'লোকসভা নির্বাচনে দেশের সাধারণ মানুষের সঙ্গে লড়াই হবে বিজেপির', ধর্না মঞ্চ থেকে একজোট হওয়ার আহ্বান মমতার

কেন্দ্রের বিরুদ্ধে চড়া সুর মমতার। ধর্না মঞ্চ থেকে সমস্ত রাজনৈতিক দলগুলিকে একজোট হয়ে লড়াই করার আহ্বান জানান তিনি।

 

Web Desk - ANB | Published : Mar 29, 2023 4:05 PM IST

কলকাতার ধর্নামঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে সুর আরও চড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশের সমস্ত রাজনৈতিক দলগুলিকে একজোট হয়ে লড়াই করার আহ্বান জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন লোকসভা নির্বাচনে সব রাজনৈতিক দলগুলিকে একসঙ্গে বিজেপির বিরুদ্ধে লড়াই করতে হবে। এদিন মমতা বলেন লোকসভা নির্বাচনে দেশের আম আদমির সঙ্গে সরাসরি বিজেপির লড়াই হবে। তিনি বলেন দেশের গণতন্ত্র বাঁচাতে হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, পার্সি - এক জোট হয়ে বিজেপিকে পরাস্ত করবে।

এদিন কেন্দ্রের জনবিরোধী নীতি নিয়ে মমতা আক্রমণ করেন বিজেপিকে। তিনি রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্র সরকারকে কটাক্ষ করেন। ধর্নামঞ্চ থেকেই ছড়া কেটে বলেন, 'বলো কি নন্দলাল ১১৪৯ টাকার গ্যাসে ফুটছে বিনি পয়সার চাল!' পাশাপাশি বিজেপি যে দল ভাঙায় আর ইডি সিবিআই-এর ভয় দেখিয়ে নেতাদের তাদের দলে নিয়ে যায় সেই অভিযোগও করেন। মমতা ধর্মামঞ্চেই 'বিজেপি ওয়াশিং মেশিনে'কাপড় কেচে বিজেপির বিরুদ্ধে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। তৃণমূল বলে বিজেপিকে সম্প্রতি ওয়াশিং মেশিন পার্টি বলেও কটাক্ষ করে।

কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে মমতা দুই দিনের ধর্না অবস্থানে বসেছেন। এদিন তিনি বিজেপিকে দুঃশাসন বলেও কটাক্ষ করেন। বলেন এলআইসি ও এসবিআই বিক্রি করে বিজেপি দেশকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে। তবে এদিন ধর্না মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্য়ায় আদানিদের নাম উচ্চারণ করেননি। যাইহোক মমতা এদিন বলেন, ভারতের প্রতিটি রাজনৈতিক গলকে বিজেপি সরকারকে উৎখাতের জন্য একবদ্ধ হয়ে লড়াই করতে হবে।

কেন্দ্র বিরোধী ধর্নামঞ্চ থেকেই মহার্ঘ্য ভাতার দাবিতে যারা আন্দোলন করছেন তাদের রীতিমত কটাক্ষ করেন। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'ডিএ ধর্নামঞ্চে যে চোর ডাকাতরা চিরকুটে চাকরি পেয়েছিল তারাই বসে রয়েছে। ' তারপরই তিনি বলেন, তাদের কাছ থেকে আমাকে জ্ঞান শুনতে হবে না। তিনি নিজের দলকে সমর্থন জানাতেই ধর্নায় বসেছেন। তারপরই মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'আমি কোনও বিচারকের নাম বলতে পারি না। কিন্তু যে কোনও রায় নিয়ে বলার অধিকার আমার রয়েছে।'

এখানেই শেষ করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আরও বলেন, তাঁর সরকার আইন মেনে সিদ্ধান্ত নেবে। তারপরই মমতা হুঁশিয়ারি দিয়ে বলেন, 'সেদিন বলবেন না অন্যায় হয়েছে! জান রাখুন কন্ট্রোল আমারই হাতে।' মমতা কিছুটা হুঁশিয়ারির সুরেই বলেন আন্দোলন করে যেটা করছে তাতে ক্ষতি হবে নিজেদেরই। এদিন পেনশনের কথাও তোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কেউ পেনশন দেন না। কিন্তু তিনি পেনশন বন্ধ করেননি। তিনি বলেন যারা চিরকুট দিয়ে ৩০০ টাকার চাকরিতে যোগ দিয়েছিল তারা ৫৫ হাজার টাকাও পেনশন পায়। তিনি আরও বলেন, সাধারণ মানুষ চাইছে পেনশন বন্ধ করে দিতে। কিন্তু তাঁর সরকার সেই পদক্ষেপ নেয়নি। বলেও জানিয়ে দেন তিনি। তবে যারা আন্দোলন করছে তাদের পেনশন বন্ধ করা যেতে পারে বলেও হুমকি দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

Share this article
click me!