নিয়োগ দুর্নীতি মামলার জন্য বিশেষ বেঞ্চ গঠন কলকাতা হাইকোর্টে, আশার আলো দেখছেন চাকরিপ্রার্থীরা

এসএসসির নিয়োগ দুর্নীতি মামলায় ৬ মাসের মধ্যে বিচারপর্ব শেষ করতে কলকাতা হাইকোর্টকে।এবার থেকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত যাবতীয় মামলার শুনানি এবার থেকে দেবাংশু বসাকের বেঞ্চেই হবে।

 

Saborni Mitra | Published : Nov 17, 2023 12:05 PM IST

রাজ্যের নিয়োগ দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে কলকাতা হাইকোর্ট একটি বিশেষ বেঞ্চ তৈরি করেছে। এই বেঞ্চের নেতৃত্বে রয়েছে প্রধান বিচারপতি। শুক্রবার বিশেষ বেঞ্চ গঠন করা হয়। আদালত সূত্রের খবর বিচারপতি দেবাংশু বসান ও বিচারপতি সাব্বার রশিদিকে নিয়ে এই বেঞ্চ গঠন করা হয়েছে। এখন থেকে এই বেঞ্চেই নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলার শুনানি হবে। সুপ্রিম কোর্ট আগেই সিবিআইকে নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছে। আদালতকেও জানিয়েছে আগামী ৬ মাসের মধ্যে বিচারপ্রক্রিয়া শেষ করতে হবে।

এসএসসির নিয়োগ দুর্নীতি মামলায় ৬ মাসের মধ্যে বিচারপর্ব শেষ করতে কলকাতা হাইকোর্টকে। মাত্র ৬ মাস সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। এবার থেকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত যাবতীয় মামলার শুনানি এবার থেকে দেবাংশু বসাকের বেঞ্চেই হবে। প্রচুর যোগ্য প্রার্থীদের স্কুল শিক্ষক নিয়োগ করা হয়েছিল টাকার বিনিয়ম। অভিযোগ অযোগ্য প্রার্থীদেরই চাকরি পাইয়ে দেওয়া হয়েছে। নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের পাশাপাশি তৃণমূলের একাধিক নেতা ও মন্ত্রী বর্তমানে জেলে রয়েছে। প্রায় ২ বছর নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত চলছে। হাইকোর্টের পাশাপাশি সুপ্রিম কোর্টেও মামলা করা হয়েছে। তদন্তে দেরি নিয়ে বারবার ভর্ৎসনাও করেছে কেন্দ্রীয় এজেন্সিকে।

পুজোর ছুটি শেষ হওয়ার পর বৃহস্পতিবারই পূর্ণ সময়ের জন্য খুলেছে কলকাতা হাইকোর্ট। তারপরই প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে এই বিষয়ে দ্রুত বেঞ্চ গঠনের আর্জি জানান আইনজীবী অনিন্দ্য লাহিড়ী। আদালত সূত্রের খবর সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে দ্রুত বিশেষ বেঞ্চ গঠন করা হবে বলে আশ্বাস দিয়েছিলেন প্রধান বিচারপতি। তবে নতুন এই বিশেষ বেঞ্চ নিয়ে আশার আলো দেখতে শুরু করেছেন। চাকরি প্রার্থীদের কথায় এবার একটা সিদ্ধান্ত আসার প্রবল সুযোগ রয়েছে। চাকরি প্রার্থীরা জানিয়েছেন আদালতের ওপর তাদের পূর্ণ আস্থা রয়েছে।

আরও পড়ুনঃ

কেন নতুন বা নিঃসন্তান স্বামী-স্ত্রী কার্তিক পুজো করেন? কার্তিক পুজোর দিনই জানুন প্রাচীন কারণ

পাহাড়ের মেয়েকে বৌমা করছেন মমতা, ডিসেম্বরেই বাজতে পারে বিয়ের সানাই

Abhishek Banerjee: নৈহাটির বড়মার মন্দিরে ভক্তিভরে পুজো দিলেন অভিষেক, সঙ্গে তৃণমূল নেতারা

 

Share this article
click me!