Presidential Election 2022 Live: শান্তপূর্ণভাবেই শেষ হল ১৫তম রাষ্ট্রপতি নির্বাচন

India Presidential Election 2022 Vote Casting Today All Live Updates anbdc

 রাষ্ট্রপতি নির্বাচনে দেশের সাধারণ মানুষ অংশগ্রহণ করেন না। তাদের হয়ে অংশ নেন জনপ্রতিনিধিরা। লোকসভা ও রাজ্যসভার সাংসদ ও রাজ্যগুলির বিধানসভার সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার অধিকারী। সেইমত লোকসভার ৫৪৩ জন সদস্য রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেন। তবে রাজ্যসভার ২৪৫ জন সদস্যের মধ্যে ২৩৩ জন ভোটদানের অধিকারী। কিন্তু এবার জন্মু ও কাশ্মীর রাজ্যের তকমা হারানোয় চারটি আসন খালি রয়েছে। সেক্ষেত্রে রাজ্যসভার মাত্র ২২৯ জন সদস্য ভোট দিতে পারবেন। দেশের সবকটি রাজ্যের বিধায়ক হিসেবে ৪ হাজার ৩৩ জন সদস্য ভোট দিতে পারবেন। 
 

9:05 PM IST

ক্রস ভোটিংএর অভিযোগ

রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিং হয়েছে বলে অভিযোগ উঠেছে। কংগ্রেস, সমাজবাদী পার্টির সদস্যরা যশবন্ত সিনহাকে ভোট না দিয়ে দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছে বলে রাজধানীর গুঞ্জন। 

আরও বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে। 

রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিংএর অভিযোগ, দেখে নিন তালিকায় রয়েছে কোন দলের জনপ্রতিনিধিরা

9:03 PM IST

২১ জুলাই ফল প্রকাশ


শান্তিপূর্ণ ছিল দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ। রাষ্ট্রপতি নির্বাচলে মূল প্রতিদ্বন্দ্বী হলেন দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিনহা। চিফ রিটার্নিং অফিসার তথা সেক্রেটারি জেনারেল পিসি মোদী জানিয়েছেন সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়েছিল ভোট গ্রহণ। বিকেল পাঁচটা শেষ হয় ভোট গ্রহণ। ভোটপর্ব ছিল শান্তিপূর্ণ। সংসদে ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ। আরও বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে 

শান্তিপূর্ণভাবে শেষ হল রাষ্ট্রপতি নির্বাচন, ফল প্রকাশ আগামী ২১ জুলাই

6:38 PM IST

ভোটবাক্সের নিরাপত্তা কড়া

কড়া নিরাপত্তায় সড়ক ও আকাশ পথে ব্যালট বাক্স দিল্লিতে নিয়ে আসা হচ্ছে। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়ে গেছে। ভোট বাক্সগুলি যাতে বিমান বন্দর থেকে কড়া নিরাপত্তায় সংসদে নিয়ে আসা যায় তারও ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন রাজ্যসভার সেক্রেটারি জেনারেল পিসি মোদী।

6:36 PM IST

ভোটগ্রহণ শেষ

১৬ তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ সকাল ১০টায় শুরু হয় এবং বিকেল ৫ টায় শেষ হয়। ৭৩৬ জন নির্বাচকের মধ্যে ৭২৭ জন সংসদ সদস্য এবং ৯ জন সংসদ সদস্যকে নির্বাচন কমিশন ভোট দেওয়ার অনুমতি দিয়েছিল। ৭৩০ জন তাদের ভোট দিয়েছেন। 99.18% ভোটাররা নিবন্ধিত হয়েছে বলে জানিয়েছেন-: পিসি মোদি, সেক্রেটারি জেনারেল, রাজ্যসভা৷

6:32 PM IST

তৃণমূল-বিজেপি তরজা

রাষ্ট্রপতি নির্বাচনে বিধিভঙ্গ করেছে এই রাজ্যের বিরোধী দল বিজেপি। এই অভিযোগ নিয়েই নির্বাচন কমিশেনর দ্বারস্থ হয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে। 

পাঞ্চি পরে ভোট- বিজেপির বিধায়কদের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ, কমিশনে নালিশ তৃণমূলের

6:31 PM IST

কাকে ভোট দিলেন অধিকারী পরিবারে দুই সদস্য?

দলের নির্দেশ একপ্রকার অমান্য করেই দিল্লিতে গিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন তৃণমূল কংগ্রেসের কাঁথির সাংসদ শিশির অধিকারী। তিনি একা নন, তাঁর সঙ্গী ছিলেন তৃণমূল কংগ্রেসের তমলুকের সাংসদ তথা তাাঁর ছেলে দিব্যেন্দু অধিকারী। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে। 

দিল্লিতে গিয়ে কাকে ভোট দিলেন শিশির অধিকারী? দ্রৌপদী মুর্মু ও জগদীপ ধনখড়ের প্রশংসা তৃণমূল সাংসদের মুখে

6:30 PM IST

পিপিই কিট পরে ভোট দিলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী

কোভিড-১৯ এ আক্রান্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং। অসুস্থ অবস্থাতেই পিপিই কিট পরে করোনাভাইরাস  সংক্রান্ত সব বিধি নিষেধ মেনেই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন তাঁরা। 

5:21 PM IST

দিল্লিতে অধীর-বিধানসভায় বিকাশ

সিপিএম এর বিকাশ ভট্টাচার্য রাজ্যসভায় ভোট দেন, অধীর চৌধুরী দিল্লিতে

5:17 PM IST

তৃণমূল সাংসদদের ভোটের হিসেব

 তৃণমূলের লোকসভার অফিসিয়াল এমপি ২৩। শিশির অধিকারী, দিব্যেন্দু অধিকারী, শত্রুঘ্ন সিনহা, চৌধুরী মোহন জাটুয়া এই ৪ জন দিল্লিতে ভোট দিলেন । শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারীর ভোট কোন দিকে পড়তে তা নিয়ে জল্পনা অব্যাহত রয়েছে। 
 

5:15 PM IST

পশ্চিমবঙ্গ বিধানসভায় বিধায়কদের ভোটের হিসেব

এটা শুধু মাত্র বিধায়কদের হিসাব। ২৯৪ জনের মধ্যে ২৯১ জন ভোট দিলেন। হাসনাবাদের রফিকুল ইসলাম হজ করতে গিয়েছেন, বাম সমর্থিত ISF MLA নৌশদ সিদ্দিকি ভোট দেন নি। আর সাধন পান্ডের সিট খালি আছে।

3:51 PM IST

ভোট দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

সোমবার উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর ২টো নাগাদই বিধানসভায় পৌঁছে গিয়েছিলেন। তবে ভোট দেন বেলা সাড়ে তিনটে নাগাদ। তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের মন্ত্রী ও কলকাতা পুরসভার প্রধান ফিরহাদ হাকিম। 

3:48 PM IST

ভোট দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গ বিধানসভায় থেকেই রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছিলেন তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়।

 

3:47 PM IST

ভোট দিলেন রাহুল গান্ধী

রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সংসদে এসে তিনি ভোট দেন। 

 

3:47 PM IST

ভোট দিলেন সনিয়া গান্ধী

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন সনিয়া গান্ধী, শশী থারুর, মল্লিকার্জুন খাড়গে। বিরোধী দলের সদস্যরা  নিজেদের মতামত জানিয়েছেন ভোটবাক্সে।

 

2:34 PM IST

ক্রস ভোটিং এর দাবি বিজেপি

বিজেপির অনেক নেতাই জানিয়েছেন এই রাজ্য ক্রস ভোটিং হবে। রাজ্যের তৃণমূলের প্রতীকে জেতা আদিবাসী বিধায়করা এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দেবেন। কিন্তু বিজেপি দাবি উড়িয়ে দিল তৃণমূল। আদিবাসী বিধায়ক বীরবাহা হাঁসদার দাবি দ্রৌপদী মুর্মু আদিবাসী সমাজের মানুষ নন। তিনি নিজেকে হিন্দু বলেও দাবি করেন। 

 

2:31 PM IST

বিজেপির বিরুদ্ধে নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ

বিজেপির বিরুদ্ধে বিধি ভঙ্গের অভিযোগ তুললেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন বিজেপি বিধায়করা পানচি পরে ভোট দিয়েছেন। এটি আদিবাসী সংস্কৃতির প্রতীক। বিজপির পোলিং এজেন্টও পানচি পরে বসেছিলেন। 

2:29 PM IST

পশ্চিমবঙ্গ বিধানসভায় রাষ্ট্রপতি ভোট

বিধানসভায় এসে ভোট দিলেন জুন মালিয়া, ডেরেক ওব্রায়ন, মদন মিত্র। ্ অর্জুন সিং-এর মত সদ্য দলবলু বিধায়করাও এদিন ভোট দিয়েছেন এই রাজ্য থেকে ভওট দেবেন ৩৩৪ জন। 

12:40 PM IST

উপরাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন পত্র জমা দিলেন জগদীপ ধনখড়

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে উপরাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন পত্র জমা দিলেন বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়

 

 

12:33 PM IST

ভোট দিলেন অরবিন্দ কেজরিওয়াল

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

 

 

12:32 PM IST

ভোট দিলেন অসমের মুখ্যমন্ত্রী

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত  বিশ্ব শর্মা

 

 

12:30 PM IST

ভোট দিলেন অমিত শাহ

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ

 

 

11:37 AM IST

ভোট দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক

ভোট দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক

 

 

11:37 AM IST

ভোট দিলেন মধ্যপ্রেদশের মুখ্যমন্ত্রী

ভোট দিলেন মধ্যপ্রেদশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান

 

 

11:35 AM IST

ভোট দিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী

ভোট দিলেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি

 

 

11:34 AM IST

ভোট দিলেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী

ভোট দিলেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে

 

 

11:33 AM IST

ভোট দিলেন হেমা মালিনি

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন বিজেপি এমপি হেমা মালিনি

 

 

11:32 AM IST

ভোট দিলেন গোয়ার মুখ্যমন্ত্রী

ভোট দিলেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত

 

 

11:31 AM IST

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন মনমোহন সিং

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

 

 

10:18 AM IST

নিজের ভোট দিলেন যোগী আদিত্যনাথ

রাষ্ট্রপতি নির্বাচনে একে একে ভোট দিচ্ছেন রাজনীতির রথী মহারথীরা। ভোট দিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

 

 

10:17 AM IST

ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

10:15 AM IST

ভোট দিলেন এম কে স্টালিন

শুরু হল ১৬তম রাষ্ট্রপতি নির্বাচন। ভোট দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন।

 

 

9:34 AM IST

ভোটের আগে দ্রৌপদী মূর্মূ-কে আক্রমণ

দ্রৌপদী মূর্মূ-কে আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি বলা নিয়ে বিজেপি-কে কটাক্ষ করেছেন তৃণমূল কংগ্রেসের বিধায়ক বীরবাহা হাঁসদা-র। তিনি নিজে একজন আদিবাসী। বীরবাহার দাবি, আদিবাসী সম্প্রদায় দীর্ঘদিন ধরেই তাঁদের ধর্ম নিয়ে সরব। কিন্তু, এখনও সেই নিয়ে সরকারি স্তরে এবং সংবিধানে তার মান্যতা নেই। বীরবাহার কথায় পশ্চিবঙ্গের আদিবাসীরা তাদের ধর্ম হিসাবে সারি ধর্মের কথা উল্লেখ করেন। আর ঝড়খণ্ড এবং ওড়িশার আদিবাসীরা সাধনা ধর্মের কথা উল্লেখ করেন। কিন্তু, দ্রৌপদী মূর্মূ তাঁর ধর্মতে হিন্দু লেখেন। যিনি আদিবাসী সম্প্রদায়ের ধর্মীয় ভাবনার সঙ্গে একমত নন তিনি কী করে আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি হতে পারেন! এমন প্রশ্নও তুলেছেন বীরবাহা হাঁসদা। 

9:30 AM IST

কোন জায়গায় অবস্থান করছেন যশবন্ত সিনহা

রাষ্ট্রপতি নির্বাচনে দৌড়ে অনেকটাই পিছিয়ে রয়েছে  কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী দলগুলি। তাদের হাতে রয়েছে মাত্র ২ লক্ষ ৫৯ হাজার ৮৯২টি ভোট। এনডিএর হাতে যেখানে ৪৮ শতাংশ নিশ্চত ভোট রয়েছে বিরোধীদের হাতে তা নেই। তাই রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে অনেকটাই পিছিয়ে রয়েছে কংগ্রেস ও বিরোধীরা। 

