শীতের রাতে রাস্তায় নামলেন প্রশাসক, গৃহহীনদের জন্য রাত্রিবাসের ব্যবস্থা করল পুরুলিয়া পৌরসভা

পশ্চিমী ঝঞ্জা কাটতেই বেড়েছে শীতের দাপট। বাস স্ট্যান্ড রেলওয়ে স্টেশন বাজার রাস্তায় শীতের রাতের খোলা আকাশে কাটানো গৃহহীনদের জন্য শীতকালীন রাত্রিবাসের ব্যবস্থা করে নজির তৈরি করল পুরুলিয়া পৌরসভা।  

Web Desk - ANB | Published : Dec 31, 2021 8:26 AM IST / Updated: Dec 31 2021, 02:00 PM IST

পশ্চিমী ঝঞ্জা কাটতেই বেড়েছে শীতের দাপট। বাস স্ট্যান্ড রেলওয়ে স্টেশন বাজার রাস্তায় শীতের রাতের খোলা আকাশে কাটানো গৃহহীনদের ( Homeless )জন্য শীতকালীন রাত্রিবাসের ( winter night shelter) ব্যবস্থা করে নজির তৈরি করল পুরুলিয়া পৌরসভা( Purulia Municipality)। সারা দিন পৌরসভার কাজ সামলে রাতের বেলা রাস্তায় বেরিয়ে পড়লেন প্রশাসক। রাস্তা থেকে গৃহহীনদের তুলে নিয়ে এলেন পৌরসভার নিবাসে।

২১এর শেষ এবং ২২ শুরু থেকেই অভিনব উদ্যোগ নিল পুরুলিয়া পৌরসভা।শীতের রাতে কনকনে ঠান্ডায় অনেকের মাথায় নেই ছাত।দিন পার হলেও রাতের বেলা রাস্তার খোলা আকাশের নিচে ঠান্ডায় কাঁপতে কাঁপতে কাটাতে হচ্ছে।এই অবস্থায় পুরুলিয়া শহরের বিভিন্ন প্রান্তের গৃহহীনদের জন্য  শীতকালীন রাত্রি নিবাসের ব্যাবস্থা করল পুরুলিয়া পৌরসভা।খোদ পৌরসভার প্রশাসক নবেন্দু মহালিকে রাতের বেলা পৌরসভার কর্মীদের নিয়ে দেখা গেলো রাস্তায়।দিনের বেলা পৌরসভার বাস্ততা সামলে একটু বিশ্রাম নিয়ে পৌরসভার কর্মীদের নিয়ে বেরিয়ে পড়ছেন পুরুলিয়া পৌরসভার প্রশাসক নবেন্দু মাহালি। কনকনে শীতের রাতে শুনশান পুরুলিয়া শহরের রাস্তা রাস্তার পাশে খোলা আকাশের নিচেই রয়েছেন অনেকেই।কেউ মালদা থেকে হকারীর কাজে পুরুলিয়া এসে বাস না পেয়ে আর ফিরতে পারেননি। ফলে তাকে বাসস্ট্যান্ডের এক কোণে পড়ে থাকতে হয়েছে। এই অবস্থায় প্রশাসক নবেন্দু মাহালি নিজে বাসস্ট্যান্ডে পৌঁছে জিজ্ঞাসাবাদ করে মালদার মহাদেব মণ্ডলকে টোটোয় চাপিয়ে নিয়ে এলেন শহরের মানভূম ইনডোর স্টেডিয়ামের রাত্রি নিবাসের ঘরে। গায়ে কম্বল জড়িয়ে খাবার এবং পানীয় জলের ব্যবস্থা করে থাকার ব্যবস্থা করলেন। এরকম বেশ কয়েকজন দুস্থ অসহায়কে নিজে তদারকি করে নিয়ে এলেন ইনডোর স্টেডিয়ামের ঘরে।

ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে ২৮ শে ডিসেম্বর রাতে মুষলধারে বৃষ্টি হয়েছে পুরুলিয়া জেলায়। ফলে বেড়েছে কনকনে শীতের দাপট।এই অবস্থাতেও অনেককেই শহরের বিভিন্ন জায়গায় খোলা আকাশের নিচে রাত কাটাচ্ছেন। তাদের জন্যই পুরুলিয়া পৌরসভার উদ্যোগে শীতকালীন রাত্রিবাসের ব্যবস্থা করা হলো বলে জানান প্রশাসক নবেন্দু মাহালি।পুরুলিয়া পৌরসভার উদ্যোগে সম্পূর্ণ সরকারিভাবে এই ধরনের উদ্যোগ  প্রথম বলে জানান প্রশাসক। পুরুলিয়া পৌরসভার উদ্যোগে শহরের মানভূম স্পোর্টস এসোসিয়েশন ময়দানের ইন্ডোরের মধ্য এই শীতে গৃহহীনদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। শহরের বাস স্ট্যান্ড, রেল স্টেশন সংলগ্ন রাস্তা এবং বাজারের মধ্য কন কনে ঠান্ডায় যাদের কোন আশ্রয় নেই। পুরুলিয়া পৌরসভার বিশেষ টিম রাতের বেলা রাস্তায় বেরিয়ে এইসমস্ত গৃহহীন মানুষদের টোটোয় চাপিয়ে ইনডোর স্টেডিয়ামের এই নিবাসে নিয়ে আসবে। যাতে ঠান্ডায় কেউ কষ্ট না পায় তার জন্য পর্যাপ্ত কম্বল এবং খাবার ও পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে পৌরসভার উদ্যোগে। এদের তদারকির জন্য রাখা হচ্ছে কর্মী। প্রশাসক নবেন্দু মাহালি এবং পৌরসভার অভিনব এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সকলেই।

Share this article
click me!