রবিবারের পাতে মাংসের ঝোলে টান! নতুন করে দাম বাড়ল মুরগীর মাংস আর ডিমের

মুরগী আর পোল্ট্রির ডিমের দাম এক সঙ্গে বেড়ে যাওয়ার আবারও মধ্যবিত্তের পেকেটে টান পড়তে শুরু হয়েছএ।  যা নিয়ে এখন থেকেই উদ্বেগ প্রকাশ করেছেন ক্রেতারা। 

Saborni Mitra | Published : Jun 24, 2022 6:33 AM IST

এবার রবিবারের পাতে মাংসতেও টান পড়তে চলেছে। কারণ আবারও দাম বাড়ল মুরগির মাংলা আর ডিমের। শুক্রবার কলকাতার খুচরো বাজারে কাটা মুরগি বিক্রি হয়েছে ২৬০-২৭০ টাকা কেজি দরে। আর গোটা মুরগি বিক্রি হয়েছে ২২০-২৩০ টাকা কিলো দরে। অনেক জায়গায় গোটা মুরগি বিক্রি হয়েছএ ২৪০ টাকা কিলো দরে। পাল্লা দিয়ে বেড়েছে ডিমেরও। ডিমের দাম ৬ টাকা স্পর্শ করেছে। 

সামনেই রথের উৎসব। তার আগে মুরগী আর পোল্ট্রির ডিমের দাম এক সঙ্গে বেড়ে যাওয়ার আবারও মধ্যবিত্তের পেকেটে টান পড়তে শুরু হয়েছএ।  যা নিয়ে এখন থেকেই উদ্বেগ প্রকাশ করেছেন ক্রেতারা। এমনিতেই কাঁচা আনাজদের দাম আকাশ ছোঁয়া। তার ওপর মাছ ও মাংসের দাম বাড়লে কেনাকাটা অনেকটাই কম হবে বলেও আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। বর্ষার মসশুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে মুরগীর দাম বাড়ায় বিক্রিতাদের পাশাপাশি ক্রেতারাও সমস্যায় পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

তবে এটাই প্রথম নয়। এর আগেও চিকেনের দাম বেড়েছিল। মে মাসের মাঝামাঝি প্রবল গরমের সময়ে মুরগীর মাংস বিক্রি হয়েছে ২৯০ টাকা কিলো দলে। গত ১১ জুন থেকে দাম কিছুটা কমে যায়। সেই সময় থেকে মুরগীর মাংস বিক্রি হচ্ছিল ২২০ টাকা কিলো দরে। গত ১৮ জুন থেকে ধাপে ধাপে মুরগীর মাংসের দাম বৃদ্ধিপেতে শুরু করে। মধ্যবিত্তের আশঙ্কা আবারও কি ৩০০ টাকা ছোঁবে কাটা মুরগীর মাংসের দাম। 

স্থানীয় ব্যবসায়ীরা অবশ্য মুরগীর দাম বৃদ্ধির জন্য আবহাওয়ার খামখেয়ালীপনাকেই দায়ি করছেন। তাঁদের কথায় প্রবল গরমের কারণে আরামবাগ, বসিরহাট, বারুইপুর- সহ রাজ্যের বেশ কয়েকটি বড়বড় হ্যাচারিতে প্রজনন ও উৎপাদন ব্যপক হারে কমে গিয়েছিল। যার প্রভাব পড়তে শুরু করেছে যোগানে। আর সেই কারণেই দাম বাড়ছে মুরগীর মাংস আর পোল্ট্রির ডিমে।

বিক্রেতারা মনে করছেন মুরগীর মাংসের এই দাম বৃদ্ধির প্রভাব পড়বে দেশি মুরগী আর খাসির মাংসের দামের ওপর। সেগুলির দামও দ্রুত বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ব্যবসায়ীরা। 

কলকাতায় অঝোরে বৃষ্টি কবে হবে? হাওয়া অফিস জালান উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে

তৃণমূলে ফিরছেন শোভন চট্টোপাধ্যায়? 'দূত' হিসেবে মমতার কাছে বান্ধবী বৈশাখী

10 Update: একনাথ শিন্ডে বনাম উদ্ধব ঠাকরের লড়াই, একনজরে মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট

Share this article
click me!