Weather: ভাসতে পারে দুর্গা পুজো, বর্ষাসুরের কুদৃষ্টিতে শপিংয়েও ভোগান্তি হতে পারে

এক নিম্নচাপ সরতে না সরতে আরও এক নিম্নচাপ এসে হাজির। গত কয়েক দিন টানা বৃষ্টির পর আবহাওয়ার সামান্য উন্নতি হয়েছে। এর মধ্যেই বঙ্গোপসাগরে আর একটি ঘূর্ণাবর্ত এসে হাজির হয়েছে।

Rajat Karmakar | Published : Sep 18, 2023 11:15 AM IST

এক নিম্নচাপ সরতে না সরতে আরও এক নিম্নচাপ এসে হাজির। গত কয়েক দিন টানা বৃষ্টির পর আবহাওয়ার সামান্য উন্নতি হয়েছে। এর মধ্যেই বঙ্গোপসাগরে আর একটি ঘূর্ণাবর্ত এসে হাজির হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, সেই ঘূর্নাবর্ত মঙ্গলবার পরিণত হতে পারে নিম্নচাপে। তার আগে সোমবার থেকেই ভারী বৃষ্টি শুরু হতে পারে রাজ্যের কয়েকটি জেলায়।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকেই বৃষ্টি শুরু হবে উত্তর এবং দক্ষিণবঙ্গের সবক’টি জেলায়। সেই বৃষ্টি চলতে পারে আগামী একটি সপ্তাহ জুড়ে। তবে বৃষ্টির কারণ একমাত্র বঙ্গোপসাগরের ঘূর্নাবর্ত নয়। আবহবিদেরা জানিয়েছেন, একটি নিম্নচাপ অক্ষরেখাও গিয়েছে বাংলার উপর দিয়ে। দিঘা থেকে ঝাড়খণ্ডের ডাল্টনগঞ্জ পর্যন্ত বিস্তৃত সেই নিম্নচাপ অক্ষরেখা এবং ঘূর্নাবর্তের মিলিত প্রভাবেই গোটা সপ্তাহজুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের সমস্ত জেলায়। তবে তার আগে সোমবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে তিনটি জেলায়।

সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। এ ছাড়া হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, বাঁকুড়া এবং বীরভূমে। দক্ষিণবঙ্গের এই সবক’টি জেলাতেই বৃষ্টির পূর্বাভাস থাকছে শনিবার পর্যন্ত। একই সঙ্গে শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের সব জেলাতেও। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে বলেই মনে করছেন আবহবিদেরা। সে ক্ষেত্রে বৃহস্পতিবার থেকে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি শুরু হতে পারে বীরভূম এবং মুর্শিদাবাদে বিভিন্ন এলাকায়।

ঠিক এখ মাসের মাথায় পুজো শুরু। তার মধ্যে ঘন ঘন নিম্নচাপের ভ্রুকুটিতে নাজেহাল পুজোর পসরা নিয়ে বসা বিক্রেতারা। বৃষ্টি হলে স্বভাবতই ব্যবসা খারাপ হয়। তবে বৃষ্টি কাটলে সেই অভাব পূরণ হতে পারে। কিন্তু পুজোয় বৃষ্টি তো সব মাটি। এত ব্যস্ততা, এত আয়োজন জলে ধুয়ে সাফ। এ বছর কিন্তু সেই সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। বর্ষা এবার শুরু হয়েছে দেরিতে। সাধারণ ১০ অক্টোবর পর্যন্ত বর্ষা থাকে রাজ্যে। পুজো মাত্র ১০ দিন পরে। ফলে চিন্তা থেকেই যাচ্ছে।

Share this article
click me!