মাথায় হাত বাংলার সরকারি কর্মীদের! শুরু হল কড়াকড়ি, জারি করা হল বিরাট নির্দেশিকা

সামনেই পুজো। এবারে সরকারি কর্মীদের জন্য শুরু কড়াকড়ি। যা দেখে কার্যত মাথায় হাত তাঁদের। এই নিয়ম চালু হলে তাঁরা এঅনেকেই যে বেশ বিপাকে পড়বেন, তা বলাই বাহুল্য। জেনে নিন বিস্তারিত।

Parna Sengupta | Published : Sep 5, 2024 11:02 AM IST

111

চলতি মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা বাড়ানো হবে। এর আগে লোকসভা ভোটের সময়ই ডিএ সহ বহু ভাতা বেড়েছে।

211

সম্প্রতি সরকারি কর্মীদের কথা মাথায় রেখে নয়া পেনশন স্কিমের ঘোষণা করেছে কেন্দ্র (Central Government)। যা নিয়ে অত্যন্ত খুশি সকলে।

311

তবে এরই মাঝে বাংলায় (West Bengal) কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য নয়া নিয়ম চালু করছে মোদী সরকার। যা নিয়ে রীতিমতো মাথায় হাত পড়েছে কর্মীদের।

411

সূত্রের খবর, এবার বাংলায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিউটির সময় বাড়ানো হচ্ছে। নাইন টু ফাইভ নয়, ডিউটি করতে হবে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত।

511

জিএসটি, ইনকাম ট্যাক্স, কাস্টমস থেকে শুরু করে রাজ্যের সকল কেন্দ্রীয় সরকারি অফিসই এখন থেকে এই নিয়ম মানতে হবে।

611

উল্লেখ্য, এই নিয়ম শুধু এরাজ্যের জন্যই প্রযোজ্য বলে জানানো হয়েছে। সম্প্রতি ডিউটি আওয়ার্সেও এই নয়া নির্দেশিকাই জারি করেছে কেন্দ্র।

711

ডিউটি সময় বাড়ায় এবার থেকে সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত খোলা থাকবে রাজ্যের কেন্দ্রীয় সরকারি অফিসগুলি।

811

বেশিক্ষণ অফিস খোলা থাকার জেরে বেশি সময় পর্যন্ত সুবিধা পাবেন সাধারণ মানুষ। এই সাড়ে আটঘণ্টা ডিউটি টাইমের মধ্যে আধ ঘণ্টা সময় দেওয়া থাকে টিফিনের জন্য।

911

বাকি আট ঘণ্টা কাজ করতে হবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। এক সময় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সপ্তাহে ছ’দিন করে ডিউটি করতে হত

1011

পরে চতুর্থ বেতন কমিশন কার্যকর হলে সপ্তাহে পাঁচ দিন করে ডিউটি করার নিয়ম কার্যকর করা হয়। এবার সেই ডিউটি আওয়ার্স নিয়ে কড়াকড়ি।

1111

বিকেল চারটের পর কেন্দ্রীয় সরকারের অধিকাংশ অফিসে অনেক সময় কর্মীদের একাংশের দেখা পাওয়া যেত না। এর দরুন সমস্যায় পড়তে হত আমজনতাকে। সেই সমস্যা দূরীকরণেই এবার নয়া নিয়ম চালু করল কেন্দ্র।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos