মাত্র ৫ বছরেই নোটেশন না দেখে হারমোনিকায় ১৫ টি গান, 'ইন্ডিয়া বুক অফ রেকর্ডস' জয় শ্রীহানের

'সর্বকনিষ্ঠ  হারমোনিকা বাদক' এর শিরোপা জয়। 'ইন্ডিয়া বুক অফ রেকর্ডে' তাক লাগাল মুর্শিদাবাদের ৫ বছরের ছোট্ট শ্রীহান।

Asianet News Bangla | Published : Sep 6, 2021 12:01 PM IST

সকলকে তাক লাগিয়ে মাত্র পাঁচ বছর বয়সেই হারমোনিকা তথা মাউথঅর্গান বাজিয়ে ইন্ডিয়া বুক রেকর্ডসে জায়গা করে নিল নবাব নগরী মুর্শিদাবাদের  বিবেকানন্দ পল্লির বাসিন্দা  ছোট্ট শ্রীহান। পৈত্রিক বাড়ি পশ্চিম মেদিনীপুরের ঘাটালে হলেও শ্রীহানের মা-বাবা কর্মসূত্রে থাকেন মুর্শিদাবাদে।  তার বাড়িতে ইন্ডিয়া বুক অব রেকর্ডে তরফেএই খবর এসে পৌঁছাতেই সোমবার শহরজুড়ে খুশির হাওয়া ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন, মাত্র ৩০ সেকেন্ডে ৫৮ বার পুশআপ, ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে প্রথম বাংলার বছর সাতেকের ছেলে

হারমোনিকার সুরে সহজ থেকে কঠিন - বাংলা ও হিন্দি সব ধরনের গান অনায়াসেই পরিবেশন করে ইন্ডিয়া বুক অফ রেকর্ডে "সর্বকনিষ্ঠ  হারমোনিকা বাদক" হিসেবে নাম তুলেছে এই শিশুটি।করোনা আবহে তখন ঘাটালে ঘরবন্দি শ্রীহান ও তার পরিবার, ওই সময়েই  সংগীত চর্চা  শুরু হয় কাশিমবাজার লাধুরাম তোসনিওয়াল সরস্বতী বিদ্যামন্দিরের প্রভাত শ্রেনীর ওই ছাত্রের। স্বাভাবিক ভাবে বাবা মা তার প্রথম সংগীত গুরু।  বাবা মিহির সামন্ত  পদার্থ বিদ্যার শিক্ষক তথা একজন সংগীত অনুরাগী।  বাবার তবলা, গীটার ও হারমোনিকার চর্চা শ্রীহানের সংগীতের প্রতি আকর্ষন বাড়িয়ে দিয়েছে।  দুটি সর্বভারতীয় হারমোনিকা প্রতিযোগিতায় অংশগ্রহন করে দুটিতেই সফলতা পেয়েছে ঐ বিস্ময় বালকটি। বিচারকমণ্ডলীর মন জয় করে পুরষ্কার স্বরূপ অর্জন করেছে দুটি মাউথঅর্গান ও 'তরুনতম প্রতিভা'-র খেতাব। এরপরেই শ্রীহানের বাবা স্থির করেন  'ইন্ডিয়া বুক অফ রেকর্ডস'-এ ছেলের নাম তুলবেন।

আরও পড়ুন, WB Police Admit Card 2021: কীভাবে অ্য়াডমিট কার্ড ডাউনলোড করবেন, জানুন বিস্তারিত

 ৬ই জুলাই তারিখে ইন্ডিয়া বুক অফ রেকর্ডের ওয়েবসাইটে আবেদন করেন মিহিরবাবু। এরপর ২৩ শে জুলাই পর্যন্ত চলে শ্রীহানের পারদর্শিতার পরীক্ষা ও যাচাইপর্ব। মাত্র পাঁচ বছর বয়সে সুর ও তাল বজায় রেখে নোটেশন না দেখে মিউজিক ট্রাকের সঙ্গে একটানা পনেরোটি গান হারমোনিকাতে বাজানোর ক্ষমতা ও লাইভ স্টেজ পারফর্ম করার সাবলীলতা শ্রীহানকে রেকর্ড হোল্ডার হবার পথ সুগম করে দেয়। এদিন  কুরিয়ার মারফত হরিয়ানা থেকে বাড়িতে পৌঁছে যায় রেকর্ডের সার্টিফিকেট, মেডেলসহ পুরষ্কার সামগ্রী।

আরও পড়ুন, Kaushiki Amavasya: কৌশিকী অমাবস্যায় কীভাবে পুজো হয় তারপীঠে, রইল পৌরাণিক ইতিহাস

উল্লেখ্য, সর্বভারতীয় স্তরে এর আগে সর্বকনিষ্ঠ হারমোনিকা বাদকের দাবীদার ছিল ১১ বছর ৭ মাসের একটি বালক। মাত্র ৫ বছর ১০ মাস বয়সেই শ্রীহান সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ায় রীতিমতো খুশি শ্রীহানের প্রতিবেশী  ও আত্মীয়স্বজন। গানবাজনা ছাড়াও শ্রীহানের ছবি আঁকার প্রতি আছে প্রবল ঝোঁক। হাতের লেখাও প্রশংসার যোগ্য। শ্রীহানের মা প্রাথমিক বিদ্যালয়ের শিকক্ষ সোমা সামন্ত  ছেলেকে পরবর্তীতে এশিয়া ও ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার হিসেবে দেখতে চান। উনি বলেন, 'এই বাদ্যযন্ত্রটি বাজানোর ফলে একদিকে যেমন সুর-সংস্কৃতির প্রসার ঘটছে, তেমনি  হাওয়া টেনে ও ছেড়ে বাদ্যযন্ত্রটি বাজাতে হয় বলে হার্টের একপ্রকার এক্সারসাইজ হয়।  যা আমাদের হৃদযন্ত্রকে অধিক সচল রাখে।'

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!