কাজের চাপে আত্মহত্যা, রেলের কর্মীর মৃত্যু ঘিরে বিক্ষোভ হাওড়ার লিলুয়া ইয়ার্ডে

শনিবার দুপুর একটা নাগাদ এই ইয়ার্ডের লাইটিং বিভাগের সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার গনেশ নস্কর ট্রেনে কাটা পড়ে মারা যান। যা নিয়েই ছড়ায় উত্তেজনা। 

Jaydeep Das | Published : Feb 26, 2022 9:14 PM IST


অত্যাধিক কাজের চাপ নিতে না পেরে আত্মঘাতী রেলের এক কর্মী। পূর্ব রেলের এক কর্মীর অস্বাভাবিক মৃত্যু ঘিরে উত্তেজনা ছড়াল পূর্ব রেলের হাওড়া ডিভিশনের লিলুয়া কোচিং কমপ্লেক্স শর্টিং ইয়ার্ডে। শনিবার দুপুর একটা নাগাদ এই ইয়ার্ডের লাইটিং বিভাগের সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার গনেশ নস্কর ট্রেনে কাটা পড়ে মারা যান। ইয়ার্ডে মুম্বই মেল ঢোকার সময় ঘটনাটি ঘটে। এরপর কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেন কর্মীরা। তাদের অভিযোগ কাজের চাপে মানসিক অবসাদে আত্মঘাতী হয়েছেন গনেশ নস্কর। হাওড়া ডিভিশনে সিনিয়র ডিভিশনাল ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার(জেলারেল) বিকাশ আনন্দকে দায়ী করে বিক্ষোভ শুরু হয় ইয়ার্ডে। এদিকে আত্মঘাতী ব্যক্তি যে বিগত কয়েক মাস ধরেই অবসাদ ভুগছিলেন তা টের পেয়েছিলেন তার সহকর্মী থেকে শুরু করে বন্ধু-বান্ধবেরা। এমনকী তাদের জোরালো দাবি অত্যধিক কাজের চাপ সহ্য করতে না পেরেই আত্মঘাতী হয়েছেন ওই রেল কর্মী।

ঘটনা প্রসঙ্গে পূর্ব রেলওয়ে মেনস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিত ঘোষ জানান সিনিয়র ডি ই ই বিকাশ আনন্দ কর্মচারী ও সুপারভাইজারদের অত্যধিক কাজের চাপ দিচ্ছিলেন। নির্দিষ্ট সময়ের পরেও অতিরিক্তি কাজের চাপ দিয়ে যাচ্ছিলেন ক্রমাগত। যারফলে মানসিক চাপের মধ্যে রয়েছেন সবাই। এর আগেও একজন কর্মচারী আত্মঘাতী হয়েছেন একই কারণে। অবিলম্বে তার বদলির দাবী করা হয়েছে ইউনিয়নের তরফে। এদিকে গনেশ নস্করের মৃত্যুর পর ইয়ার্ডের কর্মীরা তাঁর মৃতদেহ রেল লাইনে আটকে রেখে বিক্ষোভ দেখাতে থাকেন। ঘটনাস্থলে আর পি এফ এলে আরও উত্তেজনা বাড়ে। এমনকি সমস্যার দ্রুত সমাধান না করা হলে আগামীতেও আরও বড় আন্দোলনেরও হুঁশিয়ারি দেওয়া হয়।

আরও পড়ুন- পুরভোটের আবহে তপ্ত বাংলার মাটি, শেষ দিনের প্রচারে বড় চমক একাধিক জেলায়

আরও পড়ুন- ভোর রাতে হঠাৎ শুরু বোমাবর্ষণ, প্রাণ বাঁচাতে হোস্টেলের বাঙ্কারে আশ্রয় হাওড়ার ডাক্তারি পড়ুয়ার

এমনকি বিক্ষোভের শুরুতেই ইউনিয়নের তরফে সাফ জানানো হয় ডিভিশনের সিনিয়র অফিসাররা এসে সমস্যার সমাধান না করা পর্যন্ত মৃতদেহ আটকে রাখা হবে। এমনকী এদিনের ঘটনাক্রম এগোতেই সমস্ত কাজ বন্ধ করে দেন কর্মীরা। গোটা ঘটনায় তীব্র অসন্তোষ ছড়িয়েছে কর্মরত কর্মীদের মধ্যে। আপাতত কাজ বন্ধ রেখেছেন লিলুয়া ইয়ার্ডের রেল কর্মীরা। যদিও এই ঘটনা প্রসঙ্গে এখনও পর্যন্ত লিলুয়া ডিভিশনের উচ্চপদস্থ রেল কর্তাদের তরফে বিশেষ কোনও উচ্চবাচ্চ্য করা হয়নি। এমনকি আত্মহত্যার ঘটনায় পুলিশের কাছে আত্মঘাতী ব্যক্তির পরিবারের তরফে লিখিত কোনও অভিযোগ জানানো হয়েছে কিনা সেই সেই বিষয়েও বিশেষ কিছু জানা যায়নি। তবে চাপ যে বেড়েছে রেলের উপর তা স্পষ্ট।

Share this article
click me!