টেস্ট পেপারে লেখা ‘আজাদ কাশ্মীর’ নিয়ে সরাসরি মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ সুকান্ত মজুমদারের, রাজ্য রাজনীতিতে ব্যাপক হইচই

‘যারা এই কাজ করেছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত’, দাবি করেন বিজেপি রাজ্য সভাপতি। 

Web Desk - ANB | Published : Jan 18, 2023 3:32 AM IST

পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদের তৈরি প্রশ্নপত্রে ভারতের কাশ্মীরকে ‘আজাদ কাশ্মীর’ বলে উল্লেখ কেন? এই প্রশ্নে উত্তাল হয়ে উঠেছে বঙ্গের রাজ্য রাজনীতি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদী এজেন্ডা চালানোর অভিযোগ করেছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি। এর পাশাপাশি সমগ্র শাসক পক্ষের বিরুদ্ধেই অভিযোগ উঠেছে ‘পাকিস্তানি মনোভাব’-কে প্রাধান্য দেওয়ার। বিষয়টি এতটাই সংবেদনশীল হয়ে ওঠে যে, সরাসরি কেন্দ্র সরকারের কাছেও পৌঁছে যায় অতি দ্রুত। রাজ্য সরকারের পক্ষ থেকে এটিকে পর্ষদের ‘ত্রুটি’ বলে জানানো হয়। অতি শীঘ্র এই ‘ত্রুটি’-র তদন্ত দাবি করেছেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। এবার এই বিষয় নিয়েই ফের সরব হলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার।

নিজের সোশ্যাল মিডিয়া পেজে মাধ্যকের টেস্ট পেপারের ওই বিশেষ অংশটির ছবি প্রকাশ করে সুকান্ত মজুমদার লেখেন, “পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে ছাত্রদের ‘আজাদ কাশ্মীর’ চিহ্নিত করতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রী (মমতা বন্দ্যোপাধ্যায়) এই ধরনের মতামত সমর্থন করেন?” পশ্চিমবঙ্গের শাসকদলের বিরুদ্ধে আক্রমণ হেনে সুকান্তের দাবি, “এটা তৃণমূল সরকারের সবচেয়ে খারাপ ধরনের সন্তোষ। অত্যন্ত নিন্দনীয়। যারা এই কাজ করেছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত।”


 

উল্লেখ্য, মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপারে মডেল প্রশ্নপত্রের একটি অংশ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে, যেখানে দেখা যাচ্ছে, শিক্ষার্থীদের ভারতের মানচিত্রে ‘আজাদ কাশ্মীর’ চিহ্নিত করতে বলা হয়েছে। পশ্চিমবঙ্গে এটি পর্ষদের দশম শ্রেণির প্রশ্নপত্র। শিক্ষার্থীদের জন্য চালু করা বাংলা মিডিয়ামের অনুশীলন বইয়ের এই প্রশ্নপত্রে পরীক্ষার্থীদের মানচিত্রে আজাদ কাশ্মীর, পাকিস্তান, চট্টগ্রামের যুদ্ধক্ষেত্র এবং যেখানে গান্ধীজি মারা গিয়েছিলেন সেই স্থান সহ একাধিক স্থান চিহ্নিত করতে বলা হয়েছে। বিশেষজ্ঞদের দাবি, পাকিস্তানের মানুষ পাক অধিকৃত কাশ্মীরকে ‘আজাদ কাশ্মীর’ বলে থাকেন। এই সূত্রেই বিরোধী দলের প্রশ্ন হল, ভারতের ম্যাপ পয়েন্টিংয়ে তাহলে ‘আজাদ কাশ্মীর’ আসে কী করে?

 


 

এই ঘটনার অতি দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মধ্যশিক্ষা পর্ষদকে তিনি অতি শীঘ্রই ‘আজাদ কাশ্মীর’ লেখা সংশোধন করে ‘কাশ্মীর’ করার নির্দেশ দিয়েছেন। সংবাদমাধ্যমকে তিনি জানান, "আমি পর্ষদকে বলেছি শুধু ব্যবস্থা নিলে হবে না। কঠোর ব্যবস্থা নিতে হবে।”

আরও পড়ুন-
বন্ধ হতে চলেছে নগদ টাকায় পার্কিং ফি, নিয়মে স্বচ্ছতা আনতে আজ থেকে কলকাতা পুরসভার ডিজিটাল উদ্যোগ
ভারতের করব্যবস্থায় ‘ধনীদের ছাড়, গরীবের ওপর লুঠপাট’? চাঞ্চল্যকর রিপোর্ট নিয়ে মোদী সরকারকে আক্রমণ রাহুল গান্ধির
পাহাড়ি মেঘালয়ে সরকার গড়ার লক্ষ্যে তৃণমূল, আজই পা রাখতে চলেছেন মমতা ও অভিষেক

Share this article
click me!