9:30 AM IST

দ্রৌপদী মূর্মূ-র পাশে কারা

রাষ্ট্রপতি নির্বাচনে শাসক দল বিজেপির সঙ্গে রয়েছে সহযোগী জেডিইউ, এআইডিএমকে, আপনা দল, এলডেপি, এনপিি, নিষাদ পার্টি, এনপিএফ, এমএনএফ, এআইএনআর কংগ্রেসের মত ২০টি দল। এনডিএর দখলে রয়েছে ৫৩৫০০০টি ভোট। তবে দ্রোপদী মুর্মুর জয়ের জন্য আরও ১৩ শতংশ ভোটের প্রয়োজন হবে। সেক্ষেত্রে উদ্ধব ঠাকরে, নবীন পট্টনায়ক, হেমন্ত সোরেন  সরাসরি বিজেপির সঙ্গে না থাকলেও দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানাবেন বলে আগে থেকেই ঘোষণা করেছেন। 

9:29 AM IST

কীভাবে এবং কত ভোটে রাষ্ট্রপতিকে নির্বাচিত হতে হবে

চলতি বছর রাষ্ট্রপতি নির্বাচনে ৪ হাজার ৮০৯ জন ভোটার রয়েছে। তাদের ভোটের মূল্য ১০ লক্ষ ৪৬ হাজার ৪৩১। রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের জন্য প্রয়োজন ৫,৪৩,২১৬ টি ভোট। 

9:27 AM IST

যশবন্তকেই ভোট- বলছেন শিশির অধিকারী

তৃণমূল কংগ্রেসের টিকিটেই শিশির অধিরারী এবং তাঁর ছেলে দিব্যেন্দু অধিকারী সাংসদ হয়েছিলেন, শিশির ও দিব্যেন্দুর সঙ্গে তৃণমূল কংগ্রেসের এখন কোনও যোগ না থাকলেও তাঁরা যশবন্ত-কেই ভোট দেবেন বলে জানিয়েছেন। রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে দুজনেই এখন দিল্লিতে। যদিও, তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এই নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। 

9:19 AM IST

তৃণমূল কংগ্রেসের বহু সাংসদ ও বিধায়ক দ্রৌপদী মূর্মূকে ভোট দেবে, দাবি বিজেপি-র

পশ্চিমবঙ্গ বিজেপি-র নয়া দাবি ঘিরে ফের বিতর্ক। তাদের দাবি তৃণমূল কংগ্রেসের বহু বিধায়ক এবং সাংসদ এনডিএ প্রার্থী দ্রৌপদী মূর্মূ-কেই ভোট দেবেন, কারণ, দ্রৌপদী আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি, তাই তৃণমূল কংগ্রেসের আদিবাসী জনপ্রতিনিধিরা এনডিএ প্রার্থীকে ভোট দেবেন বলে দাবি বিজেপি-র। তৃণমূল কংগ্রেস এই অভিযোগ স্বাভাবিকভাবেই উড়িয়ে দিয়েছে। 

9:14 AM IST

ভোটদানে পশ্চিমবঙ্গ বিধানসভায় বিশেষ পেন

পশ্চিমবঙ্গ বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের জন্য বিশেষ পেন। এই পেন দিয়েই বিধায়ক ও সাংসদদের ভোট দিতে হবে। বিধায়ক ও সাংসদরা নিজেদের পেন দিয়ে ভোট দিতে পারবেন না। 

9:13 AM IST

পশ্চিমবঙ্গ বিধানসভায় মোট ৩২৪ জন ভোট দেবেন

পশ্চিমবঙ্গ বিধানসভা রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেবেন মোট ৩২৪ জন। এদের মধ্যে ২৯৩ জন বিধায়ক রয়েছেন এবং বাকিরা সকলে সাংসদ। যারমধ্যে তৃণমূলের মোট সাংসদ সংখ্যা ৩১। 

9:10 AM IST

তৃণমূল কংগ্রেসের অধিকাংশ সাংসদ ভোট দেবেন রাজ্য বিধানসভায়

তৃণমূল কংগ্রেসের ২২ জন সাংসদের মধ্যে ২ জন ছাড়া সকলেই পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোটদান করবেন, তৃণমূল সাংসদ সিএম জাটুয়া এবং শত্রুঘ্ন সিনহা দিল্লিতে সাংসদে রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান করবেন। 

