Asianet News BanglaAsianet News Bangla

জগদীপ ধনখড়ের মুখোমুখি মার্গারেট আলভা, উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের প্রার্থী তিনি

রদ পাওয়ারের এই ঘোষণার পরই মার্গারেট আলভা সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে জানিয়েছেন, এটি তাঁর কাছে অত্যান্ত সম্মানের। এই মনোনয়ন তিনি গ্রহণ করছেন বলেও জানিয়েছেন। বিরোধী দলের নেতাদেরও তিনি ধন্যবাদ জানিয়েছেন তাঁর ওপর বিশ্বাস ও আস্থা রাখার জন্য।

former Union Minister 4 time governor Margaret Alva Is Opposition's Vice President Candidate bsm
Author
Kolkata, First Published Jul 17, 2022, 6:22 PM IST

উপরাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের তুরুপের তাস মার্গারেট আলভা। তিনি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও চার বারের রাজ্যপাল। প্রবীণ রাজনীতিবিদ শরদ পাওয়ার রবিবার বিকেলে বিরোধীদের উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মার্গারেট আলভার নাম ঘোষমণা করেছেন। বিরোধীদের  একটি বৈঠকের পরই সর্বসম্মত হয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। শনিবারই এনডিএ উপরাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে জগদীপ ধনখড়ের নাম ঘোষণা করেছিল। 

শরদ পাওয়ারের এই ঘোষণার পরই মার্গারেট আলভা সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে জানিয়েছেন, এটি তাঁর কাছে অত্যান্ত সম্মানের। এই মনোনয়ন তিনি গ্রহণ করছেন বলেও জানিয়েছেন। বিরোধী দলের নেতাদেরও তিনি ধন্যবাদ জানিয়েছেন তাঁর ওপর বিশ্বাস ও আস্থা রাখার জন্য।  কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, মার্গারেট আলভা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও প্রাক্তন রাজ্যপাল। দীর্ঘদিনের সাংসদ তিনি। ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচনে তিনি বিরোধীদের প্রার্থী। 

৭৭ বছর বছর বয়সী মার্গারেট আলভা গোয়া, গুজরাট, রাজস্থান ও উত্তরাখণ্ডের রাজ্যপাল হিসেবে দায়িত্ব সামলেছেন। পাঁচ বারের সাংসদ তিনি। রাজীব গান্ধীর নেতৃত্বাধীন সরকারের ক্যাবিনেট মন্ত্রীও ছিলেন তিনি। গান্ধী পরিবারের সঙ্গে তাঁর দীর্ঘ দিনের সম্পর্ক। কংগ্রেসের প্রথম সারির নেতা ও নেত্রীদের সঙ্গে সুসম্পর্ক রয়েছে । বিরোধীদের কাছেই তিনি গ্রহণযোগ্য। 

যাইহোক উপরাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি বা এনডিএ প্রার্থী হিসেবে ঘোষণা করেছে এই রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনখড়কে। তারপরই বিরোধীদের মার্গাটের আলভার নাম ঘোষণা করেছে। উপরাষ্ট্রপতি নির্বাচনে দেশের দুই প্রবীণ রাজনীতিবিদের টক্কর দেখবে।  আগামী ১০ অগাস্ট উপরাষ্ট্রপতি হিসেবে বেঙ্কাইয়া নাউডুর মেয়াদ শেষ হচ্ছে। তার আগেই উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করবেন ৭৯ বছরের জগদীপ ধনখড়।  আগামী ৬ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন। মনোনয়ন পেশের শেষ দিন ১৮ জুলাই। আর্থাৎ কালই মার্গারেট আলভা ও জগদীপ ধনখড় দুজনে একই সঙ্গে মনোনয়ন পত্র পেশ করবেন বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুনঃ

জগদীপ ধনখড়কে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করার কারণ কি শুধুই জাঠ ভোট? কি ভাবছে বিজেপি

ললিত প্রেমে নয়- সুস্মিতা প্রেমে পড়েছেন টাকার, দাবি তসলিমা নাসরিনের

Follow Us:
Download App:
  • android
  • ios