এক নিম্নচাপেই বৃষ্টির ঘাটতি কমল কিছুটা, এখনও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের জন্য


আগামী ২৪ ঘন্টায় আরও পশ্চিম উত্তর পশ্চিমে সরে গিয়ে ছত্তিসগড় ও মধ্যপ্রদেশের দিকে সরে যাবে। এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের পশ্চিমের কয়েকটি জেলা যেমন পুরুলিয়া, ঝাড়্গ্রাম ও বাঁকুড়ায় থাকবে। 

Saborni Mitra | Published : Aug 20, 2022 1:44 PM IST

দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় নিম্নচাপের প্রভাব থাকলেও অধিকাংশ এলাকাতেই পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। এই নিম্নচাপের প্রভাবে বর্ষার এই ভরা মরশুমে প্রথম ভারি বৃষ্টি পেল দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা। যার জেরে কিছুটা হলেও বৃষ্টির ঘাটতি কমেছে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে , বৃষ্টির ফলে বিভিন্ন জেলাতে বৃষ্টির ঘাটতি অনেকটাই কমেছে। দক্ষিনবঙ্গে বৃষ্টির ঘাটতি কমে ২৯ শতাংশ হয়েছে। উত্তরবঙ্গের বৃষ্টির ঘাটতি রয়েছে ৫ শতাংশ।  কলকাতার ক্ষেত্রে বৃষ্টির ঘাটতির পরিমান ৩৯ শতাংশ। 

আগামী ২৪ ঘন্টায় আরও পশ্চিম উত্তর পশ্চিমে সরে গিয়ে ছত্তিসগড় ও মধ্যপ্রদেশের দিকে সরে যাবে। এই নিম্নচাপের প্রভাব দক্ষিণবঙ্গের পশ্চিমের কয়েকটি জেলা যেমন পুরুলিয়া, ঝাড়্গ্রাম ও বাঁকুড়ায় থাকবে।  বিকেলের পর থেকে দক্ষিনবঙ্গের অন্যান্য জেলায় এর প্রভাব অনেকটাই কেটে যাবে। তবে নিম্নচাপের প্রভাব কমলেও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা থাকছে।  আগামী তিন চারদিন ধরেই এই বৃষ্টি হতে পারে।

নিম্নচাপের প্রভাব কমলেও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।  আগামী তিন চারদিন ধরেই এই বৃষ্টি হতে পারে। উপকুল ও সমুদ্র তীরবর্তী দুই জেলা দক্ষিণ চব্বিশ পরগনা, পুর্ব মেদিনীপুর এবং পুরুলিয়া ও বাঁকুড়ায় ঘন্টায় ৩০/৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।  মৎস্যজীবীদের জন্য আজকের দিনটিতে  সতর্কবার্তা থাকছে। উত্তরবঙ্গে দিনের তাপমাত্রা বেশি থাকবে। হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে।

গভীর নিম্নমানের প্রভাবে বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি। দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর ও পুরুলিয়া বাঁকিড়ায় ভারী বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে দীঘায় ১৮ সেন্টিমিটার। প্রবল এই বৃষ্টির জন্য দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় যে অস্বস্তিকর আবহাওয়া ছিল তা কাটতে শুরু হয়েছে। তামমাত্রাও এক ধাক্কায় কমে গেছে অনেকটা। হাওয়া অফিসের পূর্বাভাস আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে বিশেষত কলকাতা ও গাঙ্গেয় উপত্যকায় এই স্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে। 

'প্রভাবশালী' তত্ত্বেই অনুব্রতর জামিনের আবেদন খারিজ, তৃণমূল নেতার স্বাস্থ্যের খোঁজ নিলেন বিচারক

'অসুস্থ' জেলবন্দি পার্থ চট্টোপাধ্যায়, প্রেসিডেন্সি থেকে দ্রুত নিয়ে যাওয়া হল SSKM হাসপাতালে

আরও শক্তিশালী নিম্নচাপের প্রভাব, শনিবার পর্যন্ত আবহাওয়া খারাপ থাকার পূর্বাভাস হাওয়া অফিসের

Share this article
click me!