Nadia District News: 'ব্যোমকেশ বিডিও!' বিড়ি শ্রমিক সেজে জাল নথির পাণ্ডা ধরলেন ইনি

নদিয়া, মুর্শিদাবাদ, মালদা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার মতো সীমান্তবর্তী জেলাগুলিতে বিভিন্ন ধরনের বেআইনি কারবার চলে বলে অভিযোগ। সেই অভিযোগের ভিত্তিতেই এবার ব্যবস্থা নিলেন নদিয়ার এক বিডিও।

Soumya Gangully | Published : Sep 15, 2023 12:13 PM IST / Updated: Sep 15 2023, 06:51 PM IST

নদিয়া জেলার তেহট্ট ১ নম্বর অঞ্চলের বিডিও শুভাশিস মজুমদারের তৎপরতায় ধরা পড়ে গেল জাল শংসাপত্রের পাণ্ডা। ছদ্মবেশে এক সাইবার ক্যাফেতে গিয়ে হাতেনাতে ধরলেন বিডিও। সাইবার ক্যাফের মালিক জয়ন্ত মিস্ত্রিকে গ্রেফতার করেছে পুলিশ। তবে এই সাইবার ক্যাফের মালিক একা নন, এই চক্রে জড়িত আরও কয়েকজন। তাদের মধ্যে একটি স্কুলের একজন পার্শ্বশিক্ষকও আছেন। বিশ্বজিৎ দাস নামে অভিযুক্ত পার্শ্বশিক্ষককেও গ্রেফতার করেছে পুলিশ। এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। ধৃতদের জেরা করছে পুলিশ। আরও কেউ এই চক্রে জড়িত কি না, সেটা তদন্ত করে দেখছে পুলিশ। 

গোপন সূত্রে জাল শংসাপত্রের কারবারের খবর পেয়ে ফাঁদ পাতেন বিডিও। তিনি নিজেই অভিযান চালানোর সিদ্ধান্ত নেন। বৃহস্পতিবার রাতে ছদ্মবেশে বিড়ি শ্রমিকের কার্ড নেওয়ার অছিলায় ওই সাইবার ক্যাফেতে যান বিডিও। তিনি ধৃত ব্যক্তির সঙ্গে আলাপ জুড়ে দেন। নানাভাবে এই জাল শংসাপত্রের কারবারের গোপন কথা জেনে নেওয়ার চেষ্টা করেন বিডিও। তাঁর কথায় ভুলে সাইবার ক্যাফের মালিক জানিয়ে দেন, আধার, রেশন কার্ড, জন্ম ও মৃত্যু সংক্রান্ত নথি, অন্যান্য শংসাপত্রও জোগাড় করে দিতে পারেন। টাকা দিলেই যে শংসাপত্র দরকার সেটা পাওয়া যাবে। এরপরেই স্বমূর্তি ধরেন বিডিও। তাঁর সঙ্গেই ছদ্মবেশে ছিলেন পুলিশকর্মীরা। সঙ্গে সঙ্গে গ্রেফতার করা হয় অভিযুক্ত সাইবার ক্যাফে মালিককে। এই চক্রের সঙ্গে যুক্ত বাকিদেরও খোঁজ করছে পুলিশ।

তেহট্ট ১ বিডিও দফতর সূত্রে জানা গিয়েছে, জাল শংসাপত্রের কারবার চলছে অনেকদিন ধরে। বহু মানুষ এ বিষয়ে অভিযোগ জানিয়েছেন। এরপরেই গোপনে এই কারবারের ব্যাপারে খোঁজ নিতে শুরু করেন বিডিও। স্থানীয় সূত্রে তিনি খবর পান, সাইবার ক্যাফে থেকেই জাল শংসাপত্রের কারবার চলছে। এরপরেই নিজে অভিযানে যাওয়ার সিদ্ধান্ত নেন বিডিও। তিনি স্থানীয় থানার সাহায্য নেন। এই অভিযানে বহু জাল নথি, শংসাপত্র উদ্ধার হয়েছে। অনেক টাকাও পাওয়া গিয়েছে। ধৃত পার্শ্বশিক্ষকের বাড়ি থেকেও বহু জাল নথি, শংসাপত্র, জাল নথি তৈরির সরঞ্জাম পাওয়া গিয়েছে। এই কারবার বেশ ফুলেফেঁপে উঠেছিল। অনেকদিন ধরেই এই কারবার চালানো হচ্ছিল বলে সন্দেহ পুলিশের। 

এখনও পর্যন্ত ২ জন গ্রেফতার হলেও, আরও কয়েকজনের সাহায্য ছাড়া এতবড় চক্র চালানো সম্ভব নয় বলেই মত পুলিশকর্মীদের। সেই কারণেই ধৃতদের জেরা করে বাকিদের সন্ধান চালানো হচ্ছে।

আরও পড়ুন-

Bangaon News : বাঘরোল কে বাঘ ভেবে আতঙ্কে গোটা গ্রাম

রানিনগর পঞ্চায়েত সমিতির নতুন নির্বাচন কবে, রাজ্যকে চূড়ান্ত তারিখ জানানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের

জামিন পেলেন না মানিক পুত্র শৌভিক, উঠল ক্লাবের মাধ্যমে টাকা নেওয়া অভিযোগ

Share this article
click me!