আজ বাঙালির শৈশবের ঝরা পাতার দিন, ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়ের প্রয়াণে শোকস্তব্ধ বাংলার সাহিত্য জগত

বাঙালির কিশোরবেলার বেড়ে ওঠার চারাগাছে জলসেচন করেছেন যে শিল্পী, ৮২ বছর বয়সে তাঁর প্রয়াণ হল ৩ মার্চ সকালে। 

Web Desk - ANB | Published : Mar 3, 2023 10:02 AM IST

হৃদরোগ কেড়ে নিল বাঙালির ছোটবেলার একটা ছায়াদায়ী বটগাছকে। শুক্রবার সকালে আকস্মাৎ সাহিত্য জগতে ছন্দপতন। চলে গেলেন লেখনী-শিল্পী ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। ভ্রমণপিপাসু সাহিত্যপ্রেমীদের মনে তিনি যেমন দাগ কেটেছিলেন তাঁর অসামান্য বর্ণনাশৈলী দিয়ে, তেমনই শিশুমনের পারাপারে তিনি রয়ে যাবেন গোয়েন্দাশক্তির ক্ষুরধার বুদ্ধিদীপ্ত চেতনাশিল্পের মাধ্যমে। ৮২ বছর বয়সে তাঁর প্রয়াণে শোকে মুহ্যমান হয়ে পড়েছেন বাংলার সাহিত্যপ্রেমীরা।

স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর হাওড়ার একটি নার্সিং হোমে ভর্তি হয়েছিলেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার রাত থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। সেই নার্সিং হোমেই শুক্রবার সকাল ১১টা ১০ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। হাওড়ার খুরুটে জন্মগ্রহণ করেছিলেন বিখ্যাত সাহিত্যিক। ছোটবেলা থেকেই পালন করেছেন অ্যাডভেঞ্চারের ঝোঁক। সেই ঝোঁক পরবর্তীকালে জ্বলজ্বল করে ফুটে উঠেছে তাঁর লেখায়। ২০১৭ সালে শিশুসাহিত্যে অবদানের জন্য তাঁকে স্বীকৃতি দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার।

নার্সিং হোম থেকে প্রথমে তাঁর হাওড়ার রামরাজাতলার বাড়িতে নিয়ে যাওয়া হবে নিথর দেহ। তারপর হাওড়ার শিবপুর বার্নিং ঘাটে সাহিত্যিকের শেষকৃত্য সম্পন্ন হবে বলে পরিবার সূত্রে জানানো হয়েছে।

আরও পড়ুন-

Sonia Gandhi Latest News: হাসপাতালে ভর্তি কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী, বারবার চলছে স্বাস্থ্য পরীক্ষা
‘জাতীয় দলের স্বীকৃতি পেতে ব্যর্থ তৃণমূল’, সরাসরি নির্বাচন কমিশনের কাছে চিঠি বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর

রঙের সঙ্গেও জুড়ে থাকে রাশির শুভ যোগ, দোল পূর্ণিমার আগে জেনে নিন আপনার পক্ষে কোন রং শুভ

Share this article
click me!