দোলের সকালে ঘন কুয়াশায় ঢাকল রাজ্যের জেলা, ঘূর্ণীঝড় নিয়ে কী বলছে হাওয়া অফিস

শুক্রবার দোলের দিনে আকাশ পরিষ্কার শহর কলকাতায়। কিন্তু ভোর থেকে কুয়াশার চাদরে ঢেকে গিয়েছে পুরুলিয়া।  আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৭ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়ার্স।

 

Web Desk - ANB | Published : Mar 18, 2022 2:13 AM IST / Updated: Mar 18 2022, 08:06 AM IST

শুক্রবার দোলের দিনে আকাশ পরিষ্কার শহর কলকাতায়। কিন্তু ভোর থেকে কুয়াশার (Fog) চাদরে ঢেকে গিয়েছে পুরুলিয়া। কমে গিয়েছে দৃশ্যমানতা। আলো জ্বেলে চলাচল করছে পণ্য বাহি মালগাড়ি  ট্রেন। গতকাল দিন ভর তাপমাত্রার পারদ ছিল উর্ধমুখী রাতেও ছিল বেশ গুমোট ভাব। ভোর হতেই ঘন কুয়াশায় ঢেকে যায় সর্বত্র। হাওয়া অফিস জানিয়েছে, (Weather Office)ফের তাপমাত্রা বাড়বে।  বৃষ্টির (Rain) সম্ভাবনা নেই রাজ্যে। আপাতত বৃষ্টি বিদায় নিয়েছে শহর থেকে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৭ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়ার্স।

আসছে ঘূর্ণিঝড়

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এই নিম্নচাপ দক্ষিণবঙ্গোপসাগর ও আন্দামানের কাছাকাছি এসে আরো শক্তিশালী হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে শনিবার।এখান থেকে উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে সুস্পষ্ট নিম্নচাপ। রবিবার গভীর নিম্নচাপে পরিণত হবে আর সোমবার  ২১ মার্চ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বঙ্গোপসাগরে তৈরি হবে এই ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের নাম হবে 'অশনি।' নাম দিয়েছে শ্রীলঙ্কা। ঘূর্ণিঝড় ক্রমশ উত্তর ও উত্তর পশ্চিম দিকে প্রাথমিকভাবে এগোবে। পরে উত্তর ও উত্তরপূর্ব দিকে বাঁক নেবে।  বুধবার নাগাদ বাংলাদেশ ও মায়ানমার উপকূলে স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। এর সরাসরি প্রভাব নেই রাজ্যে ।

আরও পড়ুন, মার্চেই বাংলার বুকে আছড়ে পড়তে পারে ভয়াবহ ঘূর্ণিঝড় 'সিত্রাং', কী বলছে হাওয়া অফিস

দুই বঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই

 দেশের বেশ কিছু অংশে তাপপ্রবাহে পরিস্থিতি। বাংলায় বসন্তের পরিবেশে বাড়বে গরম। আগামীদিনে আরো তাপমাত্রা বাড়তে পারে। সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ উধাও হবে। আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। জলীয় বাষ্প বেশি থাকায় বেলা বাড়লে অস্বস্তি বাড়তে পারে।  বাতাসে জলীয় বাষ্প এবং তাপমাত্রার তারতম্যের কারণে সকালে হালকা কুয়াশা। মূলত পরিষ্কার আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই । উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই রাজ্যে। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। জেলায় জেলায় বাড়বে তাপমাত্রা। আগামী চার পাঁচ দিনে দিনের বেলার গরম বাড়বে। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ কমবে। রবি ও সোমবার দার্জিলিং কালিম্পং এ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ। এছাড়াও বিহার থেকে উড়িষ্যা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে আগামী রবি সোমবার নাগাদ উত্তর-পশ্চিম ভারতে। 

আরও পড়ুন, ঘুরে আসতে পারেন দার্জিলিং বা গ্যাংটক, হোলিতে বিশেষ ট্যুর প্যাকেজ ঘোষণা পূর্ব রেলের

 একাধিক রাজ্যে তাপপ্রবাহের সর্তকতা


নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ের সরাসরি প্রভাব না পড়লেও বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। এর ফলে শুষ্ক আবহাওয়ার মাঝেই জলীয়বাষ্প বাড়তে থাকায় অস্বস্তিতে ধীরে বাড়বে। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি প্রবল বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৭০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে রবি সোমবার নাগাদ। এছাড়া দক্ষিণ ভারতের দু-একটি রাজ্যে বিশেষ করে কেরালা, কর্ণাটক, তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। রবি-সোমবার নাগাদ বৃষ্টি হতে পারে উত্তর-পশ্চিম ভারতের দু-একটি রাজ্যে। এছাড়া সারা ভারতে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তাপমাত্রা বাড়বে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। গুজরাট- রাজস্থান অঞ্চলে তাপপ্রবাহের সর্তকতা। তাপপ্রবাহ হতে পারে সৌরাষ্ট্র কচ্ছো এবং কঙ্কন  এলাকায়। আগামী 48 ঘণ্টায় তাপপ্রবাহের সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতের কিছু রাজ্যে। ছত্রিশগড় উড়িশাতেও তাপ প্রবাহের সতর্কবার্তা রয়েছে।

Share this article
click me!