যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে আটকে সোদপুরের ডাক্তারী পড়ুয়া, ছেলের বাড়ি ফেরার চিন্তায় উদ্বেগে পরিবার

২০১৮ সালের  সেপ্টেম্বর মাসে এমবিবিএস পড়তে ইউক্রেনের ভিনীতসিয়াতে যান সোদপুর শ্যামাশ্রী পল্লির বাসিন্দা বছর একুশের সুন্দর চক্রবর্তী। বর্তমানে সেখানেই আটকে রয়েছেন তিনি। 

Jaydeep Das | Published : Mar 6, 2022 3:03 PM IST

যুদ্ধ শুরুর পর কেটে গিয়েছে প্রায় ১০ দিনেরও বেশি সময়। এদিকে প্রতি বছরই ভারত থেকে ইউক্রেনে ডাক্তারি পড়তে যায় হাজার হাজার পড়ুয়া। কিন্তু এবারের পরিস্থিতি সম্পূর্ণ অন্য। সেখানে ডাক্তারি পড়তে গিয়েই বিপাকে পড়ছে বহু ভারতীয় ছাত্র-ছাত্রী। বর্তমানে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে তাদের ফেরাতে অপারেশন গঙ্গা চালু করেছে কেন্দ্র সরকার। এদিকে ২০১৮ সালের  সেপ্টেম্বর মাসে এমবিবিএস পড়তে ইউক্রেনের ভিনীতসিয়াতে যান সোদপুর শ্যামাশ্রী পল্লির বাসিন্দা বছর একুশের সুন্দর চক্রবর্তী। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ পরিস্থিতিতে বর্তমানে ইউক্রেনের হাঙ্গেরিতে আটকে রয়েছেন তিনি। এদিকে তাঁকে ফেরানোর ব্যাপারের সঙ্গে কথা বার্তা বলেছে তাঁর পরিবারের সদস্যরা।

তবে বর্তমানে ভিডিও কলেই বাড়ির লোকের সঙ্গে কথা বলছেন সুন্দর। তবে ঘরের ছেলে যতক্ষণ ঘরে না ফিরছে ততক্ষণ পরিবারের লোকজনের উৎকণ্ঠা চরমে উঠেছে। সুন্দরের পরিবারের লোকজন চাইছে যত দ্রুত সম্ভব ছেলে সুন্দর চক্রবর্তী সহ তার অন্যান্য সহপাঠীদের যেন বাড়িতে সুস্থ অবস্থায় ফিরিয়ে আনা হোক। এদিকে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে  রবিবার ১১টি বিশেষ বিমানে চেপে থেকে দেশে ফিরেছেন ২১৩৫ জন ভারতীয় নাগরিক। তাদের মধ্যে সিংহভাগই পড়ুয়া। এখনও পর্যন্ত প্রায় ২০ হাজার ভারতীয়দের ফিরিয়ে আনা হয়েছে। এই উদ্ধার অভিযানের পোশাকি নাম দেওয়া হয়েছে ‘অপারেশন গঙ্গা’। অন্যদিকে এখনও যারা বিপদের মধ্যে আছেন দেশে ফিরে আসার জন্য তাদের একটি গুগল ফর্মে ফিল আপ করার কথা বলা হয়েছে। ইউক্রেনের দূতাবাসের তরফে একটি টুইট করেও এই বিষয়ে জানানো হয়েছে।

আরও পড়ুন- রাশিয়ান মহাকাশযান থেকে মুছে গেল আমেরিকা-জাপান-ব্রিটেনের পতাকা, রইল ভারতের তেরঙা পতাকা

আরও পড়ুন- “উনি নামেই যোগী, কিন্তু কর্মে ভোগী”, অখিলেশের প্রচারে ফের ঝড় তুলে বিজেপি তীব্র আক্রমণ মমতার

আরও পড়ুন- নির্দলের বিজয় মিছিলে তৃণমূলের হামলা, পাল্টা নির্দলীদের বিরুদ্ধে পার্টি অফিসে হামলার অভিযোগ তৃণমূলের

রাশিয়ার সঙ্গে যুদ্ধ বেধে যাওয়ার কারণে বেশিরভাগ ভারতীয় পড়ুয়াই ইউক্রেনের রাজধানী কিভ-সহ ইউক্রেনের কয়েক’টি শহরে আটকে পড়েন। এখনও পর্যন্ত যা উদ্ধার অভিযান হয়েছে তা ছাড়াও অসামরিক বিমান পরিবহন মন্ত্রক সূত্রের খবর, সোমবার ৮টি বিশেষ বিমানে ১৫০০ ভারতীয়কে দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ইউক্রেনের বিভিন্ন সীমান্ত থেকে পড়ুয়াদের নিয়ে আসবে ওই বিমানগুলি। যার মধ্যে বুদাপেস্ট থেকে পাঁচটি বিমান, সুকেভা থেকে দুটি, এবং বুখারেস্ট থেকে একটি বিমানে করে আটকে থাকা নাগরিকদের দেশে ফেরানো হবে বলে খবর। 

Share this article
click me!