ইউক্রেনে আটকে কালিয়াগঞ্জের সৌরভ, ছেলের অপেক্ষায় পরিবার

২০১৬ সালে ইউক্রেনে পড়াশোনার জন্য যান সৌরভ। চলতি বছরের মাঝামাঝিতে পড়া শেষ করে তাঁর দেশে ফেরার কথা ছিল। পড়া শেষ করতে আর মাত্র ৪ মাস বাকি ছিল। কিন্তু, তার আগেই সব পরিস্থিতি বদলে গেল।

Web Desk - ANB | Published : Mar 1, 2022 6:30 PM IST / Updated: Mar 02 2022, 12:11 AM IST

পড়াশোনার (Study) জন্য ইউক্রেনে (Ukraine) থাকা সন্তান যাতে নিরাপদে দেশে ফিরতে পারে সেই অপেক্ষায় দিন গুনছেন উত্তর দিনাজপুর জেলার (North Dinajpur District) কালিয়াগঞ্জের ৬ নম্বর ওয়ার্ডের হরিহরপুর এলাকার বাগচী পরিবার। এই পরিবারের ছেলে সৌরভ বাগচী। ইউক্রেনে রাজধানী কিয়েভের (Kyiv) মেডিক্যাল কলেজের (Medical College Student) পড়ুয়া। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর এই মুহূর্তে একটি বাঙ্কারে আশ্রয় নিয়েছেন তিনি। সেখানে এখনও পর্যন্ত তিনি নিরাপদেই রয়েছেন বলে জানিয়েছেন। 

এদিকে এই খবর পাওয়ার পরই সন্তানের জন্য রীতিমত দুঃশ্চিতায় পড়ে যান কালিয়াগঞ্জে সৌরভের বাবা নীতিশ বাগচী ও মা সীমা দাস বাগচী। ইউক্রেনে থাকা সৌরভের বিষয়ে খোঁজ খবর নিতে বাগচী পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে পুলিশ প্রশাসন। কালিয়াগঞ্জের পঞ্চানন বর্মামোড়ে সৌরভের বাবা নীতিশ বাগচী হোটেল চালিয়ে অতি কষ্টের মধ্যে ছেলেকে চিকিৎসক করার লক্ষ্যে ইউক্রেনে পড়াশুনার জন্য পাঠিয়েছিলেন। ৪ মাস পড়েই পড়াশোনা শেষ করে বাড়ি ফেরার কথা ছিল সৌভের। কিন্তু, তার আগেই বাগচী পরিবারের কপালে চিন্তার ভাঁজ পড়ে গিয়েছে। 

আরও পড়ুন- রাশিয়ার ইউক্রেন যুদ্ধ, রুশ সেনার কিয়েভ-খারকিভ হামলার সঙ্গে তুলনা হিটলারের নাৎসি বাহিনীর

২০১৬ সালে ইউক্রেনে পড়াশোনার জন্য যান সৌরভ। চলতি বছরের মাঝামাঝিতে পড়া শেষ করে তাঁর দেশে ফেরার কথা ছিল। পড়া শেষ করতে আর মাত্র ৪ মাস বাকি ছিল। কিন্তু, তার আগেই সব পরিস্থিতি বদলে গেল। এই পরিস্থিতিতে বাগচী পরিবারের একটাই আবেদন সরকারের কাছে, যাতে তাঁদের ছেলে তাড়াতাড়ি বাড়ি ফিরে আসে। 

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বাড়ি ফিরেছেন বালি বাসিন্দা ডাক্তারি পড়ুয়া অন্বেষা দাস ( Medical student Annesha Das)। নবীনের মৃত্যুর খবরে যখন কর্ণাটকে আকণ্ঠ যন্ত্রনায় ডুবে শেখরাপ্পার পরিবার, ঠিক তখনই বেলুড়ের দাস পরিবারে ফিরল মুক্ত ঝরানো হাসি। শুধু ফের হল না নবীনের।  ইউক্রেন-রাশিয়ার সামরিক অভিযান এবার প্রকৃত ভারতের বুক কাঁপালো। ইউক্রেন থেকে ভারত সরকারের বিমানে (Indian Government Plane ) পাড়ি দিয়ে বাড়ি ফিরল বাংলা মেয়ে। হাওড়ার বেলুড়ের প্যায়ারী মোহন মুখার্জি রোডের বাসিন্দা অন্বেষা দাস(২১)। উইক্রেনের টার্নপিল মেডিকেল ইউনিভার্সিটি তে চিকিৎসা স্বাস্থ্যের দ্বিতীয় বর্ষের ছাত্রী সে । আতঙ্কের সেই কাহিনি এখনও স্পষ্ট তাঁর চোখে মুখে। চোখ বুজলে এখনো যুদ্ধের সেই ভয়াল চিত্র ভাসছে চোখে সামনে। 

আরও পড়ুন- মেয়ের হাতে মিষ্টি খেতে পারবেন ভাবেননি, ইউক্রেন ফেরৎ অন্বেষাকে পেয়ে এখনও বুক কাঁপছে বাবার

অন্যদিকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ (Ukraine-Russia Conflict) আজ ষষ্ঠ দিনে পা দিয়েছে। আর এই সংঘাতে এই প্রথম এক ভারতীয়র মৃত্যু (Indian Death) হল। গতকাল থেকেই খারকিভে (Kharkiv) মিসাইল হামলা (Missile Attack) চালাচ্ছে রুশ সেনা (Russian Army)। আর সেই হামলাতেই প্রাণ হারালেন কর্নাটকের বাসিন্দা নবীন (Naveen) নামে এক পড়ুয়া। আজ সকাল সাড়ে ১০টার সময়ই পরিবারের সঙ্গে কথা বলেছিলেন তিনি। আর বেলা ১টা নাগাদ তাঁর মৃত্যুর খবর কেন্দ্রীয় সরকারের (Central Govt) তরফে তাঁর বাড়ির সদস্যদের জানানো হয়। 

Share this article
click me!