কামালগাজিতে পেপসির কারখানায় দুর্ঘটনা, হু হু করে বাতাসে ছড়াচ্ছে অ্যামোনিয়া গ্যাস

সোমবার বিকেল সাড়ে ৪টের নাগাদ গ্যাস লিক করতে শুরু করে কামালগাজির কন্দর্পপুরের ওই ঠান্ডা পানীয়ের কারখানায়। এলাকায় ছড়িয়ে পড়ে অ্যামোনিয়া গ্যাসের ঝাঁজালো গন্ধ।

Web Desk - ANB | Published : Nov 21, 2022 2:02 PM IST / Updated: Nov 21 2022, 10:28 PM IST

অ্যামোনিয়া গ্যাসের সিলিন্ডার লিক করে হু হু করে ছড়াতে শুরু করল গ্যাস। আতঙ্ক ছড়িয়ে পড়েছে দক্ষিণ ২৪ পরগণার কামালগাজি ও সংলগ্ন এলাকায়। এলাকায় ছড়িয়ে পড়ে অ্যামোনিয়া গ্যাসের কটু গন্ধ। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় দমকল। কিন্তু গ্যাসের তীব্রতায় অসুস্থ হয়ে পড়েন দুই দমকল কর্মী-সহ ওই ঠান্ডা পানীয়ের কারখানার কয়েক জন কর্মীও। কামালগাজিতে ঠান্ডা পানীয়ের কারখানায় অর্থাৎ পেপসির কারখানায় অ্যামোনিয়া গ্যাসের সিলিন্ডার লিক করে এই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে।

সোমবার বিকেল সাড়ে ৪টের নাগাদ গ্যাস লিক করতে শুরু করে কামালগাজির কন্দর্পপুরের ওই ঠান্ডা পানীয়ের কারখানায়। এলাকায় ছড়িয়ে পড়ে অ্যামোনিয়া গ্যাসের ঝাঁজালো গন্ধ। কারখানায় যায় নরেন্দ্রপুর থানার পুলিশ। খবর দেওয়া হয় দমকলকে। দমকলের ৪টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছয়। গ্যাস লিক করার খবরে মুহূর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়। অফিস থেকে বাড়ি ফেরার সময় ওই কাণ্ড ঘটায় এলাকায় কিছুটা যানজট দেখা দেয়।

ঘটনাস্থলে পৌঁছয় অ্যাম্বুলেন্সও। তিনটি অ্যাম্বুল্যান্স দাঁড় করিয়ে রাখা হয়েছে কারখানার কাছে। তবে গ্যাস সম্পূর্ণভাবে বন্ধ করা সম্ভব হয়নি। অ্যামোনিয়া গ্যাস লিকেজে ২ জনের অবস্থা বেশ গুরুতর বলে জানা যায়। এসময় প্ল্যান্টে উপস্থিত কর্মচারীরা ছুটে বেরিয়ে যান বাইরে। অসুস্থদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে সাইরেন বাজিয়ে এলাকার মানুষকে সচেতন ও নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হয়েছে। কয়েকজন সংস্থার কর্মী ও দমকলের দুজন কর্মী অসুস্থ বোধ করলে তাঁদের চিকিৎসার জন্য পাশের একটি বেসরকারি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। কারখানা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ভিতর থেকে সবাইকেই বের করে নিয়ে যাওয়া হয়েছে। আপাতত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে, তবে লিক মেরামত না হওয়া পর্যন্ত কারখানায় কাজ শুরু হবে না বলে জানানো হয়েছে।

আরও পড়ুন 

আবারও চর্চায় কামদুনি ধর্ষণ-কাণ্ড, এবার সাজা মকুবের আর্জি নিয়ে ৬ সাজাপ্রাপ্ত আসামী কলকাতা হাইকোর্টের দ্বারস্থ

লাল ঝাণ্ডা নিয়ে সিপিএম-এর মিছিলে হাঁটায় মাকে 'শান্তি' তৃণমূলী ছেলের, বেধড়ক মারধরে জখম বৃদ্ধা

Share this article
click me!