৪৮ ঘন্টায় বিদ্রোহ খতম - 'নির্দল' মনোনয়ন প্রত্যাহার তৃণমূল নেতার, সমস্যা তবু মিটল না

পুর নির্বাচনের (WB Municipal Elections 2022) প্রার্থী তালিকা প্রকাশের পরই প্রর্থীপদ বিক্রির অভিযোগ করেছিলেন তৃণমূল কংগ্রেসের (TMC) পুরুলিয়া (Purulia) জেলার সাধারণ সম্পাদক বিমান সরকার (Biman Sarkar)। শনিবার তিনি নির্দল হিসাবে মনোনয়ন প্রত্যাহার করলেও, সমস্যা পুরোপুরি মিটল না। 
 

Web Desk - ANB | Published : Feb 12, 2022 9:47 PM IST / Updated: Feb 13 2022, 07:41 AM IST

পুরভোটের (WB Municipals Elections 2022) 'কোটি টাকার লেনদেন'এর অভিযোগ তুলেছিলেন দলের স্থানীয় নেতাদের বিরুদ্ধে। অর্থের বিনিময়ে দলীয় টিকিট বিক্রি করা হয়েছে বলে দাবি করেছিলেন। এরপর, সেই অবস্থান থেকে পুরো ১৮০ ডিগ্রি ঘুরে শুধু গেলেন না, শনিবার নির্দল হিসাবে তাঁর মনোনয়ন প্রত্যাহারও করে নিলেন তৃণমূল কংগ্রেসের (TMC) পুরুলিয়া (Purulia) জেলার সাধারণ সম্পাদক বিমান সরকার (Biman Sarkar)। এতে করে পুরুলিয়া জেলায় তৃণমূলের অন্তর্দ্বন্দ্ব এখনকার মতো চাপা পড়লেও, সমস্যা রয়েই গেল। 

রাজ্যের অন্যান্য জেলার মতো, তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণার পরই বিক্ষোভ দেখা গিয়েছিল পুরুলিয়া জেলা তৃণমূল কংগ্রেসেও। গত বৃহস্পতিবার, দলের প্রাক্তন জেলা সভাপতি তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী শান্তিরাম মাহাতো (Shantiram Mahato) এবং বর্তমান জেলা সভাপতি সৌমেন বেলথরিয়ার (Soumen Beltharia) বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছিলেন জেলা তৃণমূল সাধারন সম্পাদক বিমান সরকার। পুরুলিয়া পৌরসভার ৪, ১৮ এবং ২২নম্বর ওয়ার্ডের প্রতিটিতে ৩০ লক্ষ টাকার বিনিময়ে প্রার্থী রদবদল করা হয়েছে বলে, দাবি করেছিলেন তিনি। আরও জানান, পুরুলিয়া শহরের এক ব্যবসায়ীর বাড়িতে এই অবৈধ ঘটনা ঘটে। 

শুক্রবারই রাতে, ২৪ ঘন্টার মধ্যেই অবশ্য নিজের 'বিদ্রোহী' অবস্থান থেকে সরে এসেছিলেন বিমান। পুরুলিয়া শহরের একটি হোটেলে সাংবাদিক সম্মেলন করে তিনি দাবি করেন, আগের কথাগুলি অভিমানবশতঃ ভুল করে বলে ফেলেছিলেন। সেইকথা বলার পর থেকে তিনি রাতে ঘুমোতেও পারছিলেন না। তিনি যে দলের প্রতিষ্ঠাতা সদস্যও, সেই কথা মনে করিয়ে দিয়ে বিমান সরকার বলেছিলেন, দলের সঙ্গেই থাকবেন তিনি। মনোনয়নপত্রও প্রত্যাহার করে নেবেন। সেইমতো এদিন মনোনয়ন প্রত্যাহারের শেষদিনে তিনি মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। এর আগে ১২ নম্বর ওয়ার্ডে নির্দল প্রার্থী হিসাবে তিনি তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। 

তবে, এতেও যে দলের ভিতরের অসন্তোষ পুরোপুরি দূর হয়েছে তা নয়। শুক্রবার, বিমান সরকারের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন পুরুলিয়া জেলা পরিষদের সভাধিপতি তথা জেলা তৃণমূলের সহ-সভাপতি সুজয় বন্দ্যোপাধ্যায়ও (Sujay Banerjee)। পুরুলিয়া পৌরসভার টিকিট বন্টন যে সঠিকভাবে হয়নি, তা স্বীকার করে নিয়েছেন তিনি। তাঁর মতে গত বিধানসভা নির্বাচনে, দলের হয়ে ভাল করে কাজ করেনি বা বিরোধিতা করেছে যারা, তাদেরকেও টিকিট দেওয়া হয়েছে। অথচ, অনেক কাজ করেও টিকিট পাননি  বিমান, তাই তাঁর খারাপ লাগাটা সঙ্গত। 

প্রার্থী তালিকা তৈরির ক্ষেত্রে যথার্থ মূল্যায়ন হয়নি বলেই, এই মান-অভিমান দেখা যাচ্ছে বলে মেনে নিয়েছেন সুজয়। তবে, কেন সঠিক মূল্যায়ন হল না, সেই বিষয়ে মন্তব্য করতে চাননি তিনি। বরং, তাঁর দাবি, মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (Mamata Banerjee) নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস নিশ্চিতভাবে রাজ্যের সব পুরসভাই দখল করবে। কারণ, 'যারা সত্যিকারের তৃণমূল করে, তাদের যত ক্ষোভই থাকুক, তারা তৃণমূলটাই করবে।'
 

Share this article
click me!