জাহাঙ্গিরপুরীতে তৃণমূল সাংসদরা, বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের পাল্টা তৃণমূলের বিশেষ প্রতিনিধি দল

রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দিল্লিতে যাচ্ছেন  সাংসদের একটি দল। দলে রয়েছেন কাকলী ঘোষ দোস্তিদার সুখেন্দু শেখর রায়,ডেরেক ওব্রায়েন আর মহুয়া মৈত্র। 

Saborni Mitra | Published : Apr 21, 2022 10:06 AM IST

বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের পাল্টা তৃণমূল কংগ্রেসের বিশেষ প্রতিনিধি দল। পশ্চিমবঙ্গে রামপুরহাটের বাগটুইগণহত্যাকাণ্ড থেকে শুরু করে নদিয়ার হাঁসখালির গণধর্ষণকাণ্ড- সক্রিয় ছিল বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। কমিটির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে তথ্য প্রমাণ দাখিল করে একটি রিপোর্ট দিয়েছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে। পাশাপাশি বঙ্গে শান্তি ও শৃঙ্খলার জন্য কী কী করণীয় তারও রিপোর্ট দেওয়া হয়েছে। বিজেপি ফ্যাক্ট ফাইন্ডিং টিমের পাল্টা  দিল্লির জাহাঙ্গিরপুরীতে বিশেষ প্রতিনিধি দল পাঠাচ্ছে তৃণমূল কংগ্রেস। রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দিল্লিতে যাচ্ছেন  সাংসদের একটি দল। দলে রয়েছেন কাকলী ঘোষ দোস্তিদার সুখেন্দু শেখর রায়,ডেরেক ওব্রায়েন আর মহুয়া মৈত্র। তৃণমূল সূত্রের খবর জাহাঙ্গিরপুরীর অবস্থা পর্যবেক্ষণ করে তাঁরা রিপোর্ট দেবেন তৃণমূল নেতৃত্বকে। যদিও আগেই তৃণমূলের পক্ষ থেকে জাহাঙ্গিরপুরীর ঘটনার তীব্র নিন্দা করা হয়েছে। দলের পক্ষ থেকে সংখ্যলঘুদের ওপর অত্যাচার করা হচ্ছে বলেও অভিযোগ তোলা হয়েছিল। 

হমুমান জয়ন্তীকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল উত্তর দিল্লির জাহাঙ্গিরপুরী এলাকা। এখানেই শেষ নয়, বুধবার উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের নির্দেশে জাহাঙ্গিরপুরীতে অবৈধ নির্মাণকাজ ভাঙতে উত্তর দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশন ৯টি বুল্ডোজার পাঠায়। কিন্তু শেষ মুহূর্তে সুপ্রিম কোর্টের স্থগিতাদেশের কপি হাতে নিয়ে তা আটকে দেন সিপিএম নেত্রী বৃন্দা কারাত।

 শুক্রবারই দিল্লির জাহাঙ্গিরপুরীতে যাওয়ার কথা  তৃণমূলের প্রতিনিধি দলের। তাঁরা এলাকা পরিদর্শনের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও কথা বলবেন বলে সূত্রের খবর। তারপরই উত্তপ্ত এলাকা সম্পর্কে রিপোর্ট দেবেন  দলের শীর্ষ নেতৃত্বকে। 

এই রাজ্যে বাগটুই থেকে শুরু করে হাঁসখালি সব জায়গাতেই বিজেপি ফ্যাক্ট ফাইন্ডিং টিম পাঠিয়েছিল। বিজেপির প্রতিনিধি দলে দলীয় নেতাকর্মীদের সঙ্গে প্রাক্তন পুলিশ আধিকারিকরাও ছিলেন। সেই একই ভাবে তৃণমূলও বিশেষ প্রতিনিধি দল পাঠাল দিল্লির জাহাঙ্গিরপুরীতে। দিল্লিতে আম আদমি পার্টির সরকার ক্ষমতার কেন্দ্রে থাকলেও দিল্লির আইন শৃঙ্খলার দায়িত্বে কেন্দ্রের হাতে। দিল্লি পুলিশের দায়িত্ব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের হাতে। অর্থাৎ স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহই নিয়ন্ত্রণ করেন দিল্লি পুলিশকে। হিংসার ঘটনার পরই দিল্লি পুলিশের সঙ্গে কথা বলেছিলেন তিনি। 

সুপ্রিম কোর্ট বলেছে, জাহাঙ্গিপুরীর বিষয়টি গুরুতর দৃষ্টিভঙ্গি নেবে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত জাহাঙ্গিরপুরীতে কোনও রকম ভাঙচুর করা যাবে না। এই নিয়ে স্থানীয় মিউনিসিপ্যাল কর্পোরেশনকে নোটিশ জারি করার নির্দেশও দিয়েছে। সুপ্রিম কোর্টে জানিয়েছেন এই সিদ্ধান্ত মেয়রকে জানানোর পর আমরা গোটা বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করব। এই মামলার পরবর্তী শুনানি হবে ২ সপ্তাহ পরে। তখনই গোটা বিষয়টি খতিয়ে দেখা হবে। 

কালোজাদুর মন্দিরে ১১টি লেবুর বলি,অভিনব পুজো প্রধানমন্ত্রী মোদীর নির্বাচনী কেন্দ্র বারাণসীতে

জাহাঙ্গীরপুরীতে ৯টি বুলডোজার আটকে দিলেন CPM নেত্রী বৃন্দা কারাত, রুখে দিলেন অবৈধ নির্মাণ ভাঙা
'সুপ্রিম' নির্দেশে আপাতত স্বস্তি জাহাঙ্গিরপুরীতে, ২ সপ্তাহ পরে আবার শুনানি

Share this article
click me!