মাধ্যমিকের পর এবার মাদ্রাসা, পাশের হার ১০০ শতাংশ

মাধ্যমিকের মতো আলিম, ফাজিলেও ১০০ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে। আজ বেলা ১২টা থেকে বোর্ডের ওয়েবসাইটে ফলাফল জানা যাচ্ছে। 

Asianet News Bangla | Published : Jul 23, 2021 11:03 AM IST / Updated: Jul 23 2021, 04:39 PM IST

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মতোই করোনা পরিস্থিতির মধ্যে এ বছরের মতো বাতিল করা হয়েছিল হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল পরীক্ষা। বিকল্প মূল্যায়নের ভিত্তিতে আজ এই তিনটি পরীক্ষার ফল প্রকাশ করল পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ। শুক্রবার পর্ষদের সভাপতি আবু তাহের কামরুদ্দিন সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করেন। মাধ্যমিকের মতো আলিম, ফাজিলেও ১০০ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে। আজ বেলা ১২টা থেকে বোর্ডের ওয়েবসাইটে ফলাফল জানা যাচ্ছে। 

আরও পড়ুন- পরীক্ষা হয়নি, পাশ করাতে হবে সবাইকে, চোপড়ায় জাতীয় সড়ক অবরোধ পড়ুয়াদের

এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭৪ হাজার ২৬৭ জন। ছাত্রের সংখ্যা ছিল ২৪ হাজার ৭৭৩ জন এবং ছাত্রী ৪৯ হাজার ৪৯৪ জন। হাই মাদ্রাসাতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৬ হাজার ৫০৭জন। তাদের মধ্যে ছাত্র ১৬ হাজার ৫৭৬ জন এবং ছাত্রী ৩৯ হাজার ৯৩১জন। এই পরীক্ষায় ১০০ শতাংশ পড়ুয়া পাশ করেছে। হাই মাদ্রাসায় ৮০০ নম্বরের মধ্যে সর্বোচ্চ নম্বর ৭৯৭। 

আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১২ হাজার ১৮৬ জন। যাদের মধ্যে ছাত্রের সংখ্যা ৫ হাজার ৪১১ এবং ছাত্রী ছিল ৬ হাজার ৭৭৫। এই পরীক্ষাতেও ১০০ শতাংশ পড়ুয়া পাশ করেছে। এখানে ৯০০-র মধ্যে সর্বোচ্চ নম্বর ৮৯৬। 

আরও পড়ুন- পাস-ফেল নিয়ে জটিলতা, আসানসোলের স্কুলে বিক্ষোভে ফেটে পড়ল HS-র ছাত্রীরা

ফাজিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলে ৫ হাজার ৫৭৪ জন। তাদের মধ্যে ছাত্রের সংখ্যা ছিল ২ হাজার ৭৮৬ জন এবং ছাত্রী ছিল ২ হাজার ৭৮৮জন। এই পরীক্ষাতেও ১০০ শতাংশ পড়ুয়া পাশ করেছে। এই পরীক্ষায় ৬০০-র মধ্যে সর্বোচ্চ নম্বর ৫৭৪। 

আরও পড়ুন- মাধ্যমিকে ৯৯ শতাংশ নম্বর, মেধাবী ছাত্রী উৎসার স্বপ্ন ভাঙতে বসেছে অভাবে

যেহেতু এবার পরীক্ষা নেওয়া হয়নি, তাই মেধা তালিকা প্রকাশ করা হয়নি। তবে কোনও পরীক্ষার্থী যদি প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট না হয় তাহলে সে পরীক্ষায় বসার আবেদন করেত পারবে বলে পর্ষদ সভাপতির তরফে জানানো হয়েছে। তিনি আরও জানান, এ বছর পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বেড়েছে। আলিম, ফাজিলের পাশাপাশি হাই মাদ্রাসাতেও ১০০ শতাংশ পরীক্ষার্থী পাশ করেছে। এছাড়া মুর্শিদাবাদের ফলাফল তুলনায় অনেকটা ভালো হয়েছে বলে জানিয়েছেন সভাপতি। 

Share this article
click me!