রাজ্যকে ১০০০ কোটি টাকা ঋণ দেবে বিশ্ব ব্যাঙ্ক, মমতা সরকারের একাধিক প্রকল্প মর্যাদা পেল বিশ্ব দরবারে

মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের প্রকল্পগুলো এগিয়ে নিয়ে যেতে সাহায্যের হাত বাড়াল বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। রাজ্যে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে ১ কোটি ২৫ লক্ষ ডলা অর্থাৎ প্রায় ১০০০ কোটি টাকা ঋণ (Loan) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। শুধু তাই নয়, তৃণমূল সরকারের একাধিক প্রকল্প প্রশংসা করেছে তারা। 

Sayanita Chakraborty | Published : Jan 22, 2022 7:10 PM IST / Updated: Jan 23 2022, 12:42 AM IST

রাজ্য সরকারকে হাজার কোটির ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। সম্প্রতি, প্রকাশ্যে এল এমনই খবর। বিশ্ব ব্যাঙ্কের পক্ষ থেকে রাজ্যের কাছে একটি চিঠি (Letter) এসেছে। যাতে উল্লেখ রয়েছে এমনই কথা। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের প্রকল্পগুলো এগিয়ে নিয়ে যেতে সাহায্যের হাত বাড়াল বিশ্ব ব্যাঙ্ক। রাজ্যে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে ১ কোটি ২৫ লক্ষ ডলা অর্থাৎ প্রায় ১০০০ কোটি টাকা ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ব্যাঙ্ক। শুধু তাই নয়, তৃণমূল সরকারের একাধিক প্রকল্প প্রশংসা করেছে তারা। 

বিশ্ব ব্যাঙ্ক মূলত দেশের সরকারকে ঋণ দিয়ে থাকে। তারা রাজ্য সরকারকে (State Government) ঋণ দিতে চায় না। এবার বিশ্ব ব্যাঙ্কের এই নতুন সিদ্ধান্ত মর্যাদা বাড়াল রাজ্য সরকারের। বিশ্বের দরবারে বাড়ল এই মর্যাদা। রাজ্য সরকারের একাধিক প্রকল্পগুলো সঠিক ভাবে পালন করতেই আর্থিক সাহায্য চেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ব ব্যাঙ্কের কাছে ঋণ চেয়ে আবেদন করেন। অবশেষে সেই চিঠির সাড়া এল। 

সঙ্গে কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী থেকে লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্পগুলো আন্তর্জাতিক স্বীকৃতি পেল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর সঙ্গে বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডারের মতো প্রকল্পগুলো নজড় কেড়েছে বিশ্ববাসীর। এই প্রকল্পগুলো মহিলাদের ক্ষমতায়ন জন্য তৈরি করেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। 
রাজ্য সরকারে বিভিন্ন প্রকল্পের মধ্যে রয়েছে কন্যাশ্রী। মেয়েদের বাল্যবিবাহ বন্ধ করা ও পড়াশোনায় আর্থিক সাহায্য করার জন্য এই প্রকল্প চালু হয়। রয়েছে সবুজ সাথী। নবম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের সাইকেল প্রদান। শিক্ষাশ্রী প্রকল্প তফশিলি জাতি, উপজাতি সম্প্রদায়ের শিক্ষার্থীদের বৃত্তি দিওয়া হয়। খাদ্যসাথী দরিদ্র মানুষদের ২ টাকা কেজি দরে চাল ও গম প্রদান করা হয়। রয়েছে গতিধারা। বেকার যুবক যুবতিদের জীবিকা নির্বাহের জন্য বাণিজ্যিক গাড়ি কিনতে সরকার ভরুকি দেয়। সমব্যাথী প্রকল্প দ্বারা দরিদ্র পরিবারের সদস্যের অন্ত্যোষ্ঠীক্রিয়ায় ২০০০ টাকা প্রদান। রূপশ্রী প্রকল্পে প্রাপ্তবয়স্ক তরুণীর বিয়ের জন্য ২৫ হাজার টাকা প্রদান করা হয়। যুবশ্রী প্রল্প বেকার যুবক য়ুবতিদের বৃত্তি প্রদান ও কর্মসংস্থানের ব্যবস্থা করে। পথশ্রী পুরনো সড়ক মেরামতের প্রকল্প। মাতৃযান প্রকল্প হল প্রসবতী মহিলাদের অ্যাম্বুলেন্স পরিষেবা দিতে তৈরি। রয়েছে দুয়ারে সরকার প্রকল্প। যা রাজ্য সরকারের সমস্ত প্রকল্পকে মানুষের কাছে পৌঁছে দেয়। লক্ষীভাণ্ডার প্রকল্প গৃহবধূ ও মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর করে তোলে। এছাড়া, আছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড। যার পড়াশোনার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন দেয়।   

আরও পড়ুন: Molestation in Train : চলন্ত ট্রেনে শ্লীলতাহানির ঘটনায় নতুন মোড়, ফেসবুক লাইভ ধরিয়ে দিল অভিযুক্তকে

আরও পড়ুন: স্বাধীনতার ৭৫ বছরে কোথায় দাঁড়িয়ে দেশের ছাত্র রাজনীতি, কোন পথ দেখিয়ে ছিলেন স্বয়ং Netaji

Share this article
click me!