9:08 AM IST

রাষ্ট্রপতি নির্বাচনে পশ্চিমবঙ্গ বিজেপি-র সাংসদের ভোট

রাষ্ট্রপতি নির্বাচনে পশ্চিমবঙ্গ বিজেপি-র ১৮ সাংসদ ভোট দেবেন। এর জন্য এই ১৮জন সাংসদ ইতিমধ্যেই দিল্লি পৌঁছে গিয়েছেন। তাঁরা সেখানে সংসদে অন্য বিজেপি সাংসদদের সঙ্গেই ভোটদান করবেন। 

9:06 AM IST

পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোটদানের প্রস্তুতি

পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোটদানের প্রস্তুতি তুঙ্গে, আর কিছুক্ষণ পরেই বিধানসভায় শুরু রাষ্ট্রপতি নির্বাচনের ভোটদান পর্ব, রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিজেপি যেভাবে বিধায়কদের হোটেলে রেখেছিল তাকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের দাবি, আসলে বিধায়কদের বোতলবন্দি করে ভোটদানে বাধ্য করা হচ্ছে। এই অভিযোগ স্বাভাবিকভাবেই উড়িয়ে দিয়েছে বিজেপি। 

8:51 AM IST

রাতভর হোটেলে বিজেপি বিধায়করা, সকাল হতেই বিধানসভামুখী

নিউটাউনের একটি চারতারা হোটেলে বিজেপি বিধায়কদের রাখার বন্দোবস্ত, সকাল হতেই হোটেল থেকে বাসে করে বিধায়কদের নিয়ে আসা হয় বিধানসভায় 

 

9:05 PM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিং হয়েছে বলে অভিযোগ উঠেছে। কংগ্রেস, সমাজবাদী পার্টির সদস্যরা যশবন্ত সিনহাকে ভোট না দিয়ে দ্রৌপদী মুর্মুকে ভোট দিয়েছে বলে রাজধানীর গুঞ্জন। 

আরও বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে। 

রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিংএর অভিযোগ, দেখে নিন তালিকায় রয়েছে কোন দলের জনপ্রতিনিধিরা

9:03 PM IST:


শান্তিপূর্ণ ছিল দেশের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গ্রহণ। রাষ্ট্রপতি নির্বাচলে মূল প্রতিদ্বন্দ্বী হলেন দ্রৌপদী মুর্মু ও যশবন্ত সিনহা। চিফ রিটার্নিং অফিসার তথা সেক্রেটারি জেনারেল পিসি মোদী জানিয়েছেন সোমবার সকাল ১০টা থেকে শুরু হয়েছিল ভোট গ্রহণ। বিকেল পাঁচটা শেষ হয় ভোট গ্রহণ। ভোটপর্ব ছিল শান্তিপূর্ণ। সংসদে ভোট পড়েছে ৯৮.৯ শতাংশ। আরও বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে 

শান্তিপূর্ণভাবে শেষ হল রাষ্ট্রপতি নির্বাচন, ফল প্রকাশ আগামী ২১ জুলাই

6:38 PM IST:

কড়া নিরাপত্তায় সড়ক ও আকাশ পথে ব্যালট বাক্স দিল্লিতে নিয়ে আসা হচ্ছে। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়ে গেছে। ভোট বাক্সগুলি যাতে বিমান বন্দর থেকে কড়া নিরাপত্তায় সংসদে নিয়ে আসা যায় তারও ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন রাজ্যসভার সেক্রেটারি জেনারেল পিসি মোদী।

6:36 PM IST:

১৬ তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ সকাল ১০টায় শুরু হয় এবং বিকেল ৫ টায় শেষ হয়। ৭৩৬ জন নির্বাচকের মধ্যে ৭২৭ জন সংসদ সদস্য এবং ৯ জন সংসদ সদস্যকে নির্বাচন কমিশন ভোট দেওয়ার অনুমতি দিয়েছিল। ৭৩০ জন তাদের ভোট দিয়েছেন। 99.18% ভোটাররা নিবন্ধিত হয়েছে বলে জানিয়েছেন-: পিসি মোদি, সেক্রেটারি জেনারেল, রাজ্যসভা৷

