‘এতটুকু ঘরে থাকেন আপনি!’, মুখ্যমন্ত্রীর বাড়ির কালীপুজোয় এসে বিস্মিত হয়ে গেলেন বাংলার রাজ্যপাল লা গণেশান

আড়ম্বরতা নিয়ে যখন শাসকদলের বিরুদ্ধে হাজার হাজার অভিযোগ, তখন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু ছোট্ট ঘরটিতে থাকতেই অভ্যস্ত এবং স্বচ্ছন্দ।

Web Desk - ANB | Published : Oct 25, 2022 11:58 AM IST / Updated: Oct 25 2022, 05:32 PM IST

কালীপুজোর দিন ঘড়ির কাঁটা সন্ধ্যে ৭টা পেরোতেই মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে সস্ত্রীক পৌঁছে গেলেন বাংলার নতুন রাজ্যপাল লা গণেশান। আসার জন্য রাজ্যপালকে কৃতজ্ঞতা জানানো থেকে খাতির-যত্ন, কোথাও বিন্দুমাত্র ত্রুটি রাখলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমেই রাজ্যপাল ও তাঁর স্ত্রীকে দেখাতে নিয়ে গেলেন নিজের বাড়ির কালীপুজোর স্থান।

পুজো দেখানোর পর নিজের বাড়ি ঘুরিয়ে দেখালেন বাংলার মুখ্যমন্ত্রী। তাঁর রান্নাঘর থেকে স্টাডি রুম, এত বছরের অভিজ্ঞ লড়াকু মমতার অন্দর মহলের খুঁটিনাটি দেখে বেশ অবাকই হলেন বঙ্গের নবাগত রাজ্যপাল লা গণেশান। খেটে খাওয়া রাজনীতিক তিনি, মার খেয়েছেন পুলিশের হাতেও, দিনের পর দিন তৎকালীন সরকারের প্রতিবাদে রাস্তায় বসে থেকে আজ বাংলার সিংহাসন পর্যন্ত যাঁর উত্থান, সেই সাদা শাড়ি আর হাওয়াই চটি পরিহিতা ‘বাংলার মেয়ে’ এখনও রয়ে গেছেন হরিশ চ্যাটার্জি স্ট্রিটের টালির চালার ছোট্ট বাড়িতেই। 

আড়ম্বরতা নিয়ে যখন শাসকদলের বিরুদ্ধে হাজার হাজার অভিযোগ, ঘাসফুল শিবিরের এক একজন নেতার বাড়ি, গাড়ি দেখে যখন তাক লেগে যায় ভোটারদের চোখে, তাঁদের বিলাসবহুল জীবনযাপন যখন সন্দেহের উদ্রেক করে বিরোধী দলের নজরে, তখন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু ছোট্ট ঘরটিতে থাকতেই অভ্যস্ত এবং স্বচ্ছন্দ। কোনও রাজ্যের মুখ্যমন্ত্রীর এত ছোট বাড়ি দেখতে কার্যত অভ্যস্ত নন সাধারণ মানুষও। অন্তত যাঁরা মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়ি কোনওদিন দেখেনইনি, তাঁদের অনেকের মতোই অবাক হয়ে গেলেন রাজ্যপালও। ‘এতটুকু জায়গার মধ্যে আপনি থাকেন?’ বিস্ময় চেপে না রাখতে পেরে মমতাকে প্রশ্নটি করেই ফেললেন কালীপুজোর অতিথি লা গণেশান। 

কালী পুজোর ভোগ রান্না করা থেকে কাঁসর-ঘন্টা বাজানো, যজ্ঞের পাশে একাগ্র চিত্তে বসে থাকা, এসব প্রত্যেক বছরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে করতে দেখেন বাংলার মানুষ, বাংলার নবাগত রাজ্যপাল লা গণেশান নিজের স্ত্রীয়ের সঙ্গে এসে সেই হেভিওয়েট নেত্রীর ব্যক্তিজীবন একেবারে সামনে থেকে চাক্ষুষ করলেন প্রথমবার।  নিজে হাতে পুজোর সব আয়োজন করেন বাংলার ‘দিদি’। আধঘণ্টা তাঁর বাড়ির পুজোয় কাটিয়ে, সৌজন্য বিনিময় করে তাঁর অনাড়ম্বর জীবন দেখে বিস্ময় নিয়ে ফিরে গেলেন রাজ্যপাল। তাঁদের অভ্যর্থনা, আপ্যায়নের ভার নিজের হাতে যত্ন সহকারে পালন করলেন দেশের অন্যতম প্রধান বিরোধী দলনেত্রী। 

 আরও পড়ুন-
‘কেষ্টদা’ এখন জেলে! তিন কোটি টাকা থেকে দেড় লক্ষে এসে ঠেকল দলীয় কার্যালয়ের কালীপুজোর বাজেট, কমল সোনার অলঙ্কারও
Breaking News: ব্যস্ত সময়ে হঠাতই থমকে গেল হোয়াটসঅ্যাপ! মিনিট কয়েকের মধ্যে বিপাকে পড়লেন ১১ হাজার ব্যবহারকারী
ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এর এলোমেলো গতিবিধিতে বিপর্যস্ত বাংলাদেশ, সারা দেশজুড়ে প্রচুর প্রাণহানি!

Share this article
click me!