'সন্দেশখালির ঘটনা ১ শতাংশ সত্যি হলে ১০০ শতাংশ দায় সরকারের', মমতার সরকারকে টেনে আনল কলকাতা হাইকোর্ট

শুনানির সময় আদালত বলেছে, সন্দেশখালিতে যা হয়েছে তা অত্যন্ত লজ্জাজনক। আদালত আরও বলেছে, কোনও নাগরিকের নিরাপত্তা হুমকির মুখে পড়লে সরকারের দায় থাকে ১০০ শতাংশ।

 

Saborni Mitra | Published : Apr 4, 2024 1:36 PM IST / Updated: Apr 04 2024, 07:08 PM IST

সন্দেশখালি এবার কলকাতা হাইকোর্ট টেনে আনল রাজ্য সরকারকে। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট সন্দেশখালির হিংসা, তোলাবাজি, জমি দখল, যৌন নিপীড়ণের অভিযোগের বিষয়ে হলফনামার শুনানির সময় ণমতা বন্দ্যোপাধ্য়ায়ের সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে। আদালত ক্ষমতাসীন তৃণমূল সরকারকে মনে করিয়ে দিয়েছে অভিযোগগুলি সত্য বলে প্রমাণিত হলে তার দায় এড়াতে পারে না রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকার।

এদিন শুনানির সময় আদালত বলেছে, সন্দেশখালিতে যা হয়েছে তা অত্যন্ত লজ্জাজনক। আদালত আরও বলেছে, কোনও নাগরিকের নিরাপত্তা হুমকির মুখে পড়লে সরকারের দায় থাকে ১০০ শতাংশ। সন্দেশখালির ঘটনায় জেলা প্রশাসন ও ক্ষমতাসীনরা নৈতিক দায় এড়াতে পারে না।

Rahul Gandhi: কী করে রাহুল গান্ধী কোটি কোটি টাকা আয় করেন? রইল কংগ্রেস নেতার সম্পত্তির দীর্ঘ তালিকা

এদিন সন্দেশখালির মামলার শুনানি হয় কলকাতা হাইকোর্টের প্রধানবিচারপতি টিএস শিবগনামের নেতৃত্বাধীন বেঞ্চে। বেঞ্চ বলেছে, একটি হলফনামা সঠিক হলেও এটি লজ্জাজনক। এর এক শতাংশ বৈধ হলেও ১০০ শতাংশ দায়িত্ব সরকারের। আদালত আরও বলেছে, পুরো জেলা প্রশাসন ও ক্ষমতাসীনদের নৈতিক দায় নিতে হবে।

Mamata Banerjee: 'তৃণমূলের আপদ বিজেপির সম্পদ', কোচবিহার থেকে বিজেপিকে চড়া সুরে আক্রমণ মমতার

এদিন প্রধান বিচারপতি শেখ শাহজাহানের আইনজীবীর তীব্র সমালোচনা করেন। কারণ তিনি অভিযোগগুলি খতিয়ে দেখার জন্য তদন্তের দাবি জানিয়েছিলেন। প্রধানবিচারপতি বলেন, 'আপনি এমন একজন অভিযুক্তের প্রতিনিধিত্ব করছেন যিনি বর্তমানে তদন্তাধীন। প্রথমে উদ্বেগ উত্থাপন করার আগে আপনার নিজের আচরণ ঘিরে যে সন্দেহ রয়েছে তার সমাধান করুন। ' পাশপাশি শাহজাহানের আইনজীবীকে তিনি সতর্ক করে দেন। মামলা প্রভাবিত না করলেও বলেন।

Mahua Moitra: 'তুমি আসল শেরনি!', কেন মায়ের পোস্ট শেয়ার করে এই কথা বললেন মহুয়া মৈত্র

শেখ শাহজাহান তৃণমূল কংগ্রেসের প্রাক্তন নেতা। ২৯ ফেব্রুয়ারি ইডির ওপর হামলা চালানোর প্রায় এক মাস পরে তাকে সন্দেশখালি থেকে গ্রেফতার করা হয়েছে। বর্তমানে সে তদন্তাধীন। তার বিরুদ্ধে জমি জবরদখল, মহিলাদের ওপর অত্যাচার, যৌন নিপীড়ন-সহ একাধিক অভিযোগ দায়ের করা হয়েছে। সেই মামলারই শুনানি চলছে কলকাতা হাইকোর্টে। সন্দেশখালি ইস্যুতে উত্তাল রাজ্যরাজনীতি। সন্দেশখালিকেই লোকসভা ভোটে ইস্যু করতে চায় বিরোধীরা। সিপিএম থেকে বিজেপি সকলেই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে। অন্যদিকে সন্দেশখালির ড্যামেজ কন্ট্রোলে আসরে নেমেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

Share this article
click me!