েন্দারা। 

প্রসঙ্গত,গত ৯ মে মুর্শিদাবাদের  অনন্তপুর গ্রামে কয়েক জন দুষ্কৃতীর হাতে ধর্ষিত হয় কান্দি থানার উগ্র ভাটপাড়া গ্রামের বাসিন্দা এক স্কুলছাত্রী নাবালিকা। তেমনই অভিযোগ পরিবারের। এক বান্ধবীর সঙ্গে ওই নাবালিকা যখন সাইকেলে বাড়ি ফিরছিল, তখন কয়েক জন যুবক তাকে ধর্ষণ করে বলে অভিযোগ। ওই নাবালিকার বান্ধবী কোনও ক্রমে সেখান থেকে পালিয়ে প্রাণ বাঁচান। জানা গিয়েছে, ওই নাবালিকা স্থানীয় স্কুলের দশম শ্রেণির ছাত্রী। ধর্ষণের অভিযোগে তিন অভিযুক্তকে পূর্বেই গ্রেফতার করেছিল জেলা পুলিশ। রাজ্যে ভোটপরবর্তী হিংসার সঙ্গে খুন ও ধর্ষণের ঘটনাগুলির তদন্তের দায়ভার সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে কলকাতা হাইকোর্ট। সেইমতোই রাজ্য পুলিশের তদন্তকারী অফিসারদের তলব করা শুরু করেছে সিবিআই। 

আরোও জানা যায় ,ভোট পরবর্তী হিংসার তদন্তে মোট ৮৪ জন তদন্তকারী অফিসার বা আইও-র মধ্যে ইন্সপেক্টর, ডিএসপি পদমর্যাদার অফিসার রয়েছেন। এছাড়া ২৫ জন কর্তা রয়েছেন এই দলে। জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, এসপি পদমর্যাদার এই ২৫ জন অফিসার।প্রত্যেক জোনের টিমে ২১ জন করে তদন্তকারী অফিসার বা আইও। ইতিমধ্যেই রাজ্যে পৌঁছেছেন ৪ যুগ্ম অধিকর্তারা। পৌঁছেছেন বেশিরভাগ ডিআইজি ও এসপি।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়কে বাঁচান, কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি লিখে হস্তক্ষেপের দাবি অধ্যাপক সংগঠনের

Child Education: ছাত্রীদের স্কুলমুখী করতে উদ্যোগ মোদী সরকারের, নজর শিশু শিক্ষাতেও 

Taliban Government: জল্পনার অবসান ঘটিয়ে কেয়ারটেকার সরকার গঠন তালিবানদের, দেখে নিন মন্ত্রী হলেন কারা

রাজ্যে ১৫ টি খুন এবং ৬ টি ধর্ষণের মামলায় ২৭ অগাস্ট ১১টি এফআইআর দায়ের করেছিল সিবিআই। খুন, খুনের চেষ্টা, বেআইনি অস্ত্র রাখা, অপহরণ, অনুপ্রবেশের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে এফআইআরগুলি দায়ের করা হয়। গত শনিবার আরও ১০টি এফআইআর দায়ের করা হয়। ২৯ অগস্ট আরও সাতটি এফআইআর দায়ের করা হয়। পরে আরও দুদফায় চারটি ও তিনটি এফআইআর দায়ের করা হয়। শুধু তাই নয়, ভোট পরবর্তী সন্ত্রাস তদন্তে পরপর দুদিন দুটি মামলায় চার্জশিট পেশ করেছে সিবিআই। ব্যারাকপুরে নিহত বিজেপি কর্মী জয়প্রকাশ যাদবের মৃত্যু মামলায় ও নদিয়ায়  বিজেপি কর্মী খুনের ঘটনায় ওই দুটি চার্জশিট পেশ করা হয়েছে। এদিকে এই দিনের ঘটনায় মুর্শিদাবাদ দক্ষিণ বিজেপির জেলা সভাপতি তথা বিধায়ক গৌরীশংকর ঘোষ বলেন," সিবিআই সঠিক পথে তদন্ত শুরু করেছে। ফলে এ রাজ্যে ঘটে যাওয়া খুন ধর্ষণ এর মত নক্কার জনক কাণ্ডের সঙ্গে যারা জড়িত রয়েছে তারা এবার ধরা পড়বে বলে আমরা আশা রাখি"।

Share this article
click me!