শুরু গঙ্গাসাগর মেলার প্রস্তুতি, ১০০ শতাংশ টিকাকরণের লক্ষ্যমাত্রা জেলা প্রশাসনের

প্রশাসনের নির্দেশ মতো সাগর মেলার আগে যত দ্রুত সম্ভব সাগরের প্রতি বুথের বাসিন্দাদের টিকাকরণ শেষ করতে হবে। প্রথম পর্যায়ে সাগর মেলার সঙ্গে যুক্ত স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, শ্রমিক, ট্রাক চালক, বিভিন্ন বিক্রেতাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। 

Asianet News Bangla | Published : Aug 21, 2021 10:10 AM IST / Updated: Aug 21 2021, 03:42 PM IST

করোনা পরিস্থিতির মধ্যেই ২০২২-এ গঙ্গাসাগর মেলার প্রস্তুতি শুরু করে দিল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। এবার মেলার প্রস্তুতি হিসেবে করোনার টিকার উপর সবথেকে বেশি জোর দেওয়া হয়েছে। মেলার আগে সাগর দ্বীপের বাসিন্দাদের ১০০ শতাংশ টিকাকরণের লক্ষ্যে বদ্ধপরিকর জেলা প্রশাসন। সাগরের বিভিন্ন স্কুল ও প্রতিটি টিকাকরণ শিবিরে সরোজমিনে তদারকি করছেন সাগর বিধানসভা কেন্দ্রের বিধায়ক তথা সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম হাজরা।

আরও পড়ুন- ত্রিপুরায় রাখি বন্ধন উৎসবে মাতবে তৃণমূল, ৬০ বিধানসভায় 'পিসি-ভাইপো'-র পোস্টার

প্রশাসনের নির্দেশ মতো সাগর মেলার আগে যত দ্রুত সম্ভব সাগরের প্রতি বুথের বাসিন্দাদের টিকাকরণ শেষ করতে হবে। প্রথম পর্যায়ে সাগর মেলার সঙ্গে যুক্ত স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, শ্রমিক, ট্রাক চালক, বিভিন্ন বিক্রেতাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এছাড়া সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে ১২ বছরের কম বয়সি শিশুদের মাদেরও টিকা দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই সাগর ব্লকের ৫০ হাজারের কাছাকাছি মানুষের টিকাকরণ সম্পন্ন করা হয়েছে বলে সাগর ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ব্লকের মোট বাসিন্দা ২ লক্ষের সামান্য বেশি। প্রতিদিন টিকার যোগান অনুযায়ী ব্লক পঞ্চায়েত এলাকার একাধিক বুথে শিবির করে টিকাকরণ চলছে। চলতি বছরের মধ্যেই ১০০ শতাংশ টিকাকরণ শেষ করতে চাইছে জেলা প্রশাসন।

আরও পড়ুন, 'উত্তরবঙ্গ যদি পৃথক রাজ্য হয়, তার জন্য দায়ী মমতা বন্দ্যোপাধ্যায়', বিস্ফোরক দিলীপ

প্রতিবছর জানুয়ারি মাসের ১০ থেকে ১৬ তারিখে মকর সংক্রান্তি উপলক্ষ্যে সাগর পূণ্যভূমিতে লক্ষ লক্ষ পুণ্যার্থীর সমাগম হয়। দেশের বিভিন্ন রাজ্য থেকে পুণ্যার্থী আসে সাগর মেলা প্রাঙ্গণে। মেলায় সরাসরি যুক্তদের টিকাকরণের উপর গুরুত্ব দেওয়া হয়েছে। সেজন্য সাগর ব্লকের বাসিন্দাদের টিকাকরণ সম্পূর্ণ করতে বদ্ধপরিকর জেলা প্রশাসন। 

আরও পড়ুন, Post Poll Violence: খুন-ধর্ষণের স্বর্গরাজ্য বীরভূম, বিস্ফোরক রিপোর্ট CBI-র

আরও পড়ুন- 'জনপ্রতিনিধিদের গালভরা আশ্বাস ছাড়া আর কিছুই নেই', ক্ষুব্ধ প্লাবিত এলাকার বাসিন্দারা

২০২১ সালে আদালতের নির্দেশে করোনাবিধি মেনে গঙ্গাসাগর মেলার আয়োজন করা হয়েছিল। খুব অল্প সংখ্যক পুণ্যার্থী এসেছিল গঙ্গাসাগরে। এবছরও সাগর মেলার প্রস্তুতি শুরু করে দিয়েছে জেলা প্রশাসন। গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে বেশ কয়েকটি উচ্চস্তরের বৈঠক করেছে জেলা প্রশাসন। সেই বৈঠক থেকে মেলার আগে সব সাগরবাসীকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। 

Share this article
click me!