১০০ দিনের কাজের টাকা নিয়ে বৈষম্যের রাজনীতি হচ্ছে, মুর্শিদাবাদে গিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ মমতার

১০০ দিনের কাজ প্রকল্পের টাকা দিচ্ছে না কেন্দ্রীয় সরকার। মুর্শিদাবাদে গিয়ে অভিযোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি বলেন গঙ্গা ভাঙন রোধে কেন্দ্রকে পদক্ষেপ করতে হবে।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 9:23 AM IST / Updated: Jan 16 2023, 04:16 PM IST

 

আবারও ১০০ দিলের কাজ প্রকল্প নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন MGNREGA প্রকল্পের টাকা নিয়ে কেন্দ্রীয় সরকার বৈষম্যের রাজনীতি করছে। মুর্শিদাবাদের সাগরদিঘিতে প্রশাসনিক পর্যালোচনার সভায় মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন এই প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ কেন্দ্রের কাছ ছেকে ৬ হাজার কোটি টাকা পায়।

সোমবার মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের MGNREGA তহবিল প্রকাশ করছে না। এই প্রকল্পে রাজ্যের বকেয়া রয়েছে ৬ হাজার কোটি টাকা। বিজেপি শাসিত রাজ্যগুলি ১০০ দিনের কাজের প্রকল্পের টাকা পাচ্ছে।' কিন্তু এই রাজ্যকে এই কাজের টাকা দেওয়া হচ্ছে না বলেও প্রকাশ্যে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি বলেন, 'তিনি বলেন MGNREGA প্রকল্প বাস্তবায়নে এই রাজ্য এক নম্বর হওয়া সত্ত্বেও পশ্চিমবঙ্গ কেন এই ধরনের বৈষম্যের সম্মুখীন হচ্ছে? আমরা কোনও কেন্দ্রীয় সহায়তা ছাড়াই এই প্রকল্পটি চালাচ্ছি।' এদিন মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন কেন্দ্রীয় সরকার এই রাজ্য-সহ অ-বিজেপি রাজ্যের সঙ্গে এধরনের আচরণ করা হচ্ছে। তিনি বলেন 'রাম-বাম-শ্যাম এক হয়েছে।' কটাক্ষ করেন বামেদেরও।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেন্দ্র তাঁকে শাস্তি দেওয়ার জন্য এই কাজ করছে। কিন্তু কেন্দ্রের এই পদক্ষেপে এই রাজ্যের সাধারণ মানুষ,কৃষক, ছাত্র-ছাত্রী , গবীর মানুষ সমস্যায় পড়েছেন। কিন্তু কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় রয়েছে বলে এজাতীয় কাজ করছে। কিন্তু ক্ষমতায় না থাকলে বিজেপি কিছুই করতে পারবে না বলেও মন্তব্য করেন মমতা।

এদিন মমতা কেন্দ্রীয় প্রতিনিধি দলের রাজ্য সফরের সমালোচনা করেন। তিনি বলেন, রাজ্য সরকারকে হয়রানি করার জন্যই কেন্দ্রীয় সরকার প্রতিনিধি দল পাঠাচ্ছে। বিজেপি নেতারা বাড়িতে একটি পোকা ঢুকলেও কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠান হয় এই রাজ্য। অথচ কেন উত্তর প্রদেশ, দিল্লি বা গুজরাটে কোনও কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠান হয় না? এই প্রশ্নও তোলেন মমতা। তিনি বলেন কেন্দ্রীয় সরকার তুচ্ছ সব বিষয়ে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠাচ্ছে। সম্প্রতি আবাস যোজনা নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠায় এই রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠান হয়েছিল। মিডডে মিল নিয়ে শুভেন্দু অধিকারীর অভিযোগের পরেও এই রাজ্যে প্রতিনিধি দল পাঠান হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

 

Share this article
click me!