6:32 PM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে বিধিভঙ্গ করেছে এই রাজ্যের বিরোধী দল বিজেপি। এই অভিযোগ নিয়েই নির্বাচন কমিশেনর দ্বারস্থ হয়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে। 

পাঞ্চি পরে ভোট- বিজেপির বিধায়কদের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ, কমিশনে নালিশ তৃণমূলের

6:31 PM IST:

দলের নির্দেশ একপ্রকার অমান্য করেই দিল্লিতে গিয়ে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন তৃণমূল কংগ্রেসের কাঁথির সাংসদ শিশির অধিকারী। তিনি একা নন, তাঁর সঙ্গী ছিলেন তৃণমূল কংগ্রেসের তমলুকের সাংসদ তথা তাাঁর ছেলে দিব্যেন্দু অধিকারী। বিস্তারিত জানতে ক্লিক করুন নিচের লিঙ্কে। 

দিল্লিতে গিয়ে কাকে ভোট দিলেন শিশির অধিকারী? দ্রৌপদী মুর্মু ও জগদীপ ধনখড়ের প্রশংসা তৃণমূল সাংসদের মুখে

6:30 PM IST:

কোভিড-১৯ এ আক্রান্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং। অসুস্থ অবস্থাতেই পিপিই কিট পরে করোনাভাইরাস  সংক্রান্ত সব বিধি নিষেধ মেনেই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন তাঁরা। 

5:21 PM IST:

সিপিএম এর বিকাশ ভট্টাচার্য রাজ্যসভায় ভোট দেন, অধীর চৌধুরী দিল্লিতে

5:17 PM IST:

 তৃণমূলের লোকসভার অফিসিয়াল এমপি ২৩। শিশির অধিকারী, দিব্যেন্দু অধিকারী, শত্রুঘ্ন সিনহা, চৌধুরী মোহন জাটুয়া এই ৪ জন দিল্লিতে ভোট দিলেন । শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারীর ভোট কোন দিকে পড়তে তা নিয়ে জল্পনা অব্যাহত রয়েছে। 
 

5:15 PM IST:

এটা শুধু মাত্র বিধায়কদের হিসাব। ২৯৪ জনের মধ্যে ২৯১ জন ভোট দিলেন। হাসনাবাদের রফিকুল ইসলাম হজ করতে গিয়েছেন, বাম সমর্থিত ISF MLA নৌশদ সিদ্দিকি ভোট দেন নি। আর সাধন পান্ডের সিট খালি আছে।

3:51 PM IST:

সোমবার উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর ২টো নাগাদই বিধানসভায় পৌঁছে গিয়েছিলেন। তবে ভোট দেন বেলা সাড়ে তিনটে নাগাদ। তাঁর সঙ্গে ছিলেন রাজ্যের মন্ত্রী ও কলকাতা পুরসভার প্রধান ফিরহাদ হাকিম। 

3:48 PM IST:

পশ্চিমবঙ্গ বিধানসভায় থেকেই রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছিলেন তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়।

 

3:47 PM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সংসদে এসে তিনি ভোট দেন। 

 

3:47 PM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন সনিয়া গান্ধী, শশী থারুর, মল্লিকার্জুন খাড়গে। বিরোধী দলের সদস্যরা  নিজেদের মতামত জানিয়েছেন ভোটবাক্সে।

 

2:34 PM IST:

বিজেপির অনেক নেতাই জানিয়েছেন এই রাজ্য ক্রস ভোটিং হবে। রাজ্যের তৃণমূলের প্রতীকে জেতা আদিবাসী বিধায়করা এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে ভোট দেবেন। কিন্তু বিজেপি দাবি উড়িয়ে দিল তৃণমূল। আদিবাসী বিধায়ক বীরবাহা হাঁসদার দাবি দ্রৌপদী মুর্মু আদিবাসী সমাজের মানুষ নন। তিনি নিজেকে হিন্দু বলেও দাবি করেন। 

 

2:31 PM IST:

