বি টি রোডে এবার বন্ধ হতে চলেছে অটো ও টোটো পরিষেবা, জেনে নিন নয়া নিয়ম

এই রাস্তায় ক্রমশ বাড়ছে গাড়ির সংখ্যা। সেই রকমই রয়েছে অটো ও টোটোর দাপট। এর জেরে বিটি রোড জুড়ে যানবাহনের গতি ক্রমেই শ্লথ হয়ে আসছে, বাড়ছে যানজটও।

Parna Sengupta | Published : Nov 6, 2023 9:46 AM IST

শ্যামবাজার থেকে ব্যারাকপুর- টানা রাস্তা দিয়ে আসা যাওয়া করেন যাঁরা, সবাই চেনেন অত্যন্ত ব্যস্ত রাস্তা বিটি রোড বা Barrackpore Trunk Road-কে। কলকাতার শ্যামবাজার থেকে শুরু হয়ে এই রাস্তা সোজা চলে গিয়েছে ব্যারাকপুরের চিড়িয়া মোড় অবধি। এই রাস্তাই মূলত ব্যারাকপুরের সঙ্গে সড়কপথে কলকাতাকে জুড়েছে।

কিন্তু এই রাস্তায় ক্রমশ বাড়ছে গাড়ির সংখ্যা। সেই রকমই রয়েছে অটো ও টোটোর দাপট। এর জেরে বিটি রোড জুড়ে যানবাহনের গতি ক্রমেই শ্লথ হয়ে আসছে, বাড়ছে যানজটও। এবার সেই যানজট নিয়ন্ত্রণের ক্ষেত্রে বড় পদক্ষেপ করল ব্যারাকপুর পুলিশ কমিশনারেট। সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার থেকে বি টি রোডের ওপরে কোনও ভাবেই অটো আর টোটো চালানো যাবে না। অটো আর টোটোকে যেতে হবে বিটি রোডের পাশে থাকা সার্ভিস রোড দিয়ে। আর ব্যারাকপুর পুলিশ কমিশনারেট জানিয়েছে এই নিয়মের অন্যথা হলেই গুণতে হবে ৫০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত জরিমানা।

বলা হয়েছে অটো ও টোটো এবার থেকে বি টি রোডের ওপর দিয়ে না গিয়ে পাশে থাকা সার্ভিস রোড ধরে যাবে। কলকাতার সঙ্গে সড়কপথে ব্যারাকপুরের যোগাযোগ বাড়াতে অনেক আগেই বিটি রোডকে সোদপুর থেকে ডানলপ পর্যন্ত ১১ ফুট চওড়া করে ৬ লেনের রাস্তা যেমন করা হয়েছে, তেমনই দু ধারের সাড়ে ৩ মিটারের সার্ভিস রোডের সঙ্গে ফুটপাথও বানানো হয়েছে।

ডানলপ থেকে সোদপুর পর্যন্ত বি টি রোডের ওপরে গাড়ি চলাচলের ক্ষেত্রে কড়া পদক্ষেপের পথে হাঁটতে চলেছে ব্যারাকপুর পুলিশ কমিশনারেট। জানানো হয়েছে বিটি রোডের ওপরে চালানো যাবে না সাইকেলও। যাত্রীবাহী বাস ও ট্যাক্সির ক্ষেত্রেও লাগু হয়েছ নিয়ম। নির্দিষ্ট বাসস্টপের বাইরে গিয়ে তারা যাত্রী তুলতে ও নামাতে পারবে না। আমজনতা যদি রাস্তার মাঝের জায়গা থেকেও হাত তুলে বাস দাঁড় করাতে চান সেক্ষেত্রেও বাস বা ট্যাক্সি দাঁড় করানো যাবে না।

কমিশনারেটের পক্ষ থেকে জানানো হয়েছে অটো, টোটো, রিকশা, সাইকেল মেন রোড দিয়ে আর যেতে পারবে না। গেলেই হবে জরিমানা। বাজেয়াপ্ত করা হতে পারে গাড়িও। তারপরেও যদি কেউ নিয়ম ভাঙেন, সেক্ষেত্রে সংশ্লিষ্ট অটো কিংবা টোটো চালকের বিরুদ্ধে জরিমানার পাশাপাশি আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন ব্যারাকপুরের পুলিশ কমিশনার স্বয়ং।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!