সীমান্তে অনুপ্রবেশকারীদের রাতের ঘুম কাড়বে 'মৌমাছি' পাহারাদার! ভারত বাংলাদেশ সীমান্তে বিএসএফের নয়া উদ্যোগ

মিডিয়া সূত্রে খবর, কাঁটাতার সীমান্তের গা ঘেঁষে লাগানো থাকবে খাঁচাগুলি। কাঁটাতার একটু নড়ে উঠলেই বেরিয়ে আসবে মৌমাছির ঝাঁক। অনুপ্রবেশকারীরা পালানোর বা লুকানোর চেষ্টা করলে তাদের ধাওয়া করবে এই ঝাঁক।

Parna Sengupta | Published : Dec 24, 2023 6:49 AM IST

কাঁটাতার পেরোতে গেলেই এবার থেকে অনুপ্রবেশকারীদের ওপর চলবে সার্জিকাল স্ট্রাইক। না কোনও সেনা জওয়ান নন, এই স্ট্রাইক চালাবে মৌমাছির দল। অবাক হচ্ছেন। তাহলে জেনে নিন গোটা বিষয়টা। জঙ্গি হামলা বা অনুপ্রবেশকারীদের ওপর মৌমাছিরা চালাবে সার্জিকাল স্ট্রাইক। বাংলাদেশ সীমান্ত পাহারায় সেই ব্যবস্থাই করতে চাইছে বিএসএফ।

মিডিয়া সূত্রে খবর, কাঁটাতার সীমান্তের গা ঘেঁষে লাগানো থাকবে খাঁচাগুলি। কাঁটাতার একটু নড়ে উঠলেই বেরিয়ে আসবে মৌমাছির ঝাঁক। অনুপ্রবেশকারীরা পালানোর বা লুকানোর চেষ্টা করলে তাদের ধাওয়া করবে এই ঝাঁক।

বিএসএফ সুত্রে খবর, ভারত বাংলাদেশ সীমান্তে চলছে 'জৈব প্রতিরক্ষা মহড়ার কাজ'। এই কাজটি সফল হলেই মৌমাছিদের সীমান্তে কাজে লাগানো হবে। নদিয়ার ২২২ কিলোমিটার জুড়ে রয়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত। নদিয়ার কৃষ্ণগঞ্জ ব্লকের কাঁদিপুর লাগোয়া অংশে কাঁটাতারের এলাকার পাশেই মৌমাছিদের চাষ শুরু হয়েছে। এই কাঁটাতারের পাশেই বসানো হয়েছে মৌমাছির খাঁচা। বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেছেন, 'এই সীমান্তের এলাকায় আমরা ভেষজ উদ্ভিদের চাষ গড়ে তুলছি। একইসঙ্গে জৈব্য প্রতিরক্ষা ব্যবস্থাও গড়ে তুলছি। সফল হলে আগামী দিনে এই ব্যবস্থাটি বড় এলাকা জুড়ে কার্যকর করা যাবে।'

শুধু মৌমাছির খাঁচাই নয়, স্থানীয়দের দিয়ে এলাঙ্গী, তুলসি, শতমূল, অ্যালোভেরার মতো বিভিন্ন ভেষজ উদ্ভিদের চাষ শুরু করেছে বিএসএফ। ফলে কর্মসংস্থান তথা স্থানীয়দের আয় বৃদ্ধি হবে বলে মনে করছে বিএসএফ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দশ অনুযায়ী, ভাইব্রেন্ট ভিলেজ প্রোগ্রাম-এর আওতায় সীমান্ত এলাকাগুলিতে সার্বিক উন্নয়নের জন্য মৌমাছি প্রতিপালন এবং মিশন মধু প্রচার করা হচ্ছে। পাশাপাশি চোরাকারবার এবং অনুপ্রবেশ ঠেকানোর জন্যই মৌমাছি কাজে আসবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

প্রাথমিকভাবে জানা যাচ্ছে, ভারত এবং বাংলাদেশ সীমান্তে ২০টি মৌমাছির বাক্স স্থাপন করা হচ্ছে। স্থানীয়রা তা দেখভাল করবেন এবং মধু সংগ্রহ করবেন। ফলে একদিকে যেমন তাঁরা আর্থিকভাবে লাভবান হবেন তেমনই অনুপ্রবেশ ঠেকানো অনেকাংশে সম্ভব হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!