রাজ্যের লাইসেন্সবিহীন ল্যাব ও ক্লিনিকে আচমকা হানা স্বাস্থ্য দপ্তরের, খবর পেতেই পালাল মালিকরা

দক্ষিণ দিনাজপুরে লাইসেন্সবিহীন ল্যাব ও ক্লিনিকে আচমকা হানা স্বাস্থ্য দপ্তরের।   লাইসেন্স ছাড়াই ডায়গনস্টিক সেন্টার চালানোর অভিযোগে বন্ধ করে দেওয়া হল বুনিয়াদপুরের তিনটি ল্যাব। 

Web Desk - ANB | Published : Dec 28, 2021 1:20 PM IST

দক্ষিণ দিনাজপুরে ( South Dinajpur ) লাইসেন্সবিহীন ল্যাব ও ক্লিনিকে আচমকা হানা স্বাস্থ্য দপ্তরের ( WB Health Department)। গোপন সূত্রে অভিযোগ আসতেই, ব্যাঙের ছাতার মত দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর শহরে গজিয়ে ওঠা ল্যাব ও ক্লিনিকে হানা স্বাস্থ্য দপ্তরের। লাইসেন্স ছাড়াই ডায়গনস্টিক সেন্টার চালানোর অভিযোগে বন্ধ করে দেওয়া হল বুনিয়াদপুরের তিনটি ল্যাব। পাশাপাশি স্বাস্থ্য দপ্তরের অভিযানের খবর পেয়েই বুনিয়াদপুর এর আরো কয়েকটি ল্যাব বন্ধ করে পালিয়েছে কর্তৃপক্ষ। ওই ল্যাব গুলির‌ও সঠিক অনুমোদন রয়েছে কিনা তা দেখা হবে বলে জানিয়েছেন বংশীহারী ব্লক মেডিকেল অফিসার পুলকেশ সাহা।ঘটনার পর ইতিমধ্যেই এলাকা ছেড়ে কয়েকজন পালিয়েছে।  সকলের বিরুদ্ধেও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে আর্জি জানিয়েছে রশিদপুর গ্রামীণ হাসপাতালের চিকিৎসক। মঙ্গলবার দুপুর থেকে বুনিয়াদপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালায় এক যোগে স্বাস্থ্য দপ্তর ও পুলিশ প্রশাসন।

দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর শহরের যত্রতত্র ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠেছে ডায়াগনস্টিক সেন্টার। মাত্র কয়েক বছর আগে বুনিয়াদপুর পৌরসভা গঠিত হয়। কয়েক বছরে বাড়ছে শহর, দোকান পাট। বিভিন্ন ওষুধের দোকানে একের পর এক অবৈধ ভাবে তৈরি হচ্ছে ডায়াগনস্টিক সেন্টার। লাইসেন্সবিহীন এধরনের ল্যাব গুলি বন্ধ করতে এদিন তৎপর হয় স্বাস্থ্য দপ্তর। এদিন বংশীহারী ব্লকের বিএমওএইচ পুলকেশ সাহা বুনিয়াদপুর শহরের ল্যাব গুলিতে অভিযান চালায়। সঠিক অনুমোদন না থাকায় এদিনই তিনটি ল্যাবরেটরী বন্ধ করে দেওয়া হয়। মঙ্গলবার দুপুর থেকে শহরের বুকে সেই সব ল্যাব এবং ক্লিনিকে হানা দেয় স্বাস্থ্য আধিকারিকরা। পাশাপাশি স্বাস্থ্য দপ্তরের অভিযানের খবর পেয়ে আরও কয়েকটি ল্যাব বন্ধ করে পালিয়েছে ডায়াগনস্টিক সেন্টারের মালিকেরা। ওই ল্যাব গুলির‌ও সঠিক অনুমোদন রয়েছে কিনা তা দেখা হবে বলে জানিয়েছেন বংশীহারী ব্লক মেডিকেল অফিসার পুলকেশ সাহা।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই দক্ষিণ দিনাজপুর জেলার বুনিয়াদপুর শহরের বুকে উপযুক্ত কাগজপত্র ছাড়াই রমরমিয়ে চলছিল একাধিক ঝাঁ-চকচকে রঙিন ব্যানার লাগানো এবং ডাক্তারি চেম্বার। মঙ্গলবার দুপুর থেকে শহরের বুকে সেই সব ল্যাব এবং ক্লিনিকে হানা দেয় স্বাস্থ্য আধিকারিকরা। এবিষয়ে রশিদপুর গ্রামীণ হাসপাতালের বিএমওএইচ চিকিৎসক  পুলকেশ সাহা জানিয়েছেন, 'এদিন শহরের বুকে বেশ কয়েকটি ল্যাবকে বন্ধ করে দেওয়া হয়েছে উপযুক্ত কাগজপত্র না রাখতে পারার জন্য। পাশাপাশি সুরক্ষা ডায়াগনস্টিক সেন্টার মন্ডল ডায়াগনস্টিক সেন্টার সহ কয়েক জন আমাদের কথা শুনে পালিয়েছে। সকলের বিরুদ্ধেও উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।'

Share this article
click me!