Alcohol Sell: মদের লাভে দ্বিগুণ ফুর্তি! দুর্গাপুজোয় কোটি কোটি টাকার বিক্রি

২০২৩ থেকে ২০২৪-এর আর্থিক বছরে পশ্চিমবঙ্গ সরকারের লাভ হতে পারে প্রায় ২০ হাজার কোটি টাকা, শুধুমাত্র মদ বিক্রি করেই। 

Sahely Sen | Published : Oct 31, 2023 3:59 AM IST / Updated: Oct 31 2023, 09:31 AM IST

দুর্গাপুজোয় আবগারি দফতরের লাভের অঙ্কে রাজ্যের কপালে বৃহস্পতি। মদ বিক্রি করে রেকর্ড আয় করেছে পশ্চিমবঙ্গ। মদের সংস্থাগুলি দাম না বাড়ালেও ব্যাপক পরিমাণ আয়ে রাজ্যের কোষাগারে লাভের পরিসংখ্যান চমকপ্রদ।


উল্লেখযোগ্যভাবে, চলতি আর্থিক বছরের সাত মাসের মধ্যেই আয়ের টার্গেট পূরণ করে ছাড়িয়ে যেতে চলেছে রাজ্যের আবগারি দফতর (Excise Department)। রাজ্যে মদ বিক্রি করে লাভের অঙ্ক এবছর আরও কয়েকগুণ বাড়তে চলেছে। চলতি আর্থিক বর্ষে এখনও পর্যন্ত ২০ শতাংশ বৃদ্ধিতে চলছে আবগারি দফতর। যা কার্যত নজিরবিহীন বলেই মনে করছেন আবগারি দফতরের আধিকারিকরা। 
 

২০২২-২০২৩ আর্থিক বছরের তুলনায় ২০২৩-২০২৪ আর্থিক বর্ষের সাত মাসের মধ্যেই ২০ শতাংশ গ্রোথে রয়েছে আবগারি দফতর। ২০২৩-২৪ আর্থিক বর্ষে আবগারি দফতর আয় করতে পারে প্রায় ২০ হাজার কোটি টাকা। গত সাত মাসে মদ বিক্রি করে আয় করার জন্য দফতরের যে লক্ষ্যমাত্রা ছিল, সেই টার্গেট ইতিমধ্যেই পূরণ হয়ে গিয়েছে এবং তা পেরিয়ে একটি বড়সড় রেকর্ড সৃষ্টি হয়ে যেতে পারে।


এবছরও দুর্গাপুজোয় বাংলায় কোটি কোটি টাকার মদ বিক্রি হয়েছে। পুজোর পাঁচদিনে প্রায় ৩০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে শুধু পূর্ব মেদিনীপুর জেলাতেই। জেলায় জেলায় বিলিতি মদকে টেক্কা দিয়েছে দেশি মদের চাহিদা। যত লিটার বিলিতি মদ বিক্রি হয়েছে, তার দ্বিগুণ পরিমাণে বিক্রি হয়েছে দেশি মদ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!