বিজেপির বিরুদ্ধে বিধি ভঙ্গের অভিযোগ তুললেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেন বিজেপি বিধায়করা পানচি পরে ভোট দিয়েছেন। এটি আদিবাসী সংস্কৃতির প্রতীক। বিজপির পোলিং এজেন্টও পানচি পরে বসেছিলেন। 

2:29 PM IST:

বিধানসভায় এসে ভোট দিলেন জুন মালিয়া, ডেরেক ওব্রায়ন, মদন মিত্র। ্ অর্জুন সিং-এর মত সদ্য দলবলু বিধায়করাও এদিন ভোট দিয়েছেন এই রাজ্য থেকে ভওট দেবেন ৩৩৪ জন। 

12:40 PM IST:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে উপরাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন পত্র জমা দিলেন বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়

 

 

12:33 PM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

 

 

12:32 PM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত  বিশ্ব শর্মা

 

 

12:30 PM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ

 

 

11:37 AM IST:

ভোট দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক

 

 

11:37 AM IST:

ভোট দিলেন মধ্যপ্রেদশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান

 

 

11:35 AM IST:

ভোট দিলেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি

 

 

11:34 AM IST:

ভোট দিলেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে

 

 

11:33 AM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন বিজেপি এমপি হেমা মালিনি

 

 

11:32 AM IST:

ভোট দিলেন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত

 

 

11:31 AM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

 

 

10:18 AM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে একে একে ভোট দিচ্ছেন রাজনীতির রথী মহারথীরা। ভোট দিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

 

 

10:17 AM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

10:15 AM IST:

শুরু হল ১৬তম রাষ্ট্রপতি নির্বাচন। ভোট দিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্টালিন।

 

 

9:34 AM IST:

দ্রৌপদী মূর্মূ-কে আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি বলা নিয়ে বিজেপি-কে কটাক্ষ করেছেন তৃণমূল কংগ্রেসের বিধায়ক বীরবাহা হাঁসদা-র। তিনি নিজে একজন আদিবাসী। বীরবাহার দাবি, আদিবাসী সম্প্রদায় দীর্ঘদিন ধরেই তাঁদের ধর্ম নিয়ে সরব। কিন্তু, এখনও সেই নিয়ে সরকারি স্তরে এবং সংবিধানে তার মান্যতা নেই। বীরবাহার কথায় পশ্চিবঙ্গের আদিবাসীরা তাদের ধর্ম হিসাবে সারি ধর্মের কথা উল্লেখ করেন। আর ঝড়খণ্ড এবং ওড়িশার আদিবাসীরা সাধনা ধর্মের কথা উল্লেখ করেন। কিন্তু, দ্রৌপদী মূর্মূ তাঁর ধর্মতে হিন্দু লেখেন। যিনি আদিবাসী সম্প্রদায়ের ধর্মীয় ভাবনার সঙ্গে একমত নন তিনি কী করে আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি হতে পারেন! এমন প্রশ্নও তুলেছেন বীরবাহা হাঁসদা। 

9:30 AM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে দৌড়ে অনেকটাই পিছিয়ে রয়েছে  কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী দলগুলি। তাদের হাতে রয়েছে মাত্র ২ লক্ষ ৫৯ হাজার ৮৯২টি ভোট। এনডিএর হাতে যেখানে ৪৮ শতাংশ নিশ্চত ভোট রয়েছে বিরোধীদের হাতে তা নেই। তাই রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে অনেকটাই পিছিয়ে রয়েছে কংগ্রেস ও বিরোধীরা। 

9:30 AM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে শাসক দল বিজেপির সঙ্গে রয়েছে সহযোগী জেডিইউ, এআইডিএমকে, আপনা দল, এলডেপি, এনপিি, নিষাদ পার্টি, এনপিএফ, এমএনএফ, এআইএনআর কংগ্রেসের মত ২০টি দল। এনডিএর দখলে রয়েছে ৫৩৫০০০টি ভোট। তবে দ্রোপদী মুর্মুর জয়ের জন্য আরও ১৩ শতংশ ভোটের প্রয়োজন হবে। সেক্ষেত্রে উদ্ধব ঠাকরে, নবীন পট্টনায়ক, হেমন্ত সোরেন  সরাসরি বিজেপির সঙ্গে না থাকলেও দ্রৌপদী মুর্মুকে সমর্থন জানাবেন বলে আগে থেকেই ঘোষণা করেছেন। 

9:29 AM IST:

চলতি বছর রাষ্ট্রপতি নির্বাচনে ৪ হাজার ৮০৯ জন ভোটার রয়েছে। তাদের ভোটের মূল্য ১০ লক্ষ ৪৬ হাজার ৪৩১। রাষ্ট্রপতি নির্বাচনে জয়ের জন্য প্রয়োজন ৫,৪৩,২১৬ টি ভোট। 

9:27 AM IST:

তৃণমূল কংগ্রেসের টিকিটেই শিশির অধিরারী এবং তাঁর ছেলে দিব্যেন্দু অধিকারী সাংসদ হয়েছিলেন, শিশির ও দিব্যেন্দুর সঙ্গে তৃণমূল কংগ্রেসের এখন কোনও যোগ না থাকলেও তাঁরা যশবন্ত-কেই ভোট দেবেন বলে জানিয়েছেন। রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে দুজনেই এখন দিল্লিতে। যদিও, তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এই নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। 

9:19 AM IST:

পশ্চিমবঙ্গ বিজেপি-র নয়া দাবি ঘিরে ফের বিতর্ক। তাদের দাবি তৃণমূল কংগ্রেসের বহু বিধায়ক এবং সাংসদ এনডিএ প্রার্থী দ্রৌপদী মূর্মূ-কেই ভোট দেবেন, কারণ, দ্রৌপদী আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি, তাই তৃণমূল কংগ্রেসের আদিবাসী জনপ্রতিনিধিরা এনডিএ প্রার্থীকে ভোট দেবেন বলে দাবি বিজেপি-র। তৃণমূল কংগ্রেস এই অভিযোগ স্বাভাবিকভাবেই উড়িয়ে দিয়েছে। 

9:14 AM IST:

পশ্চিমবঙ্গ বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের জন্য বিশেষ পেন। এই পেন দিয়েই বিধায়ক ও সাংসদদের ভোট দিতে হবে। বিধায়ক ও সাংসদরা নিজেদের পেন দিয়ে ভোট দিতে পারবেন না। 

9:13 AM IST:

পশ্চিমবঙ্গ বিধানসভা রাষ্ট্রপতি নির্বাচনে অংশ নেবেন মোট ৩২৪ জন। এদের মধ্যে ২৯৩ জন বিধায়ক রয়েছেন এবং বাকিরা সকলে সাংসদ। যারমধ্যে তৃণমূলের মোট সাংসদ সংখ্যা ৩১। 

9:10 AM IST:

তৃণমূল কংগ্রেসের ২২ জন সাংসদের মধ্যে ২ জন ছাড়া সকলেই পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোটদান করবেন, তৃণমূল সাংসদ সিএম জাটুয়া এবং শত্রুঘ্ন সিনহা দিল্লিতে সাংসদে রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান করবেন। 

9:08 AM IST:

রাষ্ট্রপতি নির্বাচনে পশ্চিমবঙ্গ বিজেপি-র ১৮ সাংসদ ভোট দেবেন। এর জন্য এই ১৮জন সাংসদ ইতিমধ্যেই দিল্লি পৌঁছে গিয়েছেন। তাঁরা সেখানে সংসদে অন্য বিজেপি সাংসদদের সঙ্গেই ভোটদান করবেন। 

9:06 AM IST:

পশ্চিমবঙ্গ বিধানসভায় ভোটদানের প্রস্তুতি তুঙ্গে, আর কিছুক্ষণ পরেই বিধানসভায় শুরু রাষ্ট্রপতি নির্বাচনের ভোটদান পর্ব, রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিজেপি যেভাবে বিধায়কদের হোটেলে রেখেছিল তাকে কটাক্ষ করেছে তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের দাবি, আসলে বিধায়কদের বোতলবন্দি করে ভোটদানে বাধ্য করা হচ্ছে। এই অভিযোগ স্বাভাবিকভাবেই উড়িয়ে দিয়েছে বিজেপি। 

8:51 AM IST:

নিউটাউনের একটি চারতারা হোটেলে বিজেপি বিধায়কদের রাখার বন্দোবস্ত, সকাল হতেই হোটেল থেকে বাসে করে বিধায়কদের নিয়ে আসা হয় বিধানসভায়