রিষড়ার হিংসা নিয়ে রাজ্যের থেকে রিপোর্ট চাইল আদালত, শুভেন্দুকেও হলফনামা দিতে নির্দেশ

শিবরের পর এবার রিষড়ার ঘটনা নিয়ে আদালতের দ্বারস্থ শুভেন্দু অধিকারী। রাজ্য সরকারকে রিপোর্ট দিতে নির্দেশ আদালতের।

 

Web Desk - ANB | Published : Apr 4, 2023 9:35 AM IST

হাওড়ার পরে রিষড়ার হিংসা নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। তাতেই রিষড়ায় নতুন সংঘর্ষের ঘটনা নিয়ে রিপোর্ট দাখিল করতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর আইনজীবীর ডিভিশন বেঞ্চের সামনে বিষয়টি উত্থাপন করেন। আদালক রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকেও রিষড়ার ঘটনা নিয়ে সম্পূর্ণ হলফনামা দাখিলের নির্দেশ দিয়েছে।

সোমবার রাতে রিষড়ার ৪ নম্বর রেল গেটের কাছে সংঘর্ষের ঘটনা ঘটে। দুই গোষ্ঠীর সংঘর্ষের জেরে হাওড়া-বর্ধমান মেই লাইলে ট্রেন চলাচল সাময়িক ব্যবহার হয়েছিল। এই বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন শুভেন্দু। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবগনমের সভাপতিত্বের ডিভিশনের বেঞ্চে শুনানির সময় রিষড়ার ঘটনার কথা উল্লেখ করেন শুভেন্দুর আইনজীবীরা। এই বেঞ্চের অপর সদস্য হিরন্ময় ভট্টাচার্য। তারপরই আদালত রাজ্য সরকারকে রিষড়ার ঘটনা নিয়ে নিয়ে নতুন করে একটি সংক্ষিপ্ত প্রতিবেগন দাখিলের নির্দেশ দিয়েছে। এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ৫ এপ্রিল।

রবিবার রাতে রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল হাওড়ার শিবপুর। দুই গোষ্ঠীর সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নিয়ে গোটা এলাকায পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ১৪৪ ধারা জারি করেছিল। ক্ষতিগ্রস্ত এলাকায় বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট পরিষেবা। সেই মামলার শুনাতিএি হুগলির রিষড়ার প্রসঙ্গ তোলেন শুভেন্দুর আইনজীবীরা। তারপরই পর আদালত দুই পক্ষকেই রিপোর্ট পেশ করতে নির্দেশ দিয়েছে।

তবে হাওড়ার ঘটনার শুনানির সময় আদালত রাজ্য সরকারকে ক্ষতিগ্রস্ত এলাকায় শান্তি স্থাপন করতে কী কী পদক্ষেপ নিয়েছে তারও বিস্তারিত রিপোর্ট পেশ করতে নির্দেশ দিয়েছে আগামী ৫ এপ্রিল আর্থাৎ কালই এই রিপোর্ট করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি সিসিটিভি ও ভিডিও ফুটেজ জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। পাশাপাশি এলাকায় শান্তি স্থাপনের জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েনেরও নির্দেশ দেওয়া হয়েছে।

হাওড়ার শিবপুরের ঘটনার তদন্ত শুভেন্দু অধিকারী এনআইএ-র হাতে দেওয়ার দাবিতে সোমবার আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তাঁর অভিযোগ ছিল শিবপুরের মিছিল লক্ষ্য করে বোমা ছোড়া হয়েছিল। পাশাপিশ শিবপুরের স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তার দাবিতে সেখানে তিনি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করারও দাবি জানিয়েছিলেন। রাজ্যের প্রতিনিধি হিসেবে অ্যাডভোকেট জেনারেল এসএন মুখোপাধ্যায় শিবপুরের হিংসার ঘটনার একটি বিস্তারিত রিপোর্ট ইতিমধ্যেই জমা দিয়েছেন।

আরও পড়ুনঃ

অতুলের অতুলনীয় কাহিনী! পাত্রী দেখতে এসে প্রেমে পড়ে শাশুড়িকে নিয়ে চম্পট হবু জামাইয়ের

'বিজেপির দাঙ্গার রাজনীতি রাজ্যের মানুষ মেনে নেবে না', খেজুরির সভা থেকে রাজ্যের হিংসার নিয়ে কড়া বার্তা মমতার

'পশ্চিমবঙ্গের অবস্থা পুরনো কাশ্মীরের মত', মুখ্যমন্ত্রীর পদ থেকে মমতার পদত্যাগ দাবি করে বললেন লকেট

 

Share this article
click me!