'দ্রৌপদী মুর্মু আদিবাসী নন', রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়ে বিস্ফোরক বীরবাহা হাঁসদা

বীরবাহা হাঁসদা বলেন, দ্রৌপদী মুর্মু আদিবাসী সম্প্ররদায়ের প্রতিনিধি বলে নিজেকে মনে করেন না। কারণ তিনি যে ধর্মের জায়গায় হিন্দু লেখেন। কিন্তু আদিবাসীরা অধিকাংশই হিন্দু ধর্মের প্রতিনিধি নয়।

Saborni Mitra | Published : Jul 18, 2022 9:59 AM IST

রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়ে এনডিএর রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুর ধর্ম নিয়ে বিস্ফোরক মন্তব্য করেল রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের বিধায়ক বীরবাহা হাঁসদা। বিজেপি তথা এনডিএ -এর দাবি দ্রৌপদী মুর্মু আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি সেই কারণে বিরোধীদের অনেক ভোটও তাঁর বাক্সে পড়বে। এই প্রসঙ্গেই এদিন জ্ঞিজাসা করা হয় রাজ্যের বিধায়ক বীরবাহা হাঁসদাকে। কিন্তু বিজেপির দাবি উড়িয়ে দিয়েছেন। বলেছেন দ্রৌপদী মুর্মু নিজেকে আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি বলে মনে করেন না। 

বীরবাহা হাঁসদা বলেন, দ্রৌপদী মুর্মু আদিবাসী সম্প্ররদায়ের প্রতিনিধি বলে নিজেকে মনে করেন না। কারণ তিনি যে ধর্মের জায়গায় হিন্দু লেখেন। কিন্তু আদিবাসীরা অধিকাংশই হিন্দু ধর্মের প্রতিনিধি নয়। হত তাঁরা সারি নয় সোরেন ধর্মের প্রতিনিধি।  বীরবাহা হাঁসদা নিজের উদাহরণ টেনে এনে বলেন, তিনি নিজে আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি। ধর্মের জায়গায় সারি ধর্ম লেখেন। কিন্তু দ্রৌপদী মুর্মু হিন্দু ধর্ম লেখেন। তাই মানুষকে বিজেপি বিভ্রান্ত করতে চাইছে বলেও অভিযোগ তাঁর। পাশাপাশি তিনি এই বিষয়টি মেনে নিচ্ছেন না বলেও জানিয়েছেন। 

দ্রৌপদী মুর্মুর আরাও জানিয়েছেন আদিবাসী সম্প্রদায়ের মানুষ দীর্ঘ দিনই তাঁদের ধর্মকে সংবিধানে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে আসছে। সেক্ষেত্রে দ্রৌপদী মুর্মু ইস্যুতে তাঁদের আন্দোলনে অনেকটাই ভাটা পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

যদিও বিজেপি রাষ্ট্রপতি পদে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা করার পরই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন আগে যদি এই নাম ঘোষণা করা হত তাহলে তিনি চিন্তাভাবনা করতেন। কিন্তু তার আগেই বিরোধী শিবিরের হয় যশবন্ত সিনহার নাম ঘোষণা করা হয়েছিল। তাই চিন্তাভাবনার অবকাশ তেমন ছিল না। যদিও রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণার আগে তৃণমূল যতটা উদ্যোগী ছিল তাদের প্রার্থীকে নিয়ে পরবর্তীকালে সেই উদ্যোগেও অনেকটা ভাটা পড়েছিল। 
আরও পডুনঃ

জগদীপ ধনখড়ের মুখোমুখি মার্গারেট আলভা, উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী তিনি

রাষ্ট্রপতির দৌড়ে এগিয়ে দ্রৌপদী মুর্মু, জানুন কী ভাবে হয় ভারতের প্রেসিডেন্ট নির্বাচন

Presidential Election 2022 Live: শুরু রাষ্ট্রপতি নির্বাচন, ভোট দিলেন মোদী-শাহ

Read more Articles on
Share this article
click me!