মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে তদন্ত রিপোর্ট চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, সোমবার দুপুরের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে CBI-কে

শিক্ষক নিয়োগ মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে তদন্ত কতটা এগলো তা নিয়ে রিপোর্ট চেয়েছেন তিনি।

Sayanita Chakraborty | Published : Sep 18, 2023 9:44 AM IST

সিবিআই-র কাছে রিপোর্ট চাইলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সোমবার দুপুর ২টোর মধ্যে রিপোর্ট জমা দিতে হবে কেন্দ্রীয় সংস্থাকে। এমনই জানিয়েছেন তিনি। শিক্ষক নিয়োগ মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে তদন্ত কতটা এগলো তা নিয়ে রিপোর্ট চেয়েছেন তিনি।

শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে গ্রেপ্তার হন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি ও তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। প্রাথমিক শিক্ষা নিয়োগে বিস্তর দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করেছেন চাকরিপ্রার্থীরা। বর্তমানে চলছে মামলা। অভিযোগ, ২০১৪ সালে প্রাথমিক শিক্ষকের যোগ্যতা নির্ধারক পরীক্ষা হয়েছিল। সেই পরীক্ষায় নিয়োগ নিয়ে হয়েছে দুর্নীতি। টেট-র ভুল প্রশ্ন প্রমাণ করার পরও নম্বর দেওয়া হয়নি। সঙ্গে হয়েছে অবৈধ নিয়োগ। এরপর বেআইনী ভাবে যারা চাকরি পেয়েছিলেন তাদের চাকরি বাঁচাতে রুখে দাঁড়িয়েছিল রাজ্য সরকার

এই মামলা চলছে দীর্ঘদিন ধরে। এদিকে প্রাথমিকের মামলায় সুপ্রিম কোর্ট জানিয়েছে, মানিককে গ্রেপ্তার করতে পারবে না সিবিআই। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, শীর্ষ আদালত গ্রেপ্তারিতে না করলেও তদন্ত বন্ধ করার নির্দেশ দেওয়া হয়নি। সেই কারণেই সিবিআই-র কাছে তদন্তের অগ্রগতি জানতে চেয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি বলেছেন, সোমবার দুপুর ২টোর মধ্যে সিবিআই রিপোর্ট দেখেতে চেয়েছেন। নির্ধারিত সময়ের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে।

মানিকের বিরুদ্ধে আরও এক অভিনযোগ। তাঁর বিরুদ্ধে ওএমআর শিট নষ্ট করার অভিযোগ ছিল। কার নির্দেশে তা নষ্ট করা হয়েছিল, কীভাবে তা নষ্ট করা হয়েছিল, তা জানতে চেয়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মানিককে আদালতে হলফনামা দিতে বলেন। মানিকের কন্যা তাঁর হয় সেই হলফনামা জমা দিয়েছিল। তবে তা গ্রাহ্য হয়নি। তারপর আদালতের নির্দেশ অনুসারে, হলফামা দিতে সশরীরে আদালতে যান মানিক। বর্তমানে তিনি প্রেসিডেন্সি জেলে আছেন।

এদিকে মানিক বন্দ্যোপাধ্যায়ের পর তাঁর স্ত্রী শতরূপা ভট্টাচার্য ও পুত্র শৌভিক ভট্টাচার্য গ্রেপ্তার হয়। অগস্ট মাসে নিয়োগ দুর্নীতিতে ধৃত মানিক ভট্টাচার্যের স্ত্রী শতরূপার জামিন মঞ্জুর করেছিল আলাদত। ১ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ড দিয়ে জামিন পেয়েছিলেন। তবে, জামিনের বিনিময়ে একাধিক শর্ত চাপিয়ে দিয়েছে আদালত। তাঁকে পাসপোর্ট জমা রাখা হয়েছে। বিদেশযাত্রার ওপর নিষেধাজ্ঞা জারি আছে আদালত। ছেলে শৌভিক এখনও জামিন পাননি। সদ্য খারিজ হয়েছে তাঁর জামিনের জন্য করা আবেদন।

 

আরও পড়ুন

Visva Bharati: 'আশ্রমিক, প্রাক্তনীরা জঞ্জাল,' ফের বিতর্কে বিশ্বভারতীর উপাচার্য

Weather News: ঘূর্ণাবর্তের দাপটে ফের বৃষ্টির ভ্রূকুটি! বিশ্বকর্মা থেকে গণেশ, কোনও পুজোই ছাড় পাচ্ছে না দুর্যোগ থেকে

যাদবপুর বিশ্ববিদ্যালয় কান্ডে নয়া তথ্য! 'ক্রীতদাস' বানিয়ে রাখা হত সব জুনিয়রদের

Share this article
click me!