প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা তৈরিতে দুর্নীতির অভিযোগ, বিক্ষোভ পুরুলিয়াবাসীর

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা তৈরিতে দুর্নীতির অভিযোগ তুলে রাস্তা অবরোধে পুরুলিয়ার গ্রামবাসীরা।   সকাল থেকে রাস্তার ওপর বসে রাস্তা তৈরিতে দুর্নীতির স্লোগান তুলে  বিক্ষোভ দেখান গ্রামবাসীরা।

 

Web Desk - ANB | Published : Dec 23, 2021 1:33 PM IST / Updated: Dec 23 2021, 07:04 PM IST

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা (Pradhan mantri gram sadak Yojona) তৈরিতে দুর্নীতির (Corruption)অভিযোগ তুলে রাস্তা অবরোধে পুরুলিয়ার গ্রামবাসীরা। অভিযোগ রাস্তায় পিচ ঢালার পর তা উঠে যাচ্ছে। প্রশাসনকে জানিয়েও হয়নি সুরাহা। বাধ্য হয়ে আজ রাস্তা অবরোধে সামিল গ্রামবাসীরা। সকাল থেকে রাস্তার ওপর বসে রাস্তা তৈরিতে দুর্নীতির স্লোগান তুলে  বিক্ষোভ দেখান গ্রামবাসীরা।

পুরুলিয়া জেলা পরিষদের অধীন প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় (PMGSY) ১৫কিমি রাস্তা  তৈরি হচ্ছে অত্যন্ত নিম্নমানের।অর্জুন জোড়া থেকে ডিয়ার পার্ক পর্যন্ত ১৫ কিমি এই রাস্তায় পিচ ঢালার পরেই তা উঠে যাচ্ছে। গ্রামবাসীদের অভিযোগ, রাতের অন্ধকারে পিচ দেওয়ার পর সকালেই তা উঠে যাচ্ছে। এদিন পুরুলিয়া ২ নাম্বার ব্লকের পিঁড়রা গ্রাম পঞ্চায়েতের পলাশ কলা গ্রামের বাসিন্দারা পলাশ কলা গ্রামের ওপর রাস্তা অবরোধ করে বিক্ষোভ সামিল হন।সকাল ৯টা থেকে চলে অবরোধ। বিক্ষোভে সামিল হন তৃণমূল কংগ্রেস পরিচালিত পিঁড়রা গ্রাম পঞ্চায়েতের খোদ প্রধান অশোক মাহাতোও। এই রাস্তা তৈরির বরাত পাওয়া ঠিকাদার সংস্থার বিরুদ্ধে দুর্নীতি এবং নিম্নমানের সামগ্রী দেওয়ার অভিযোগ করে  গ্রামবাসীরা ঠিকাদার সংস্থার ইঞ্জিনিয়ারকে ঘিরে বিক্ষোভ দেখান।রাস্তার পিচ তুলে ইঞ্জিনিয়ারকে দেখানো হয়। তাকে হেনস্থার মুখে পড়তে হয়।

প্রসঙ্গত, একে রাজ্যে দীর্ঘ সময় ধরে হয়ে বৃষ্টিপাত। বেশিরভাগ জেলাই ক্ষতির সম্মুখীন হয়েছে। ডুবে গিয়েছে পথ ঘাট। পরিবহণের নুন্যতম ব্যবস্থাটুকুও বেসামাল হয়েছে প্রাকৃতিক দুর্যোগে। এই ভারী বৃষ্টির তালিকায় পুরুলিয়াও ছিল। তবে পরিবহণ ব্যবস্থায় আস্বাস ছিল। কারণ প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা বলে কথা। কিন্তু শেষ অবধি সেগুড়ি বালি বলে দাবি পুরুলিয়ার এই গ্রামবাসীদের। কারণ মনের মতো রাস্তা হওয়া তো দূরে থাক, পুরুলিয়া জেলা পরিষদের অধীন প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় যে রাস্তা তৈরি হয়েছে, তার আয়ু খুবই কম। ক্ষণিকেই উঠে যাচ্ছে পিচ। এরপরেই আর মাথা ঠিক রাখতে পারেননি গ্রামবাসীরা। ক্ষোভ উগরে দেন এদিন তাঁরা।

ঠিকাদার সংস্থার ইঞ্জিনিয়ার তীর্থ নাথ দে বলেছেন, বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হয়েছে। যে জায়গা গুলোতে রাস্তা নষ্ট হয়েছে আমরা তা  পুনরায় ঠিক করে দেওয়া হবে। তিনি স্বীকার করেছেন বেশ কিছু জায়গায় রাস্তা খারাপ হয়ে গেছে। বিক্ষোভে সামিল পিঁড়রা গ্রাম পঞ্চায়েত প্রধান অশোক মাহাতো জানান। এই রাস্তার মান অত্যন্ত খারাপ হয়েছে।রাস্তার কাজের বিষয়ে কিছু জানি না। গ্রামবাসীদের দাবি মেনে অবরোধে সামিল হয়েছি।বিক্ষোভ থেকে গ্রামবাসীরা দাবি জানান যতক্ষণ পর্যন্ত  এই রাস্তাটি ঠিক করে না দেওয়া হচ্ছে, অবরোধ চলতে থাকবে।

Share this article
click me!